Advertisement

ইউটিলিটি

Health Insurance: স্বাস্থ্যবিমার সম্পূর্ণ সুবিধা চান? কেনার সময় এই ৫ ভুল এড়িয়ে চলুন

Aajtak Bangla
  • 09 Feb 2022,
  • Updated 7:06 PM IST
  • 1/7

করোনা মহামারী সবাই মেডিকেল ইন্স্যুরেন্সের গুরুত্ব বুঝতে পেরেছে। এখন সবাই নিজের ও পরিবারের জন্য স্বাস্থ্য বিমা কেনার ওপর জোর দিচ্ছেন। করোনার সময় চিকিৎসা খরচও অনেক বেড়েছে। চিকিৎসা ক্ষেত্রে মূল্যস্ফীতি জুন ২০২১-এ ছিল ৭.৭ শতাংশ, যা ডিসেম্বর ২০১৯-এ ছিল মাত্র ৩.৮ শতাংশ৷ করোনার কারণে হাসপাতালে ভর্তির খরচ অনেক বেড়েছে।

  • 2/7

এমন পরিস্থিতিতে, আপনি যদি নিজের বা পরিবারের জন্য চিকিৎসা বিমা কিনছেন, তাহলে সঠিক পণ্যটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। চাহিদা বৃদ্ধি এবং বিমা দাবির কারণে প্রিমিয়ামও বেড়েছে। এমন পরিস্থিতিতে নিজের জন্য সঠিক পণ্য নির্বাচন করা খুবই কঠিন হয়ে পড়েছে। আপনিও যদি মেডিকেল ইন্সুরেন্স কিনছেন, তাহলে এই পাঁচটি বিষয় মাথায় রাখুন।

  • 3/7

সঠিক কভারেজ কিনুন: আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক কভারেজ কিনুন। এর পাশাপাশি, হাসপাতালে ভর্তির আগে এবং পরে কত খরচ কভার করা হচ্ছে তা জানা গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য পরীক্ষার সুবিধা নাকি নেই। ইদ্দতকাল কি? এই সমস্ত তথ্য পাওয়ার পরেই একটি বিমা পণ্য কিনুন। বিমা বিশেষজ্ঞদের মতে, চিকিৎসা বিমার কভারেজ আপনার বার্ষিক আয়ের ৫০ শতাংশ হওয়া উচিত। এ ছাড়া গত তিন বছরে যে চিকিৎসা ব্যয় হয়েছে তাও এতে অন্তর্ভুক্ত করতে হবে।

  • 4/7

মেডিকেল হিস্ট্রি জানাতে হবে: কিনলে পরিবারের সবার মেডিক্যাল হিস্ট্রি বলুন। কোনো সদস্যের চিকিৎসার অবস্থা লুকিয়ে রাখলে পরবর্তীতে বিমা কোম্পানি ঝামেলা করবে। এমন পরিস্থিতিতে দাবিতে ঝামেলা এড়াতে মেডিকেল হিস্ট্রি বলুন।

  • 5/7

বেড ভাড়া সহ ক্যাপিং বুঝুন: বেড ভাড়া মেডিকেল ইন্স্যুরেন্সের সাথে সীমাবদ্ধ। এ ছাড়া কর্তনযোগ্য সম্পর্কে তথ্য দেওয়া হয়। যদি আপনার কাছে এটি সম্পর্কে সঠিক তথ্য না থাকে তবে আপনাকে মেডিকেল বিলের একটি উচ্চতর অংশ দিতে হবে। প্রতিটি বিমা পরিকল্পনার জন্য আলাদা সীমা রয়েছে।

  • 6/7

গুগলের সাহায্যে সেরা পণ্যটি বেছে নিন: বিশেষজ্ঞরা বলছেন, ইন্টারনেটের যুগে ইউটিউব এবং গুগলে সারা বিশ্বের তথ্য পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, কোনও সংস্থার চিকিৎসা বিমা কেনার আগে, তার শর্তগুলি সম্পর্কে সমস্ত কিছু জেনে নেওয়া গুরুত্বপূর্ণ। কোন টার্ম না বুঝলে গুগলের সাহায্য নিন। এ ছাড়া পরিকল্পনাগুলো নিজেদের মধ্যে তুলনা করুন। এইভাবে আপনার জন্য সেরা পরিকল্পনা বেছে নেওয়া যেতে পারে।

  • 7/7

অল্প বয়সে মেডিকেল ইন্সুরেন্স কিনুন: আপনি যখন মেডিকেল ইন্সুরেন্স কিনবেন, তখন সব ধরনের রোগ কভার করা উচিত। এছাড়াও, এটি দুর্ঘটনাজনিত ক্ষেত্রেও কভার করে। এর জন্য বাজারে বিভিন্ন ধরনের প্ল্যান পাওয়া যায়। আপনি যদি বেশি বয়সে মেডিকেল ইন্সুরেন্স কেনেন তাহলে প্রিমিয়ামের পরিমাণ বেশি হবে। এমন পরিস্থিতিতে অল্প বয়সেই চিকিৎসা বিমা কিনুন, এতে প্রিমিয়ামের পরিমাণ কমে যাবে। তরুণ থাকার মাধ্যমে, আপনি ইদ্দতকালের যথাযথ সুবিধা নিতে সক্ষম হবেন। এর পাশাপাশি কভারেজও বেশি পাবে। এইভাবে, চিকিৎসা বিমা কেনার সময়, এই ভুলগুলি এড়িয়ে চলুন এবং সেরা পরিকল্পনাটি বেছে নিন।

Advertisement
Advertisement