Advertisement

লাইফস্টাইল

High Protein Diet:বডি তৈরি করতে অত্যধিক প্রোটিন নিচ্ছেন না তো? বিপজ্জনক!

Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Sep 2021,
  • Updated 5:05 PM IST
  • 1/6

শরীরের বৃদ্ধি এবং সুস্থ থাকার  জন্য প্রোটিনের খুব প্রয়োজন। প্রাণী প্রোটিনের মধ্যে রয়েছে মাংস, মাছ, ডিম, মুরগি এবং দুগ্ধজাত পণ্য। প্লান্ট ফুড  প্রোটিনের মধ্যে রয়েছে বিনস, বাদাম এবং শস্য। 

  • 2/6

প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন প্রয়োজনীয় পরিমাণ প্রোটিন শরীরের ওজন অনুসারে  ০.৮  গ্রাম, শিশুদের জন্য ১.৫  গ্রাম এবং যুব সমাজের জন্য ১ গ্রাম। 

  • 3/6

নিউট্রিশনাল সাপ্লিমেন্ট ইন্ডাস্ট্রি  হাই প্রোটিন ডায়েটের উপর জোর দেয়। অনেক ক্রীড়াবিদ পেশীর শক্তির জন্য হাই প্রোটিন গ্রহণ করেন। যদিও কিছু বিজ্ঞানী দাবি করছেন যে হাই  প্রোটিন খাদ্য গ্রহণের অসুবিধাও রয়েছে।
 

  • 4/6

কেন়  গুরুত্বপূর্ণ প্রোটিন-
খাদ্য থেকে নেওয়া প্রোটিনে অ্যামিনো অ্যাসিড থাকা জরুরী কারণ আমাদের শরীর এটি নিজে তৈরি করতে সক্ষম নয়। শৈশব, কৈশোর, গর্ভাবস্থা, বুকের দুধ খাওয়ানো এবং বৃদ্ধ বয়সে পর্যাপ্ত প্রোটিন প্রয়োজন। প্রাপ্তবয়স্ক হওয়ার পর, প্রতিদিন প্রয়োজনীয় পরিমাণে প্রোটিন বজায় রাখা গুরুত্বপূর্ণ। এর মানে হল যে আমাদের বয়স বাড়ার সাথে সাথে অপুষ্টি এড়াতে পর্যাপ্ত প্রোটিন গ্রহণ অপরিহার্য। পেশী শক্তি বজায় রাখার জন্য প্রোটিন বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রোটিন ডায়েট ওজন কমানো এবং বিপাক বৃদ্ধিতেও কার্যকর বলে বিবেচিত হয়।

  • 5/6

কতটা প্রোটিনকে বেশি বলা হয়?
 প্রতিদিন কতটা প্রোটিন নেওয়া উচিত সে সম্পর্কে খুব বেশি কিছু স্পষ্ট নয়। তবে, পুরুষদের জন্য প্রতিদিন ৫৬ গ্রাম প্রোটিন এবং মহিলাদের জন্য ৪৬  গ্রাম গ্রহণ করা প্রয়োজন বলে মনে করা হয়। আপনি কম ফ্যাট যুক্ত গ্রিক দই, চিকেন ব্রেস্ট এবং স্কিম মিল্ক সিরিয়ালের একটি বাটি থেকে ৪৬ গ্রাম প্রোটিন পেতে পারেন। ওজন অনুযায়ী, ৬৩  কেজি ব্যক্তির প্রতিদিন ৫১  গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। একজন সক্রিয় ব্যক্তির জন্য,১০  শতাংশ ক্যালোরি প্রোটিন থেকে আসা উচিত। রেড মিটের পরিবর্তে মাছ, দই এবং বিনসের থেকে প্রোটিনের পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন।

  • 6/6

অতিরিক্ত প্রোটিনের ক্ষতি
 পেশী, অঙ্গ এবং হাড়ের বৃদ্ধি এবং শক্তির জন্য প্রোটিন অপরিহার্য। তবে  অতিরিক্ত পরিমাণে প্রোটিন শরীরে চর্বি হিসাবে জমা হয়। এই কারণে স্থূলতা বাড়তে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, কম কার্বোহাইড্রেটযুক্ত উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণ করলে শরীরে ফাইবারের অভাব দেখা দেয় এবং এই কারণে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। মাংস, মাছ বা চিকেনের  মাধ্যমে অতিরিক্ত প্রোটিন গ্রহণ করলে ডায়রিয়া হতে পারে। তরল আকারে অত্যধিক প্রোটিন গ্রহণের ফলে ঘন ঘন বাথরুম যেতে হতে পারে, যা ডিহাইড্রেশন এবং  ঘন ঘন তৃষ্ণার দিকে নিয়ে যেতে পারে। অত্যধিক প্রোটিন কিডনি এবং হার্টেরও ক্ষতি করে। অতএব, আপনার শরীর অনুযায়ী প্রোটিন নির্বাচন করুন।

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement