Advertisement

ইউটিলিটি

Investment On Gold: সলিড না ডিজিটাল, কোন ধরনের সোনায় বিনিয়োগ বেশি লাভজনক আর সুরক্ষিত?

Aajtak Bangla
  • 04 Aug 2022,
  • Updated 12:37 PM IST
  • 1/11

সোনা দামের ওঠানামা ছাড়াও, ভারতীয়দের দ্বারা সোনা ক্রয় স্থির থাকে, ভারতীয় পরিবারগুলিতে আর্থিক নিরাপত্তার জন্য ঐতিহ্যের নামে সোনা যোগ করার একটি প্রথা রয়েছে। দামের অস্থিরতার পরিপ্রেক্ষিতে, বাজার বিশেষজ্ঞরা এখন ধীরে ধীরে এবং বিভিন্ন বিকল্পের সঙ্গে সোনায় বিনিয়োগ করার পরামর্শ দিচ্ছেন।

  • 2/11

সোনায় বিনিয়োগ করার অনেক উপায় রয়েছে। সাধারণত সোনায় বিনিয়োগকে তিনটি ভাগে ভাগ করা যায় যার মধ্যে রয়েছে সলিড গোল্ড, পেপার গোল্ড এবং ডিজিটাল গোল্ড৷ এই বিকল্পগুলির সুবিধা এবং অসুবিধাগুলি কী তা জানুন৷

  • 3/11

সলিড গোল্ড হল সোনায় বিনিয়োগের সবচেয়ে সাধারণ ও প্রাচীন উপায়। এতে গয়না, সোনার কয়েন এবং বার রয়েছে। গ্রাহকরা তাদের সঙ্গে সোনা রাখতে পারেন, এটি ব্যবহার করতে পারেন এবং তাদের সুবিধা অনুযায়ী তা উপহার দিতে বা নগদ পরিবর্তিত করতে পারেন (সোনা বেচে নগদ অর্থ পাওয়া)।

  • 4/11

এইভাবে আপনার কাছে সোনা রয়েছে, তাই সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগের এই পদ্ধতিতে অনেক আস্থা রয়েছে। যাইহোক, রিটার্নের ক্ষেত্রে এগুলি ততটা আকর্ষণীয় নয় কারণ জুয়েলার্স তাদের উপর চার্জ তৈরি করে যা চুরি বা হারিয়ে যাওয়ার ভয়ের সঙ্গে বেশ বেশি হতে পারে।

  • 5/11

একই সঙ্গে সোনার বিশুদ্ধতা নিয়েও প্রশ্ন ওঠে। এর সঙ্গে, এটি নগদ করা একটি সহজ প্রক্রিয়া নয়, তবে এর মাধ্যমে ঋণ সংগ্রহ করা যেতে পারে। আপনি যদি সোনা চান যা একটি বিনিয়োগ যা আপনি বিশেষ অনুষ্ঠানে গহনা হিসাবে ব্যবহার করতে পারেন বা ভবিষ্যতে উপহার হিসাবে দিতে পারেন, তাহলে আপনি সলিড গোল্ডে বিনিয়োগ করতে পারেন।

  • 6/11

কাগুজে সোনা বা পেপার গোল্ড হল বিনিয়োগের সেই পদ্ধতি যেখানে আপনি শুধুমাত্র কাগজে সোনা পাবেন এবং সোনার দামের ভিত্তিতে রিটার্ন নির্ধারিত হয়। অর্থাৎ, আপনি সোনা পান না কিন্তু খাঁটি সোনায় বিনিয়োগের সঙ্গে যুক্ত সমস্ত সুবিধা পান। এর মধ্যে রয়েছে গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এবং সার্বভৌম গোল্ড বন্ড।

  • 7/11

এটি কঠিন সোনার চেয়ে বিনিয়োগের জন্য একটি ভাল বিকল্প। আপনার যদি ঘরে গহনার প্রয়োজন না হয় বা আপনি আপনার বাচ্চাদের জন্য সোনা যোগ করতে চান বা সোনার রাশের সুবিধা নিতে চান তবে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে, আপনি পরিবর্তনগুলি এড়ান এবং সোনা হারিয়ে বা চুরি হওয়ার কোনও টেনশন নেই।

  • 8/11

ETF-এর মাধ্যমে, আপনি সোনার দামের দ্রুত পরিবর্তনের সুবিধা নিতে পারেন, যখন সার্বভৌম সোনার বন্ডের সাহায্যে, আপনি দীর্ঘ সময়ের জন্য সোনার দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে একটি নির্দিষ্ট সুদের সুবিধা নিতে পারেন। অন্যদিকে, আপনি যদি তাদের অসুবিধাগুলি দেখেন তবে আপনি তাদের সলিড গোল্ডর মতো ব্যবহার করতে পারবেন না। অন্যদিকে, বন্ডে, আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য টাকা রাখতে হবে।

  • 9/11

ডিজিটাল গোল্ড হল সলিড গোল্ড এবং পেপার গোল্ডের সংমিশ্রণ। অনেক অনলাইন প্ল্যাটফর্ম এবং অ্যাপ ডিজিটাল সোনার বিকল্প অফার করছে। যারা ১০০ টাকার মধ্যে সোনায় বিনিয়োগ করতে চান আর নিজের মতো করে ক্রয়-বিক্রয় করতে চান, ডিজিটাল গোল্ড তাদের জন্য উপযুক্ত। ডিজিটাল গোল্ডে আপনি সোনা ক্রয়-বিক্রয়ের সুবিধা পাবেন।

  • 10/11

একই সময়ে, একটি নির্দিষ্ট পরিমাণে পৌঁছানোর পরে কয়েন বা বার আকারে সলিড গোল্ড পাওয়ার বিকল্পও রয়েছে। একই সময়ে, আপনি খুব অল্প পরিমাণেও সোনা কিনতে পারেন। তবে ডিজিটাল গোল্ডে কোম্পানি নিজস্ব কিছু চার্জ ধার্য করে, যার কারণে একই সময়ে ক্রয়মূল্যের তুলনায় বিক্রয়মূল্য ৩ থেকে ৬ শতাংশ কম থাকে। অর্থাৎ, বিনিয়োগ অনুযায়ী কাগুজে সোনার চেয়ে ডিজিটাল সোনা ভালো নয়।

  • 11/11

অন্যদিকে, আপনি যদি ডিজিটাল সোনাকে কঠিন সোনায় রূপান্তর করেন, তাহলে কোম্পানি আপনাকে এখানে কিছু ফিও নেয়। ডিজিটাল সোনা কেনার ক্ষেত্রে বড় ঝুঁকি হল বিশ্বাস। কেনার আগে, আপনাকে দেখতে হবে আপনি যে প্ল্যাটফর্ম থেকে কিনছেন তার উপর আপনি কতটা বিশ্বাস করতে পারেন।

Advertisement
Advertisement