Advertisement

খেলা

কলকাতা ডার্বি : শেষ পাঁচটা ম্যাচে একবার চোখ বুলিয়ে নিন

Aajtak Bangla
  • 07 Nov 2020,
  • Updated 7:09 PM IST
  • 1/5

১৯ জানুয়ারি, ২০২০ - মোহনবাগান ২ - ১ ইস্টবেঙ্গল

জোসেবা বেইতিয়া এবং পাপা বাবাকার দিওয়ারার গোলে ২ গোলে এগিয়ে গিয়েছিল মোহনবাগান। ম্যাচের ৭১ মিনিটে মার্কোসের গোল থেকে ইস্টবেঙ্গল কিছুটা স্বস্তি পেলেও শেষপর্যন্ত আর সমতা ফেরাতে পারেনি। 

লকডাউনের আগেই এই ম্যাচের আয়োজন করা হয়েছিল। কিন্তু, তা সত্ত্বেও স্টেডিয়ামের ভিতরে কোনও দর্শককে ঢুকতে দেওয়া হয়নি। কলকাতা ফুটবলপ্রেমীদের আশা আগামীদিনে হয়ত আবার মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের গ্যালারি পরিপূর্ণ হবে।

(ফাইল ছবি)

  • 2/5

১ সেপ্টেম্বর, ২০১৯ - মোহনবাগান ০ - ০ ইস্টবেঙ্গল

কলকাতা ফুটবল লিগে এই দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল। যদিও এটা স্থানীয় টুর্নামেন্ট ছিল, কিন্তু গ্যালারির উত্তেজনা কোনও অংশে কম ছিল না। 

কিন্তু, একটাই দুঃখ এই ম্যাচে থেকে গিয়েছিল যে বেশ কয়েকবার সুযোগ তৈরি করলেও কোনও দলই গোল করতে পারেনি।

ম্যাচটি যত সামনের দিকে এগিয়েছিল, দুই দলের সমর্থকদের উত্তেজনা ততই বাড়তে শুরু করেছিল। ম্যাচের ৯১ মিনিটে আলেকজ়ান্ডার রোমারিওর পায়ে জোসেবা বেইতিয়ার পা থেকে একটা ক্রস এলেও সেটা গোলে তিনি রূপান্তর করতে পারেননি। পয়েন্ট দুটো দলের মধ্যে ভাগ হয়ে গিয়েছিল।

(ফাইল ছবি)

  • 3/5

২৭ জানুয়ারি, ২০১৯ - ইস্টবেঙ্গল ২ - ০ মোহনবাগান

এই ম্যাচে বিগত ১৫ বছরের মধ্যে লাল-হলুদ শিবির তাদের চিরপ্রতিদ্বন্দ্বী সবুজ-মেরুন ব্রিগেডের কাছে জোড়া ২-০ গোলে জয়লাভ করতে পেরেছিল। ইস্টবেঙ্গলের হয়ে প্রথম গোলটি করেন জেমি স্যান্টোস। ম্যাচের ৩৫ মিনিটেই ১-০ গোলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল। খেলা শুরুতেই একটি সুযোগ পেয়েছিলেন জবি, যদিও তিনি সেটা কাজে লাগাতে পারেননি।

এই ম্যাচে দুটো দলের ক্ষেত্রে রেফারি কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছিলেন। এতে ম্যাচের উত্তেজনা আরও বেড়ে যায়। কিন্তু, ম্যাচের ৭৫ মিনিটের মাথায় জবির গোল লাল-হলুদ ঝুলিতে তিনটি পয়েন্ট নিয়ে আসে।

(ফাইল ছবি)

  • 4/5

১৬ ডিসেম্বর, ২০১৮ - ইস্টবেঙ্গল ৩ - ২ মোহনবাগান

যতদূর মনে পড়ছে, এই ম্যাচে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল দলের মধ্যে যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল, তেমনটা বোধহয় সম্প্রতি আর কোনও ম্যাচে হয়নি। এই ম্যাচে মোহনবাগানকে ৩-২ গোলে হারিয়েছিল ইস্টবেঙ্গল। লাল-হলুদ ব্রিগেডের হয়ে গোল করেছিলেন লালডানমাওইয়া রালতে এবং জবি জাস্টিন। 

তবে এই ম্যাচের শুরুতে ওমরের গোলে এগিয়ে গিয়েছিল মোহনবাগান। কিছুক্ষণের মধ্যেই রালতের গোলে সমতা ফেরায় ইস্টবেঙ্গল। আর হাফটাইমের একেবারে সন্ধিক্ষণে এগিয়ে আসেন জবি জাস্টিন। তাঁর অ্যাক্রোব্যাটিক কৌশলে দলকে ২-১ গোলে এগিয়ে দেন।

৬০ মিনিটের মাথায় জবি জাস্টিনকে কড়া ট্য়াকল করতে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কিংসলে। এরপর ম্যাচের রাশ ফের ইস্টবেঙ্গলের হাতে চলে আসে। এরপর আরও একটি গোল করেন রালতে।

ততক্ষণে ৩-১ গোলে এগিয়ে গেছে ইস্টবেঙ্গল। এইসময় ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ডিপান্ডা ডিকার পা থেকে আসে একটা জোরালো শট। বিপক্ষের জাল ভেদ করে তা ঢুকে যায়। কিন্তু, তাতেও শেষরক্ষা হয়নি সবুজ-মেরুন শিবিরের।
(ফাইল ছবি)

  • 5/5

২ সেপ্টেম্বর ২০১৮ - ইস্টবেঙ্গল ২ - ২ মোহনবাগান

২০১৮-১৯ মরশুমের কলকাতা ফুটবল লিগ। লিগের প্রথম ডার্বি চলছে। শুরুতে মোহনবাগান এগিয়ে গেলেও শেষবেলায় জোড়া গোল করে সমতা ফেরায় ইস্টবেঙ্গল। হাফ টাইমের আগে পিন্টু মাহাত এবং হেনরি কিসেক্কার গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় মোহনবাগান। 

তবে পরবর্তীকালে জনি অ্যাকোস্টা এবং লালডানমাওইয়া রালতের গোলে সমতা ফেরায় ইস্টবেঙ্গল।

দুটো দলই জয়ের জন্য এই ম্যাচে আপ্রাণ চেষ্টা করেছিল। কিন্তু, দুটো দলই বেশ কয়েকটা সুযোগ মিস করায় সেই জয় হাতছাড়া হয়ে যায়। অবশেষে ৩ পয়েন্ট দুটো দলের মধ্যে ভাগ হয়ে যায়।

(ফাইল ছবি)

Advertisement
Advertisement