Advertisement

খেলা

২০২০ : এই পাঁচ বোলার টি-২০ ক্রিকেটে নিলেন সবথেকে বেশি উইকেট, রইল ছবি

Aajtak Bangla
  • 23 Dec 2020,
  • Updated 6:08 PM IST
  • 1/5

৫. সিয়াজ়রুল ইদ্রিস - ১৪ উইকেট

মালয়েশিয়া ক্রিকেট দলের ডানহাতি মিডিয়াম পেসার সিয়াজ়রুল ইদ্রিস। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ক্রমশ সামনের দিকে এগিয়ে আসছে মালয়েশিয়া। আর সেক্ষেত্রে সিয়াজ়রুলের মতো ক্রিকেটাররা অগ্রণী ভূমিকা গ্রহণ করছেন। এবছর ইদ্রিস হংকং, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং নেপালের বিরুদ্ধে মোট আটটি টি-২০ ম্যাচ খেলেছেন। আর এই আটটি ম্যাচে তিনি মোট ১৪টি উইকেট শিকার করেছেন। ইকোনমি রেট ৬.৯২। ফলে খুব স্বাভাবিকভাবেই বোঝা যায় যে তাঁর বলের সামনে বিপক্ষের ব্যাটসম্যানরা কতটা অস্বস্তিতে পড়েন। (ছবি - টুইটার)

  • 2/5

৪. শার্দূল ঠাকুর - ১৫ উইকেট

এবছর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে শার্দূল ঠাকুল ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি উইকেট শিকার করেছেন। ডানহাতি এই ফাস্ট বোলার ন'টি টি-২০ ম্যাচে মোট ১৫টি উইকেট শিকার করেছেন। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ়ে তিনি যথেষ্ট ভালো পারফর্ম করেন। তিনটি ম্য়াচে পাঁচ উইকেট শিকার করেছেন। যদিও তাঁর ইকোনমি রেট প্রায় ওভার প্রতি ৯ রানের উপরে রয়েছে, তাও মনে করা হচ্ছে আসন্ন টি-২০ বিশ্বকাপে তাঁকে সুযোগ দেওয়া হবে।

  • 3/5

৩. আফতাব হুসেন - ১৫ উইকেট

হংকংয়ের বাঁহাতি স্পিনার আফতাব হুসেন। এই তালিকায় একমাত্র স্পিনার হিসেবে তাঁর নামই রয়েছে। এবছর হুসেন ন'টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। তারমধ্যে ১৫জন ব্যাটসম্য়ানকে তিনি আউট করেছেন। বছর দুয়েক আগে এশিয়া কাপে ভারতীয় ক্রিকেট দলকে যথেষ্ট চাপে ফেলেছিল হংকং। এই দেশে বেশ কয়েকজন প্রতিভাশালী ক্রিকেটার রয়েছেন। আশা করা যায়, তাঁদের হাত ধরেই হংকং ক্রিকেট আগামী কয়েক বছরের মধ্যে সামনের সারিতে উঠে আসবে। ২০২০ সালে হুসেন মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল এবং সিঙ্গাপুরের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। তাঁর ইকনমি রেট ৬.৬১। (ছবি - টুইটার)

  • 4/5

২. হ্যারিস রউফ - ১৬ উইকেট

পাকিস্তান ক্রিকেট দলের উঠতি তারকা হ্যারিস রউফ এবছরের শুরুতেই বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অভিষেক করেন। তারপর থেকে তাঁর উইকেট শিকারের প্রতিভা সকলকেই কার্যত মুগ্ধ করেছে। টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে রউফ এই ২০২০ সালটা শেষ করতে চলেছেন। ডানহাতি এই পেসার দেশের হয়ে ১১টি টি-২০ ম্যাচে অংশগ্রহণ করেছেন। নিয়েছেন ১৬ উইকেট। ইকোনমি রেট ৮.৬৫। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ঘরের মাঠে তিনি অসাধারণ পারফরম্যান্স করেন। সম্প্রতি নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ়েও রউফ তিন ম্যাচে পাঁচটি উইকেট শিকার করেন।

  • 5/5

১. লুঙ্গি এনগিডি - ১৭ উইকেট

এই তালিকায় সবার উপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিডস্টার লুঙ্গি এনগিডি। তিনি ক্রিকেটের এই ক্ষুদ্রতম ফরম্যাটে মোট ১৭টি উইকেট শিকার করেছেন। প্রোটিয়া ব্রিগেডের হয়ে লুঙ্গি মোট ন'টি টি-২০ ম্যাচ খেলেছেন। তাঁর ইকোনমি রেট ১০.৪৭ হলেও মোট ১৭টি উইকেট শিকার করেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে বছরের শেষ টি-২০ সিরিজ়ের তিন ম্যাচে তিনি চারটে উইকেট শিকার করেন। 

Advertisement
Advertisement