Advertisement

Depression Mental Stress : এমন টেনশন মন্দ নয়! ভাল হয় ব্রেনের কাজ, বলছে গবেষণা

Depression Mental Stress: মনখারাপ, মানসিক চাপ, বিষণ্ণতা বা ডিপ্রেশন নিয়ে অনেক কথা হয়েছে। অনেকে বিষণ্ণতায় ভোগেন। এ নিয়ে চিন্তার শেষ নেই। তবে এরই মাঝে এল এক ভাল খবর।

মানসিক চাপ অনেক সময় কাজে লাগতে পারে (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Aug 2022,
  • अपडेटेड 10:02 AM IST
  • মনখারাপ, মানসিক চাপ, বিষণ্ণতা বা ডিপ্রেশন নিয়ে অনেক কথা হয়
  • অনেকে বিষণ্ণতায় ভোগেন
  • তবে এরই মাঝে এল এক ভাল খবর

Depression Mental Stress: মনখারাপ, মানসিক চাপ, বিষণ্ণতা বা ডিপ্রেশন নিয়ে অনেক কথা হয়েছে। অনেকে বিষণ্ণতায় ভোগেন। এ নিয়ে চিন্তার শেষ নেই। তবে এরই মাঝে এল এক ভাল খবর।

জর্জিয়া বিশ্ববিদ্য়ালয়ের গবেষণা
জর্জিয়া বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি গবেষণায় চমকে দেওয়ার মতো তথ্য উঠে এসেছে। সেখানে দেখা গিয়েছে যে বিষণ্ণতা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। 

এই গবেষণায় আরও দেখা গিয়েছে যে মানসিক স্বাস্থ্য সব বয়সের মানুষের অনেক ধরনের ঝুঁকি কমায়। আপনি যদি কম চাপের পরিবেশে থাকেন তবে আপনি আরও দক্ষ এবং কার্যকর হতে পারেন।

আরও পড়ুন: বিয়ের অনেক দিন পরও কেন বিচ্ছেদ? কারণ জানুন, শুধরে নিন

আরও পড়ুন: Artificial Intelligence দেবে গাড়ির ফিটনেস সার্টিফিকেট

চাপের মুখোমুখি হওয়ার প্রভাব
হিউম্যান কানেক্টোম প্রজেক্টের তথ্যকে সামনে রেখে গবেষকরা বলেছেন, এই ডেটা আমাদের মস্তিষ্ক কীভাবে কাজ করে তা বলে। এই গবেষণায়, ১,২০০ টিরও বেশি যুবকের মস্তিষ্কের ডেটা নেওয়া হয়েছিল। এবং গবেষণার পরে দেখা গিয়েছে যে যারা বেশি সমস্যার মুখোমুখি হয়েছিল তারা কম দক্ষ ছিল।

কিন্তু যারা সামান্য কম মানসিক চাপের মুখোমুখি হয়েছিল তারা খুব দক্ষ ছিল। এই গবেষণার সঙ্গে জড়িত ব্যক্তিদের কাছে কিছু প্রশ্ন করা হয়েছিল। এবং তারা যে উত্তরগুলি পেয়েছে তাতে দেখা গিয়েছে যে গত মাসে যারা হালকা মানসিক উত্তেজনার মধ্য দিয়ে গিয়েছে, তারা আরও দক্ষতার সাথে প্রশ্নের উত্তর দেয়। ফলাফলে দেখা গিয়েছে যে প্রতিটি স্তরের চাপের বিভিন্ন মানসিক সুবিধা রয়েছে।

আরও পড়ুন: ওজন কমাতে-হার্ট ভাল রাখতে বাদাম সুপের জুড়ি নেই, বাড়িতেই বানান

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

Advertisement

এই গবেষণাটি আরও প্রকাশ করেছে যে একজন ব্যক্তিকে কষ্ট দেওয়ার পাশাপাশি অতিরিক্ত উত্তেজনা তাদের মন ও শরীরেরও ক্ষতি করে।

যদিও সামান্য চাপ মানসিক স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে বলে মনে করা হচ্ছে। গবেষকরা আরও উল্লেখ করেছেন যে উচ্চ চাপ মন এবং শরীরের ওপর সরাসরি প্রভাব ফেলে। অর্থাৎ এটা স্পষ্ট যে কোন পর্যায়ে গিয়ে মানসিক চাপ আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে ওঠে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement