Advertisement

খেলা

দ্বিতীয় দিনের শেষে ১৯১-তে আত্মসমর্পণ অস্ট্রেলিয়ার, ফের ব্যর্থ পৃথ্বী

Aajtak Bangla
  • 18 Dec 2020,
  • Updated 6:25 PM IST
  • 1/9

শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। আজ প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ১৯১ রানে অলআউট হয়ে যায়। চারটে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, তিনটে উমেশ যাদব, এছাড়া জোড়া উইকেট শিকার করেন জসপ্রীত বুমরাহ। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রান করেন টিম পেইন। তিনি ৭৩ রানে অপরাজিত থাকেন। এরপর ব্যাট করতে নামে ভারতীয় ক্রিকেট দল। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন পৃথ্বী শ। তিনি মাত্র ৪ রান করে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে ফিরে যান। দ্বিতীয় দিনের শেষে ভারত এক উইকেট হারিয়ে ৯ রান করেছে।

  • 2/9

তবে প্রথম ইনিংসে ভারতের ফিল্ডিং পারফরম্যান্স একেবারে খারাপ ছিল। সেকারণেই খানিকটা ঠাট্টা করার সুযোগ হাতছাড়া করলেন না ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকার। অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিন তিনি বলেন, ভারতীয় ক্রিকেট দল নাকি এখন ক্রিসমাসের মেজাজে রয়েছে। আর এক সপ্তাহ হাতে বাকি থাকতেই অস্ট্রেলিয়াকে তারা উপহার দিয়ে এসেছে। 

  • 3/9

যেখানে অস্ট্রেলিয়া ক্রিকেট দল প্রায় একটাও ক্যাচের সুযোগ হাতছাড়া করেনি, সেখানে দ্বিতীয়দিন ভারত বেশ কয়েকটি ক্যাচের সুযোগ মিস করেছে। মারনাস লাবুশেনের ক্যাচ মিস করেছেন জসপ্রীত বুমরাহ। তখন ১৬ রানে ব্যাট করছিলেন এই অজ়ি ক্রিকেটার। ফাইন লেগ বাউন্ডারিতে ক্যাচটি মিস করেন বুমরাহ। নৈশভোজের ঠিক আগের ওভারে মহম্মদ সামির বলে সেইসময় লাবুশেনের উইকেটটা পেলে অস্ট্রেলিয়া যথেষ্ট বিপাকে পড়তে পারত। এটাও ডিপ ফাইন লেগ বাউন্ডারিতে যথেষ্ট সহজ ক্যাচই ছিল। কিন্তু বুমরাহ সেটি ফসকে ফেলেন। এর খানিকক্ষণ পরেই আবার শর্ট মিড উইকেটে বুমরাহের বলে ওই লাবুশেনের সহজ ক্যাচই মিস করেন পৃথ্বী শ।

  • 4/9

এসব দেখেশুনে সুনীল গাভাসকার মন্তব্য করেন, "আমার যা মনে হচ্ছে, ভারতীয় ক্রিকেটাররা আপাতত ক্রিসমাসের মেজাজে রয়েছে। এক সপ্তাহ আগেই তারা অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে ক্রিসমাসের উপহার দিয়ে আসছে।"  

  • 5/9

তবে শুরুটা খারাপ করলেও নৈশভোজের পর জবরদস্ত কামব্যাক করে ভারতীয় ক্রিকেট দল। আজ মাত্র ১ রান করে প্যাভিলিয়নে ফিরে যান স্টিভ স্মিথ। বিগত চার বছরে ভারতের বিরুদ্ধে এটাই স্মিথের সবথেকে কম রান। একের পর এক উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার স্কোর তখন ১১৫-৭। অজ়ি টপ অর্ডারে রীতিমতো কাঁপুনি ধরিয়ে দিয়েছেন অশ্বিন। তিনি ২৭ রানে তিন উইকেট তুলে নেন। স্মিথের পর একে একে ফিরে গেলেন ট্রাভিস হেড (৭) এবং ক্যামেরন গ্রিন (১১)। অশ্বিনের হামলায় চা-পানের বিরতিতে অস্ট্রেলিয়া পাঁচ উইকেট হারিয়ে ৯২ রান তুলেছে। 

  • 6/9

দিনের অন্তিম সেশনেও অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা সেভাবে কিছু করে দেখাতে পারলেন না। একই ওভারে দুটো উইকেট শিকার করে অজ়ি ব্যাটিংয়ের মেরুদণ্ড প্রায় ভেঙে দেন উমেশ যাদব। ৫৩.৩ ওভারে ৪৭ রান করে LBW আউট হলেন মারনাস লাবুশেন। অবশেষে আর ভাগ্য সুপ্রসন্ন হল না। আজ দু'বার তিনি লাইফলাইন পেয়েছিলেন। এরপর ওই ওভারেরই শেষ বলে রাহানের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন প্যাট কামিন্স (০)। বাকিটুকু ছিল সময়ের অপেক্ষা। নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে অবশেষে ১৯১ রানে আত্মসমর্পন করে অস্ট্রেলিয়া।

  • 7/9

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। ওপেন করতে নামেন পৃথ্বী শ এবং ময়াঙ্ক আগরওয়াল। মনে করা হয়েছিল, প্রথম ইনিংসে অমন সমালোচনার পর দ্বিতীয় ইনিংসে নিজেকে কিছুটা হলেও হয়ত শোধরাতে পারবেন। কিন্তু, তেমনটা হল না। প্রথম ইনিংসের মতো প্রায় একইভাবে দ্বিতীয় ইনিংসেও তিনি আউট হন। মাত্র চার রান করেই প্যাট কামিন্সের বলে তিনি বোল্ড হয়ে ফিরে গেলে। নাইট ওয়াচম্যান হিসেবে নামানো হয়েছে জসপ্রীত বুমরাহকে (০)। তিনি আপাতত ময়াঙ্ক আগরওয়ালের (৫) সঙ্গে ব্যাট করছেন।

  • 8/9

আজ দিনের শুরুতে অস্ট্রেলিয়ার বোলাররা ভারতীয় ব্যাটিং মেরুদন্ড রীতিমতো কাঁপিয়ে দিয়েছিলেন। প্রথম আধঘণ্টার মধ্যেই বাকী ভারতীয় ব্যাটসম্যানরা আউট হয়ে যান। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৩ রানে চার উইকেট নিয়েছেন মিশেল স্টার্ক। 

  • 9/9

আর এহেন বোলিংয়ের দৌলতেই ভারত ২৪৪ রান করতে পারে। গতকাল ২৩৩-৬ শেষ করার পর আজ ভারতের শেষ চারটে উইকেট মাত্র ১১ রানেই পড়ে যায়। মাত্র ২২ মিনিটের মধ্যে টিম পেইনের বোলাররা ৪.১ ওভারে ভারতের প্রথম ইনিংস শেষ করে দেয়।

Advertisement
Advertisement