Advertisement

ইউটিলিটি

কেন্দ্রীয় সরকারি চাকরির সুযোগ! NIRDPR-এর ৫১০টি শুন্য পদে নিয়োগ চলছে

সুদীপ দে
  • 10 Dec 2020,
  • Updated 1:55 PM IST
  • 1/8

স্টেট প্রোগ্রাম কো-অর্ডিনেটর, ইয়ং ফেলো এবং ক্লাস্টার লেভেল রিসোর্স পার্সন পদে ৫১০ জনকে নিয়োগ করা হচ্ছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতী রাজ (NIRDPR)। আগামী ২ বছরের জন্য জাতীয় স্তরের ‘Creating Clusters of Model Gram Panchayats to Achieve Holistic & Sustainable Development through Institutional Strengthening of GPs and Enablement of Quality GPDP across India’ প্রোজেক্টে নেওয়া হবে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে নির্ধারিত ২৫০টি ক্লাস্টারে কাজ করতে হবে।

  • 2/8

ইয়ং ফেলো: মোট শূন্যপদের সংখ্যা ২৫০টি, এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ১২৫, তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৩৮টি, তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৯টি, ওবিসিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৬৮টি।

  • 3/8

প্রয়োজনীয় যোগ্যতা, বয়স ও বেতন (ইয়ং ফেলো): ইকনমিক্স/ রুরাল ডেভেলপমেন্ট/ রুরাল ম্যানজমেন্ট/ পলিটিক্যাল সায়েন্স/ সোশিওলজি/ অ্যানথ্রোপোলজি/ সোশ্যাল ওয়ার্ক/ ডেভেলপমেন্ট স্টাডিজ/ হিস্ট্রি এবং এই ধরনের বিষয়-সহ সোশ্যাল সায়েন্সর স্নাতকোত্তর হতে হবে। মাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ, উচ্চমাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষায় এবং স্নাতক, স্নাতকোত্তরে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই। আবেদনকারীর বয়স ১ নভেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত হিসেবে ২১ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় রয়েছে। চুক্তি ভিত্তিতে এই পদের পারিশ্রমিক মাসে ৩৫,০০০ টাকা।

  • 4/8

ক্লাস্টার লেভেল রিসোর্স পার্সন: মোট শূন্যপদের সংখ্যা ২৫০টি, এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ১২৫টি, তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৩৮টি, তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৯টি, ওবিসিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৬৮টি।

  • 5/8

প্রয়োজনীয় যোগ্যতা, বয়স ও বেতন (ক্লাস্টার লেভেল রিসোর্স পার্সন): স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি পাশ প্রার্থীদের এসএইচজি-র প্রমোশন অথবা এসএইচজি-র গ্রুপ লিডার অথঅথবা ভিলেজ অর্গানাইজেশন/ ক্লাস্টার লেভেল ফেডারেশন/ এসআরএলএম/ কমিউনিটি রিসোর্স পার্সন/ এনআইআরডিপিআর-এর সার্টিফায়েড মাস্টার রিসোর্স পার্সন/ এনআরএলএম কিংঅথবা এসআরএলএম-এর সার্টিফায়েড মাস্টার ট্রেইনার হিসেবে অন্তত ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকা চাই। আবেদনকারীর বয়স ১ নভেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত হিসেবে ২৫ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় রয়েছে। চুক্তি ভিত্তিতে এই পদের পারিশ্রমিক মাসে ১২,৫০০ টাকা।

  • 6/8

স্টেট লেভেল প্রোগ্রাম কো-অর্ডিনেটর: মোট শূন্যপদের সংখ্যা ১০টি, এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৫টি, তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১টি, তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১টি, ওবিসিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৩টি।

  • 7/8

প্রয়োজনীয় যোগ্যতা, বয়স ও বেতন (স্টেট লেভেল প্রোগ্রাম কো-অর্ডিনেটর): ইকনমিক্স/ রুরাল ম্যানজমেন্ট/ রুরাল ডেভেলপমেন্ট/ পলিটিক্যাল সায়েন্স/ অ্যানথ্রোপোলজি/ সোশিওলজি/ সোশ্যাল ওয়ার্ক/ ডেভেলপমেন্ট স্টাডিজ/ হিস্ট্রি— এই সমস্ত বিষয়-সহ সোশ্যাল সায়েন্স স্নাতকোত্তর হতে হবে। মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ, উচ্চমাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় এবং স্নাতক, স্নাতকোত্তরে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই। আবেদনকারীর বয়স ১ নভেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত ৩০ বছর থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় রয়েছে। চুক্তি ভিত্তিতে এই পদের পারিশ্রমিক মাসে ৫৫,০০০ টাকা।

  • 8/8

পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, বিহার-সহ অন্যান্য রাজ্যে মোট যে ২৫০টি ক্লাস্টারে কাজ হবে তার তালিকা এবং প্রত্যেকটি পদের ক্ষেত্রে কাজের দায়িত্ব সম্পর্কিত বিস্তারিত তথ্য পাবেন এর অফিসিয়াল ওয়েবসাইট http://nirdpr.org.in/-এ। আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন জানাতে হবে। বিজ্ঞপ্তি নম্বর ১৬/ ২০২০।

Advertisement
Advertisement