Advertisement

অর্থনীতি

GST Council Meeting: বড় খবর: সস্তা হচ্ছে ওষুধ-খাবার, দাম বাড়ছে কোন কোন জিনিসের? জানুন GST বৈঠকের সিদ্ধান্ত

Aajtak Bangla
  • 12 Jul 2023,
  • Updated 2:53 PM IST
  • 1/8

GST Council Meeting: মঙ্গলবার জিএসটি কাউন্সিলের বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলি ঘোষণা করা হয়েছে। এই বৈঠকটি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছিল। এতে গৃহীত সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে রয়েছে অনলাইন গেমিংকে GST এর আওতায় আনা।

  • 2/8

অনলাইন গেমিংকে GST এর আওতায় এনে এর উপর ২৮ শতাংশ কর আরোপ করা এবং ক্যান্সারের ওষুধ থেকে IGST অপসারণ করা। আসুন জেনে নেওয়া যাক কোথায় কোথায় GST-তে ছাড় দেওয়া হল এবং কী কী জিনিস দামী হল...

  • 3/8

GST কাউন্সিলের বৈঠকে, অনলাইন গেমিং, হর্স রেসিং, ক্যাসিনোর সম্পূর্ণ খরচের উপর ২৮% GST ধার্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনলাইন গেমিংকে জিএসটি আইনের আওতায় আনা হয়েছে। প্রতিটি রাজ্যের সঙ্গে এই সমস্ত দিক নিয়ে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • 4/8

অনলাইন গেমিংয়ের উপর জিএসটি আরোপের সিদ্ধান্তের ব্যাখ্যা করে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলোচনার সময়, বর্তমান সময়ে অনলাইন গেমিং শিল্পের প্রভাব কতটা এবং এতে কতটা আয় করা যায়। 

  • 5/8

গাড়ি ক্রেতা গ্রাহকদের বড় ধাক্কা দিল GST কাউন্সিল। বৈঠকের সময় ব্যাপক আলোচনার পর, মাল্টি পারপাস কার (MUVs) এর উপর ২২ শতাংশ ক্ষতিপূরণ সেস আরোপের প্রস্তাব অনুমোদন করা হয়েছে, যা ২৮ শতাংশ জিএসটি ছাড়াও হবে। অর্থাৎ, এখন এই শ্রেণীর গাড়ি কিনতে বেশি টাকা খরচ করতে হবে। যদিও, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, সেডান গাড়িতে ২২ শতাংশ সেস প্রযোজ্য হবে না।

  • 6/8

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে এই বৈঠকে গৃহীত অন্যান্য বড় সিদ্ধান্ত সম্পর্কে কথা বলতে গিয়ে, এখন আমদানি করা ক্যান্সারের ওষুধের উপর IGST আরোপ করা হবে না। তার মানে এই ওষুধ সস্তা হয়ে যাবে। জিএসটি কাউন্সিলের এই বৈঠকে ক্যানসারের ওষুধের দাম কমার কথা আগে থেকেই প্রত্যাশিত ছিল। ক্যান্সারের ওষুধ Dinutuximab (Qarziba) আমদানি করলে ১২ শতাংশ IGST নেওয়া হয়। ফিটমেন্ট কমিটি সেই হারে সংশোধন করতে চায়।

  • 7/8

এখন থেকে যারা সিনেমা হলে সিনেমা দেখতে গিয়ে খাবার ও পানীয় কিনবেন, তাদের আগের চেয়ে কম টাকা খরচ হবে। রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা বলেছেন যে, সিনেমা হলের খাবার এবং পানীয়গুলির উপর জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকের আগে, এগুলির উপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছিল। GST কাউন্সিলের বৈঠকেও এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

  • 8/8

GST কাউন্সিলের বৈঠকের পরে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেই জিনিসগুলির উপর GST কমানোর কথা ঘোষণা করেছেন। এর মধ্যে, রান্না না করা জিনিসের উপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। অর্থাৎ, এখন কাঁচা বা ভাজা নাস্তার বড়ি সস্তা করা হয়েছে। এ ছাড়া নকল, জরির সুতার ওপর কর ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

Advertisement
Advertisement