মা মাটি মানুষ হোক বা বদলা নয় বদল চাই, অতীতে বারংবার ব্রক্ষাস্ত্র হয়ে উঠেছে তৃণমূলের স্লোগান। এবারও তাই পদ্মের সঙ্গে ঘাসফুলের যুদ্ধে স্লোগানেই ভরসা রেখেছেন তৃণমূলনেত্রী।
২০২১-এর ভোটের আগে তৃণমূলের স্লোগান, বাংলা নিজের মেয়েকেই চায়। স্লোগান লঞ্চ হয়ে গেছে গত সপ্তাহেই। তৃণমূল ভবনে রীতিমতো কর্পোরেট ধাঁচায় অনুষ্ঠান করে লঞ্চ করা হয়েছে এই স্লোগান।
বাংলা নিজের মেয়েকেই চায়, স্লোগানের মাহাত্ম্যটা ঠিক কী? বুঝেশুনেই শব্দ বাছাই করেছেন কৌশলীরা। এবারের ভোটে বিজেপিরে কেন্দ্রীয় নেতৃত্বকে বহিরাগত ইস্যুতে বারবার আক্রমণ করছেন তৃণমূলনেত্রী। আর এবারের স্লোগানে মমতা বন্দ্যোপাধ্যায় তথা ঘরের মেয়ের কোনও বিকল্প নেই , এই বার্তাই দেওয়া হচ্ছে।
বার্তাটি অনেকটা এরকম যে, বাংলা মমতার হাতেই সুরক্ষিত, বাংলার কৃষ্টি-সংস্কৃতি ঘরের মেয়েই ধরে রাখবে। বাংলার মেয়ে তাই বাংলাকে চেনেন মমতা, এই বার্তার পাশাপাশি মেয়ে এই শব্দটাতেও জোর দিতে চাইছে তৃণমূল। ভোটের আগে উত্তর প্রদেশে নারীসুরক্ষার মতো বিষয়টি বেশ কয়েকবার উঠে এসেছে তৃণমূল নেত্রীর বক্তব্যেও।
বাংলা তার মেয়েকেই চায় স্লোগানের মধ্যেই লুকিয়ে আছে তাঁকে কেন চায় এবং কাকে চায় না, সেই বার্তাও। রাজনৈতিক মহল বলছে, মমতার তোলা স্লোগান অতীতে যে ভাবে ঘরে ঘরে আলোড়ন তুলেছিল, তার নজির দেশে কম রয়েছে। ২৩ বছরের তৃণমূল কংগ্রেস তার জন্মলগ্ন থেকেই প্রতি ভোটে স্লোগানের ক্ষেত্রে হিট। দেখে নেওয়া যাক অতীতে মমতার আর কোন কোন স্লোগান ভোট ময়দানে ঝড় তুলেছিল।
হয় এবার নয় নেভার
সিপিএমের বিরুদ্ধে সিঙ্গুর আন্দোলনের সময় মমতা বন্দ্যোপাধ্যায় জন্ম দিয়েছিলেন এই স্লোগানের। বিপুল জনপ্রিয়তা পেলেও ভোটবাক্সে ঝড় তুলতে পারেনি এই স্লোগান । বিপুল সংখ্যক ভোট অর্জন করতে ব্যর্থ হয়েছিল তৃণমূল কংগ্রেস।
বদলা নয়, বদল চাই
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 'বদলা নয়, বদল চাই' স্লোগান তুলে রাজ্যে ক্ষমতায় এসেছিলেন। এই স্লোগানের মধ্যে দিয়ে তৃণমূলনেত্রী বার্তা দিয়েছিলেন ৩৪ বছরের বাম শাসনের আবসান ঘটাতে বদলার কোনও মানসিকরতা তারমধ্যে নেই, বরং রাজ্যে বদল আনবে তার সরকার। কৃষি থেকে শিল্প সবেতেই আসবে বদল।
মা মাটি মানুষ
মমতা বন্দ্যোপাধ্যায় যখন মা-মাটি-মানুষের স্লোগান তুলছিলেন, তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য কটাক্ষ করে বলেছিলেন, এ যেন যাত্রাপালা। ২০০৯ সালের লোকসভা নির্বাচনের সময় এই স্লোগানটি সৃষ্টি করেন তৃণমূলনেত্রী। ২০১১ সালে বঙ্গজয়ে এই স্লোগানেরও অবদান কিছু কম ছিল না। স্লোগানের তিনটি শব্দ মা, মাটি এবং মানুষ-এর অর্থ যথাক্রমে"মাতৃজাতি, মাতৃভূমি, এবং জনগণ" ছিল তিনটি শক্তিশালী আবেগপূর্ণ অনুভূতি। ২০১১ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এটি সে সময়ে ভারতের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক স্লোগানের ছয়টির মধ্যে একটি ছিল।
২০১৯ বিজেপি ফিনিশ
গত লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এই স্লোগান বাঁধেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। '২০১৯ বিজেপি ফিনিশ' মন্ত্রেই সারা দেশের বিরোধী রাজনৈতিক দলগুলিকে তিনি বার্তা পাঠিয়েছিলেন ক্ষমতাচ্যুত করার জন্য। কিন্তু এরপরও রাজ্যে বিজেপি ১৮ টি আসন পেয়ে ধরাশায়ী করে ফেলে তৃণমূলকে।
বিজেপি হটাও দেশ বাঁচাও
এই স্লোগানটিও লোকসভা নির্বাচনকে কেন্দ্র করেই তৈরি করেছিলেন তৃণমূলনেত্রী। অমিত শাহ সারা পশ্চিমবঙ্গে বিজেপির রথযাত্রা করতে চাইলে বিজেপি হটাও দেশ বাঁচাও স্লোগানে মাঠে নামেন মমতা বন্দ্যোপাধ্যায়।
ক্যা ক্যা ছিঃ ছিঃ
গত বছরের শুরুতে ভীষণভাবে জনপ্রিয় হয় 'ক্যা ক্যা ছিঃ ছিঃ'। এই স্লোগানটি সংশোধিত নাগরিকত্ব আইনেই বিরোধিতায় তৈরি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিএএ-কে তুলোধোনা করতেই এই স্লোগান। স্লোগানটি সেই সময় ভীষণভাবে ভাইরাল হয়ে পড়ে।
রাজনৈতিক মহল বলছে, মমতার তোলা স্লোগান যে ভাবে ঘরে ঘরে আলোড়ন তোলে, তার নজির দেশেই কমই রয়েছে। প্রতিতুলনায় আসবে আব কি বার মোদি সরকারের মতো ট্রেন্ডিং স্লোগান। এবারে মমতা কি বাংলায় সেই মোদী ম্যাজিককে পিছনে ফেলতে পারবেন তার নচুন স্লোগানের হাত ধরে? তৃণমূল কংগ্রেস কিন্তু আশাবাদী।