Advertisement

লাইফস্টাইল

Parenting Tips: আপনার এই ৫ অভ্যাস খারাপ প্রভাব ফেলছে সন্তানের ওপর, সতর্ক হওয়া জরুরি

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Oct 2022,
  • Updated 6:34 PM IST
  • 1/8

Bad Parenting: অনেক সময় বাবা-মা তাদের খারাপ অভ্যাসের যত্ন নেন না, যার কারণে বাচ্চাদের খারাপ এবং নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। অভিভাবকদের উচিত সময়ে সময়ে এই অভ্যাসগুলো বদলানোর চেষ্টা করা।
 

  • 2/8

অভিভাবকদেরও এমন কিছু ভুল বা খারাপ অভ্যাস থাকে যা শিশুদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এসব অভ্যাসের কারণে শিশুদের বিকাশ ব্যাহত হয় এবং তাদের মধ্যে জেদ, দ্বিধা, রাগ ও ভয় দেখা দেয়। এমতাবস্থায় অভিভাবকদের উচিত সময়মতো এই অভ্যাসগুলো উন্নত করার চেষ্টা করা। জেনে নিন কী কী এই অভ্যাসগুলো বদলাতে হবে।

  • 3/8

বিনা কারণে রাগ করা ও চেঁচানো
বাচ্চারা ভুল করলে বাবা-মায়েরা রেগে যাওয়া। কিন্তু অকারণে বাচ্চাদের উপর রাগ করা বা চিৎকার করা তাদের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এছাড়াও, আপনার বাচ্চাদের উপর অন্য কারও ওপর করা  রাগ বের করাও বাচ্চাদের উপর প্রভাব ফেলে। এমতাবস্থায় অভিভাবকদের সংযমের সঙ্গে কাজ করতে শেখা উচিত। এছাড়াও মনে রাখবেন যে আপনি রেগে যা বলেন তা বাচ্চাদের কোমল মন এবং মস্তিষ্ককে খারাপভাবে প্রভাবিত করে, তাই আপনাকে আপনার কথা নিয়ন্ত্রণ করতেও শিখতে হবে।
 

  • 4/8

সমালোচনা করতে থাকা
একটা শিশু ভালো করলেও এর থেকে ভালো কর বলাটা সমালোচনার থেকে কম নয়। শিশু যখন ভুল করে তখন তাকে বোঝানো জরুরি কারণ আপনার কাছে যে জগৎ আছে তা তার কাছে নেই। একইভাবে, তার ভাল কাজের প্রশংসা করুন যাতে সে এগিয়ে যাওয়ার সাহস পায়। কঠোর হওয়ার তাড়নায় শিশুকে জীবনের জন্য দ্বিধাগ্রস্ত করবেন না। 
 

  • 5/8

শিশুদের তুলনা 
ভারতীয় বাড়িতে এটা অনেক দেখা যায় যে বাবা-মায়েরা তাদের সন্তানদের অন্য বাচ্চাদের সাথে তুলনা করতে শুরু করে, প্রতিটি কাজে, সবকিছুতে। শুধু তাই নয়, বাড়িতে অতিথি এলে তাদের সন্তানদের সঙ্গে নিজের সন্তানদের তুলনা করা। এতে শুধু শিশুদের মনে আঘাত লাগে, পাশাপাশি তারা নিজেদেরকে বাকিদের থেকে নিকৃষ্ট মনে করতে শুরু করে এবং স্কুল, কলেজ এবং জীবনের প্রতিটি পর্যায়ে আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে থাকে। 
 

  • 6/8

সন্তানের গোপনীয়তার প্রতি কোন সম্মান না দেওয়া
এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে, তবে পিতামাতারা জেনে বা অজান্তে তাদের সন্তানের গোপনীয়তাকে সম্মান করেন না। সোশ্যাল মিডিয়ায় শিশুদের ছোট-বড় প্রতিটি কাজ করা, আড্ডায়  শিশুদের সমস্যা শেয়ার করা, বা শিশুদের সমস্যার কথা সবাইকে কৌতুক হিসেবে বলা এবং শিশুকে হাসির পাত্রে পরিণত করা কয়েকটি উদাহরণ মাত্র। এগুলি শিশুদের খারাপভাবে প্রভাবিত করতে পারে। 

  • 7/8

সন্তানের গোপনীয়তার প্রতি কোন সম্মান নেই 
এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে, তবে পিতামাতারা জেনে বা অজান্তে তাদের সন্তানের গোপনীয়তাকে সম্মান করেন না। সোশ্যাল মিডিয়ায় শিশুদের ছোট-বড় প্রতিটি কাজ করা, মজলিসে শিশুদের সমস্যা শেয়ার করা, বা শিশুদের সমস্যার কথা সবাইকে কৌতুক হিসেবে বলা এবং শিশুকে হাসির পাত্রে পরিণত করা কয়েকটি বিষয় মাত্র। শিশুর হাসি খারাপভাবে প্রভাবিত করতে পারে। 

  • 8/8

বাচ্চাদের সামনে অন্যদের  সম্পর্কে খারাপ কথা বলা 
আপনি আপনার এই অভ্যাসটিকে ন্যায়সঙ্গত মনে করতে পারেন, কিন্তু শিশুদের সামনে সব সময় অন্যকে খারাপ বলা এবং খারাপ কাজ করার সময় আপনার কথা বলার ভাষায় মনোযোগ দেওয়া উচিত।  না হলে শিশুদের উপর নেতিবাচক প্রভাব ফেলে। এটি শিশুদের মধ্যে নিন্দা-চর্তা  এবং মারামারি করার অভ্যাসকে উৎসাহিত করে, পাশাপাশি শিশুদের আচরণে নেতিবাচকতা দেখা দিতে শুরু করে। 

Advertisement
Advertisement