সংবাদপত্রের খবর ইন্টারনেটে পাঠকের সামনে পরিবেশন করে বিজ্ঞাপন থেকে বিপুল অঙ্কের আয় হয় Google-এর। তবে Google-এর এই বিজ্ঞাপনী আয়ের যৎসামান্যই জোটে মূল সংবাদ পরিবেশক সংবাদপত্রের ভাবে।
তবে এ বার সংবাদপত্রে প্রকাশিত খবর পরিবেশনের জন্য Google-এর এই বিজ্ঞাপনী আয় উপযুক্ত ভাবে বণ্টনের দাবি জানিয়ে সংস্থাকে চিঠি দিল দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (INS)। ওই চিঠিতে Google-এর এই বিজ্ঞাপনী আয়ের ৮৫ শতাংশ মূল সংবাদ পরিবেশক সংবাদপত্রকে দেওয়ার দাবি তোলা হয়েছে।
Google India-র কান্ট্রি ম্যানেজার সঞ্জয় গুপ্তকে লেখা ওই চিঠিতে দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটির (INS) প্রেসিডেন্ট এল আদিমূলম জানান, সঠিক খবরের জন্য তথ্য সংগ্রহ এবং সেই তথ্য যাচাইয়ের জন্য যথেষ্ট অর্থ ব্যয় করে হাজার-হাজার সাংবাদিক নিয়োগ করে সংবাদপত্রগুলি। তাই বিজ্ঞাপনের রাজস্ব থেকে প্রকাশকের অংশ বাবদ ৮৫ শতাংশ সংবাদপত্রকে দেওয়া উচিত।
দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটির (INS) প্রেসিডেন্টের মতে, বিশ্বাসযোগ্য তথ্যভিত্তিক খবর সংগ্রহ এবং পরিবেশনের জন্য যথেষ্ট অর্থ ব্যয় করে সংবাদপত্রগুলি। কিন্তু ওই সমস্ত খবর ইন্টারনেটে উপলব্ধ ‘লিঙ্ক’ থেকে নিখরচায় পড়ে নেন পাঠক। এ দিকে ইন্টারনেটে পরিবেশিত খবরের মাধ্যমে Google-এর বিপুল পরিমাণ বিজ্ঞাপনী আয় হলেও, এই আয় থেকে বঞ্চিত হয় খবরের কাগজ।
দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটির (INS) এই চিঠিতে ইন্টারনেটে পরিবেশিত খবরের মাধ্যমে Google-এর বিজ্ঞাপনী আয়ের রিপোর্টেও স্বচ্ছতা বাড়ানোর দাবি করা হয়েছে। ‘ফেক নিউজ’-এর বাড়-বাড়ন্ত রুখতে নথিভুক্ত সংবাদপত্র থেকে বিশ্বাসযোগ্য তথ্যভিত্তিক খবর সংগ্রহ বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে Google-কে।
ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, অস্ট্রেলিয়ায় খবর পরিবেশনের মাধ্যমে হওয়া বিজ্ঞাপনী আয়ের থেকে সংবাদ সংস্থার রাজস্ব বাড়াতে বাধ্য হয়েছে Google। বৃহস্পতিবারই অস্ট্রেলিয়ার পার্লামেন্টে সংবাদ সংক্রান্ত আইনের সংশোধনী পাশ হয়েছে।
এই আইনে Facebook, Google-এর মতো সংস্থাকে স্থানীয় সংবাদ ব্যবহারের ক্ষেত্রে টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ বার দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটিও (INS) ঘুরিয়ে সেই দাবিতেই সরব হয়েছে।