Advertisement

লাইফস্টাইল

Rheumatoid Arthritis: গাঁটে গাঁটে ব্যথা? রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে ভুগছেন না তো?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 May 2021,
  • Updated 9:17 PM IST
  • 1/9

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস (Rheumatoid Arthritis) এমন একটি রোগ, যেখানে রোগীদের হাঁটু, গোড়ালি, পিঠ, কব্জি বা ঘাড়ের জয়েন্টগুলিতে ব্যথার অনুভূত হয়। এই রোগটি বেশিরভাগ ক্ষেত্রেই বয়স্কদের মধ্যে দেখা যায়। তবে জীবনযাত্রার পরিবর্তনের জন্য বর্তমানে যুব সমাজও এর শিকার হচ্ছে। রিউম্যাটয়েড আর্থ্রাইটিস কেবলমাত্র জয়েন্টে ব্যথার মধ্যে সীমাবদ্ধ নয়। যদি সময় মতো চিকিৎসা না করা হয়, তবে এটি শরীরের জয়েন্ট ও হাড়ের ক্ষতি করার পাশাপাশি, চোখ, ত্বক, ফুসফুসের মতো অন্যান্য অঙ্গকেও প্রভাবিত করতে পারে।

  • 2/9

রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের ফলে জয়েন্টে ব্যথা, ফোলাভাব এবং পেশী শক্ত হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, এটি একটি স্ব-প্রতিরোধক রোগ যেখানে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাস্থ্যকর কোষগুলিকে ক্ষতি করতে শুরু করে। আসুন জেনে নেওয়া যাকরিউম্যাটয়েড আর্থ্রাইটিসের লক্ষণ ও চিকিৎসা পদ্ধতি।

  • 3/9

এটি একটি অটো-ইমিউনো রোগ। একদিকে, আপনার প্রতিরোধ ব্যবস্থা শরীরকে যে কোনও ব্যাকটেরিয়া এবং ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করে। কিন্তু অন্যদিকে এই অটো-ইমিউনো রোগ, শরীরের প্রতিরোধ ক্ষমতা এবং স্বাস্থ্যকর কোষগুলিকে ক্ষতিগ্রস্থ করতে শুরু করে। এর ফলে দেহের বিভিন্ন অংশ এবং জয়েন্টগুলি অতিরিক্ত ফুলে যায় ও ব্যথা হয়। যদি ফোলা দীর্ঘক্ষণ ধরে থাকে তবে এটি জয়েন্টগুলিতে ক্ষতির কারণ হতে পারে। যা খুবই বিপদজনক।

  • 4/9

সকালে শরীরের যে কোনও অংশে পেশীর শক্ত হতে পারে রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে। এটি এক থেকে দুই ঘন্টা স্থায়ী হয় এবং শরীরের চলাচল অনুযায়ী নিরাময় হয়। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা, হালকা জ্বর, খিদে কমে যাওয়া, শুষ্ক মুখ- চোখ, শরীরে বিভিন্ন অংশে ফোলা ভাব। রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। একটি গবেষণা থেকে জানা যায় যে, আক্রান্তদের মধ্যে প্রায় ৭৫% রোগী ৩০-৫০ বছর বয়সী মহিলা।

  • 5/9

বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন যে বৃদ্ধ বয়সে মানুষের বাতের সমস্যা দেখা যায়। একে অস্টিওআর্থ্রাইটিস বলে। কিন্তু রিউম্যাটয়েড আর্থ্রাইটিস যে কোনও বয়সে হতে পারে। এমনকি শিশুরা এই রোগে ভুগতে পারে যা জুভেনাইল আর্থ্রাইটিস নামে পরিচিত।

  • 6/9

 রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে সনাক্তকরণের জন্য কোনও একক পরীক্ষা নেই। তবে এটি রক্ত পরীক্ষা, জয়েন্ট এবং অঙ্গগুলির পরীক্ষা এবং এক্স-রে বা আল্ট্রা-সাউন্ডের সাহায্যে ধরা পরে। উচ্চ মাত্রার প্রদাহ শনাক্ত করার জন্য রক্ত পরীক্ষা করা হয়। কিছু ভাইরাল সংক্রমণের কারণে এমন লক্ষণ দেখা দিতে পারে, যা অনেকে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস ভেবে ভুল করেন। সুতরাং,বলা যায় এই রোগের সঠিক শনাক্তকরণের জন্য বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

  • 7/9

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস চিকিৎসার উদ্দেশ্য হল ব্যথা বা প্রদাহের মতো সমস্যা হ্রাস করা এবং দীর্ঘমেয়াদী মৃত্যু রোধ করা। এক্ষেত্রে সব রোগীদের একই চিকিৎসা কাজ করে না। অনেক মানুষ তাঁদের জীবদ্দশায় অন্তত একবার চিকিৎসা পরিবর্তন করতে পারেন।
 

  • 8/9

এই রোগের চিকিৎসার জন্য সাধারণত একটি রোগ-সংশোধনকারী অ্যান্টি-রিউম্যাটিক ড্রাগ (ডিএমএআরডি) দেওয়া হয়। এছাড়াও, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (এনএসএআইডি) বা কম-ডোজ কর্টিকো-স্টেরয়েডগুলি ডিএমআরডি-র সঙ্গে ব্যবহার করা যেতে পারে। ডিএমআরডি যদি প্রদাহ নিয়ন্ত্রণ না করতে পারে তবে, একটি চিকিৎসক এই সম্পর্কিত ওষুধগুলি লিখে দেন সাধারণত।

  • 9/9

রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের কোনও নিরাময় নেই। কারণ তাঁদের দেহে উচ্চ পরিমাণে ইউরিক অ্যাসিড পাওয়া যায়। তবে এই রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য কোনও নির্দিষ্ট ডায়েট সংক্রান্ত সীমাবদ্ধতা নেই। তবুও ডায়েটেশিয়ানের পরামর্শ নেওয়া যেতে পারে। এই রোগের আক্রান্ত রোগীদের হালকা ব্যায়াম এবং অ্যারোবিকস করার পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে নিয়মিত হাঁটা, স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা প্রয়োজন। হতাশা এবং অতিরিক্ত চাপ থেকে অবশ্যই দূরে থাকতে হবে।

Advertisement
Advertisement