Advertisement

অর্থনীতি

Share Market Multibagger: এক বছরেই ২৯ গুণ রিটার্ন! বিস্ময় জাগাচ্ছে এই শেয়ার

Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Oct 2021,
  • Updated 1:02 PM IST
  • 1/6

ভারতীয় শেয়ার  মার্কেটে গত এক বছরে অনেক শেয়ার এমন আশ্চর্যজনক কামাল করেছে যা বিনিয়োগকারী থেকে বিশেষজ্ঞ  সবাইকে অবাক করেছে। এরকম একটি শেয়ার হল Xpro India যা এক বছরে প্রায় ২৭৮৯  শতাংশের চমৎকার রিটার্ন দিয়েছে। এই শেয়ারে  বিনিয়োগকারীদের সম্পদ এক বছরে প্রায় ২৯ গুণ হয়েছে।

  • 2/6

অর্থাৎ, যদি কেউ এক বছর আগে এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আজ তার টাকা ২৯  লক্ষে  পৌঁছে যাবে। এ ধরনের অসাধারণ রিটার্ন অন্য কোনো বিনিয়োগে খুব কমই পাওয়া যাবে। এক বছর আগে অর্থাৎ ২০ অক্টোবর ২০২০ সালে ,  Xpro India-র দাম ছিল মাত্র ২০.৮৫  টাকা। গত বুধবার, ২০  অক্টোবর ২০২১ সালে , BSE-তে এই শেয়ার ৬০৪.৮০ টাকায় বন্ধ হয়েছিল। এইভাবে, গত এক বছরে, এই শেয়ার বিনিয়োগকারীদের প্রায়  ২৭৮০  শতাংশ চমৎকার রিটার্ন দিয়েছে।
 

  • 3/6

তুলনামূলকভাবে,  BSE সেনসেক্স প্রায় ৫১ শতাংশ রিটার্ন দিয়েছে। এই  শেয়ারটি  বিশিষ্ট বিনিয়োগকারী আশিস কাচোলিয়ার পোর্টফোলিওতেও রয়েছে। এর সাথে কোম্পানির মার্কেট ক্যাপ ৪৩১.২৫  কোটি টাকায় পৌঁছেছে। এক্সপ্রো ইন্ডিয়া  বিড়লা গ্রুপের কোম্পানি। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১০ জন প্রোমোটারের মোট শেয়ার ছিল ৫০.০২ শতাংশ। সাধারণ জনগণ বা প্রতিষ্ঠানের অংশ ছিল ৪৯.৯৮  শতাংশ। এতে দুই বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীদের প্রায় ০.০১ শতাংশ অংশীদারিত্ব রয়েছে।
 

  • 4/6

চমৎকার পারফরম্যান্স
 এই শেয়ারের  চমৎকার পারফরম্যান্সের অন্যতম কারণ হল এর আর্থিক কর্মক্ষমতাও চমৎকার। ২০২১ সালের মার্চ মাসে শেষ হওয়া আর্থিক বছরে কোম্পানির নিট মুনাফা ১.৯৮৭  শতাংশ বেড়েছে। এই সময়ে, কোম্পানি ৮.৩৫ কোটি টাকা  মুনাফা করেছে, যখন ২০২০  সালের মার্চ মাসে সমাপ্ত আর্থিক বছরে কোম্পানির লাভ ছিল মাত্র ৪০  লক্ষ টাকা।

  • 5/6

এই সংস্থা রেফ্রিজারেটরে ব্যবহৃত ক্যাপাসিটর এবং লাইনারের জন্য প্যাকেজিং উপাদান তৈরি করে।  প্রসঙ্গত উল্লেখ্য যে এটি ভারতের একমাত্র কোম্পানি যা ক্যাপাসিটরের জন্য প্যাকেজিং উপাদান তৈরি করে। কারো সাথে এর কোন প্রতিযোগিতা নেই। প্রকৃতপক্ষে, এই ব্যবসায় প্রচুর পুঁজি লাগে, তাই এখনও কোন প্রতিযোগী আসেনি। 
 

  • 6/6

তবে, বিনিয়োগকারীদের মনে রাখতে হবে যে অতীতে কোন শেয়ারে  লাভ এটি গ্যারান্টি দেয় না যে এটির বৃদ্ধি অব্যাহত থাকবে। এই শেয়ারে বিনিয়োগ করা ঠিক নাকি? সেবিতে নিবন্ধিত একজন উপদেষ্টার সাথে পরামর্শ করার পরেই আপনার এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত। 

Advertisement
Advertisement