Advertisement

অর্থনীতি

7th Pay Commission DA Hike Date: কবে থেকে DA বাড়াচ্ছে কেন্দ্র? জেনে নিন তারিখ

Aajtak Bangla
  • 09 Sep 2022,
  • Updated 8:23 PM IST
  • 1/8

7th Pay Commission DA Hike Date: গত তিন মাস ধরে কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং পেনশনভোগীরা যা অপেক্ষা করছিলেন, সেই অপেক্ষার অবসান হতে চলেছে। আজ থেকে ২০ দিন পর কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের উৎসবে বড় উপহার দিতে পারে কেন্দ্র।

  • 2/8

আর এই উপহার কবে পাওয়া যাবে, সেই তারিখও সামনে এসেছে। ২৮ সেপ্টেম্বর, ২০২২-এ, নবরাত্রি শুরু হওয়ার দু'দিন পরে, কেন্দ্র কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য তার কোষাগার খুলতে পারে। ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে মহার্ঘ্য ভাতা বাড়ানোর ঘোষণা করা হতে পারে।

  • 3/8

কবে সুখবর পাওয়া যাবে?
কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কর্মীদের ডিএ বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। বলা হচ্ছে, এবার ডিএ ৪ শতাংশ বাড়তে পারে এবং দশেরার আগে কর্মচারীদের এই উপহার দিতে পারে সরকার। কেন্দ্রীয় কর্মীরা ১ অক্টোবর থেকে বর্ধিত মহার্ঘ্য ভাতা সহ বেতন পাবেন বলে আশা করা হচ্ছে।
 

  • 4/8

আনুষ্ঠানিকভাবে মন্ত্রিসভার তারিখ ও মূল্যস্ফীতি বাড়ানো হবে, তা ঘোষণা করা হয়নি। তবে এমন সম্ভাবনা রয়েছে যে ২৮ সেপ্টেম্বর, নবরাত্রিতে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য, কেন্দ্র জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ২০২২ সালের অর্ধ বছরের জন্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে।

  • 5/8

কিন্তু কেন্দ্রের পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো আপডেট নেই। তবে কেন্দ্র সরকার স্পষ্ট করে বলেছে যে, অষ্টম বেতন কমিশন আপাতত আসবে না। AICPI-এর পরিসংখ্যান, যার ভিত্তিতে ডিএ নির্ধারণ করা হয়, তাও এসেছে। জুলাই মাসে AICPI ১২৯.২ পয়েন্ট হয়েছে। এই কারণে, সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে বলে আশা করা হচ্ছে।

  • 6/8

নবরাত্রিতে বাড়বে মহার্ঘ্য ভাতা?
নবরাত্রির উৎসব ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এবং এটি ৫ অক্টোবর দশেরা। এবং আশা করা হচ্ছে এই মাসে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ্য ভাতা বাড়ানো হতে পারে। প্রতি বছর কেন্দ্র মহার্ঘ্য ভাতা দ্বিগুণ করে। প্রথম দফায় মহার্ঘ্য ভাতা বৃদ্ধি প্রযোজ্য হবে জানুয়ারি থেকে এবং দ্বিতীয়ত জুলাই মাস থেকে।
 

  • 7/8

খুচরা মূল্যস্ফীতির তথ্যের ভিত্তিতে ডিএ এবং ডিআর-এ পরিবর্তন করা হয়। খুচরা মূল্যস্ফীতি RBI-এর সহনশীলতা ৬ শতাংশের উপরে চলছে এবং ৬.৭১ শতাংশে রয়েছে৷ কেন্দ্র ২০২২ সালের প্রথমার্ধে জানুয়ারি থেকে জুন পর্যন্ত মহার্ঘ্য ভাতা বাড়িয়েছে। এখন জুলাই থেকে ডিসেম্বর মাসের জন্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধির অপেক্ষায় রয়েছে। এবং সেপ্টেম্বরে মহার্ঘ্য ভাতা বাড়তে চলেছে। 

  • 8/8

ডিএ কতটা বাড়বে?
এর আগে ধারণা করা হচ্ছিল মহার্ঘ্য ভাতা ৪ শতাংশ বাড়ানো হবে। কিন্তু ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে মহার্ঘ্যভাতা ৫ শতাংশ বাড়ানো হতে পারে।সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের তথ্যের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ৩৯ শতাংশ বাড়ানো হতে পারে বলে অনুমান করা হচ্ছে। মহার্ঘ্য ভাতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি সম্ভব। তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে ৪৭ লাখ কেন্দ্র সরকারি কর্মচারী ও ৬৮ লাখ পেনশনভোগী।
 

Advertisement
Advertisement