সপ্তাহের শেষ কারবারের দিনে খুলেছে Metro Brands লিমিটেডের IPO। ১৪ ডিসেম্বর পর্যন্ত এতে সাবস্ক্রাইব করতে পারবেন। ১,৩৬৮ কোটি টাকার IPO খোলার জন্য Metro Brands এর প্রতিটি শেয়ার মূল্য ৪৮৫-৫০০ টাকা রেখেছে৷
অভিজ্ঞ বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা এই IPO-এ যথেষ্ট মুনাফার সম্ভাবনা দেখছেন। বিনিয়োগকারীরা শেয়ারহোল্ডারদের মধ্যে, রাকেশ ঝুনঝুনওয়ালার স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালা কোম্পানির তৃতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার, এই কোম্পানিতে যাঁর ১৪.৭৩ শতাংশ শেয়ার রয়েছে।
Metro Brands লিমিটেড জুতোর খুচরা বিক্রেতা এই কোম্পানির IPO অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য এই IPO খুলছে ৯ ডিসেম্বর। এই IPO-এর অধীনে ২৯৫ কোটি টাকার নতুন শেয়ার ইস্যু করা হয়েছে। এটি ছাড়াও, প্রোমোটার এবং অন্যান্য শেয়ারহোল্ডাররা ২.১৪ কোটি শেয়ারের বিক্রির জন্য অফার (OFS বা অফার ফর সেল) করা হয়েছে।
এই IPO-এর মাধ্যমে Metro Brands লিমিটেডের প্রোমোটাররা তাদের প্রায় ১০ শতাংশ শেয়ার বিক্রি করবেন। বর্তমানে, প্রোমোটার এবং প্রোমোটার গ্রুপের কোম্পানিতে ৮৪ শতাংশ শেয়ার রয়েছে।
Metro Brands লিমিটেড তার যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের (QIB) জন্য IPOর অর্ধেক, অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ এবং খুচরা বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ সংরক্ষণ করেছে।
কোম্পানি এই IPOর মাধ্যমে সংগ্রহ করা অর্থ মেট্রো, মুচি, ওয়াকওয়ে এবং ক্রোকস ব্র্যান্ডের নতুন স্টোর খুলতে কাজে লাগাবে। বর্তমানে দেশের ৩৬টি শহরে কোম্পানিটির ৫৯৮টি স্টোর রয়েছে। এর মধ্যে গত তিন বছরে ২১১টি নতুন দোকান খোলা হয়েছে।
Metro Brands লিমিটেড ১৯৫৫ সালে মুম্বাইতে মেট্রো ব্র্যান্ডের অধীনে তার প্রথম স্টোর খোলে এবং তারপর থেকে পুরুষ, মহিলা, ইউনিসেক্স এবং শিশুদের মিলিয়ে জুতোর বিস্তৃত ব্র্যান্ডেড পণ্য খুচরা বিক্রি করে। Metro Brands বর্তমানে পরিবারের সকলের সব রকম জুতোর প্রয়োজন মেটানোর জন্য একটি ওয়ান-স্টপ শপে পরিণত হয়েছে৷
কোম্পানিটি সেপ্টেম্বর ত্রৈমাসিকে মোট আয় ৪৮৯.২৭ কোটি টাকা হয়েছে যা এক বছর আগে ২২৮.০৫ কোটি টাকা ছিল। এই ত্রৈমাসিকে কোম্পানির নিট মুনাফা দাঁড়িয়েছে ৪৩.০৯ কোটি টাকা।