যারা কফি খেতে পছন্দ করেন, তারাও হয় এই পনীয়টি সম্পর্কে এই বিশেষ জিনিসটি জানেন না। কফি আপনার শপিংয়ের খরচ বহুগুণ বাড়িয়ে দিতে পারে।
না, না, আমরা আপনাকে বলছি না যে কফি পান আপনার শরীরকে কীভাবে প্রভাবিত করে, বরং এই প্রতিবেদনে কফি কীভাবে আপনার পকেট খালি করতে পারে, সেটার গবেষণাভিত্তিক ফলাফল জানাতে চলেছি।
একটি নতুন গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে যে, আপনি কেনাকাটা করার আগে যদি এক কাপ ক্যাফিনযুক্ত পানীয় বা কফি না খান তাহলে আপনি কেনাকাটায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি অর্থ সাশ্রয় করতে পারেন।
এবার ভাবছেন হয়তো কফির সঙ্গে কেনাকাটার কী সম্পর্ক? জার্নাল অফ মার্কেটিং-এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে, কেনাকাটা করার আগে যদি এক কাপ ক্যাফিনযুক্ত পানীয় বা কফি খান, তাহলে আপনি সাধারণ পরিস্থিতির তুলনায় ৩০ শতাংশ পর্যন্ত বেশি পণ্য কিনবেন।
এক কাপ ক্যাফিনযুক্ত পানীয় বা কফি শুধুমাত্র অর্থের পরিমাণ বা কেনাকাটার আইটেমের সংখ্যাকে প্রভাবিত করে তা শুধু নয়, এটি আমরা যা কিনছি তার সবকিছুকেই প্রভাবিত করতে পারে!
গবেষণার লেখক দীপায়ন বিশ্বাস বলেন, ক্যাফেইন, একটি শক্তিশালী উদ্দীপক, মস্তিষ্কে ডোপামিন নিঃসরণ ঘটায়। ডোপামিন মন ও শরীরকে উদ্দীপিত করে। এটি আপনাকে শক্তিতে পূর্ণ করে। ফলে আপনার মধ্যে আবেগ বৃদ্ধি পায়। আত্মনিয়ন্ত্রণ কমে যায়। এ সবের ফলাফল হল ক্যাফেইন খাওয়ার ফলে আপনি বেশি কেনাকাটা করে ফেলেন, তাই খরচও বেশি হয়ে যায়।
গবেষণার জন্য, ফ্রান্সের একটি হোমওয়্যার খুচরা দোকান এবং স্পেনের একটি ডিপার্টমেন্টাল স্টোরের বাইরের লোকেদের কাছে কফি দেওয়া হয়েছিল। কেনাকাটার আগে ৩০০ জনেরও বেশি লোককে ক্যাফিনযুক্ত কফি, নন-ক্যাফিনযুক্ত কফি এবং জল দেওয়া হয়েছিল। এরপর দোকান থেকে বের হওয়ার সাথে সাথে তাদের বিল দেখাতে বলা হয়েছিল।
গবেষণায় দেখা যায়, যাদের ক্যাফিনযুক্ত কফি দেওয়া হয়েছিল, তাঁরা গড়ে ২২৬০.৫৭ টাকার (২৮.৯১ ডলার) জিনিসপত্র কিনেছেন। আর যাদের নন-ক্যাফিনযুক্ত কফি এবং জল দেওয়া হয়েছিল তাঁদের কেনাকাটার গড় খরচের পরিমাণ ছিল ১২১৯.০৩ টাকা (১৫.৫৯ ডলার)।
দ্বিতীয় গবেষণাটি অনলাইন শপিংয়ের উপর করা হয়েছিল যাতে ২০০ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। লোকেদের ৬৬টি আইটেমের তালিকা থেকে নিজেদের পছন্দের আইটেম বেছে নিতে বলা হয়েছিল। দেখা যায় যাঁরা কফি খেয়েছিলেন, তাঁরা অনেক অপ্রয়োজনীয় জিনিস কেনার জন্য নিজেদের পছন্দের তালিকায় রেখেছেন।
গবেষণায় বলা হয়েছে, পরিমিত কফি পানকারীরা, অর্থাৎ যারা দিনে দুই কাপ পর্যন্ত কফি পান করেন, উৎসাহের সঙ্গে কেনাকাটা করেন, অর্থাৎ তাদের ওপর কফির প্রভাব বেশি। কিন্তু যারা প্রচুর কফি পান করেন তাদের উপর কম প্রভাব ফেলে।