Advertisement

ইউটিলিটি

Gold Bond:মাত্র ৪৭১৫ টাকায় পান ১০০% খাঁটি সোনা, সরকার দিচ্ছে সুবর্ণ সুযোগ

Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Oct 2021,
  • Updated 1:07 PM IST
  • 1/8

এটি উৎসবের মরসুম এবং এই সময় সোনা কেনা শুভ বলে মনে করা হয়। যদি আপনি  সোনায় বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে আপনার  কাছে ১০০% খাঁটি সোনা কেনার সুবর্ণ সুযোগ রয়েছে। আপনি ২৫  অক্টোবর থেকে ২৯  অক্টোবর পর্যন্ত সভেরেইন গোল্ড বন্ড (Sovereign Gold Bond)বিনিয়োগ করতে পারেন।

  • 2/8

RBI সভেরেইন গোল্ড বন্ডের মূল্য নির্ধারণ করেছে  ৪,৭৬৫  টাকা প্রতি গ্রাম। অনলাইনে আবেদন এবং ডিজিটাল পেমেন্ট করার জন্য, আপনি প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ, ডিজিটাল পেমেন্ট করলে এক গ্রাম সোনার জন্য ৪,৭১৫  টাকা দিতে হবে। একই সময়ে,২৪ অক্টোবর ২৪  ক্যারেট ১ গ্রাম সোনার বাজার মূল্য যেখানে ৪৭৮০ টাকা।
 

  • 3/8

সভেরেইন গোল্ড  বন্ডের ২০২১-২২  সিরিজের অধীনে, অক্টোবর ২০২১ থেকে মার্চ ২০২২  পর্যন্ত ৪ টি ধাপে বন্ড ইস্যু করা হবে।  ২০২১-২২ আর্থিক বছরে মোট ১০ টি ধাপে সভেরেইন গোল্ড বন্ড চালু করা হবে। এর মধ্যে মে ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত  ৬ টি ধাপে গোল্ড বন্ড চালু করা হয়েছে। এটি সপ্তম সিরিজ।

  • 4/8

সভেরেইন গোল্ড  বন্ডের সূচনা
 ২০১৫ সাল থেকে, সভেরেইন গোল্ড বন্ডে বিনিয়োগের বিকল্প এসেছে। এটি আরবিআই জারি করেছে। সভেরেইন গোল্ড বন্ডে কমপক্ষে এক গ্রাম সোনা কেনা যাবে। অর্থাৎ, আপনি কমপক্ষে ৪,৭১৫  টাকার সোনা কিনতে পারেন। বিনিয়োগকারীদের এটি অনলাইনে বা নগদে কিনতে হবে এবং তাদের সমমূল্যের সভেরেইন গোল্ড বন্ড ইস্যু করা হবে। এর ম্যাচিউরিটির সময় আট বছর। তবে পাঁচ বছর পরে বেরিয়ে আসার  বিকল্পও রয়েছে। প্রকৃত সোনার ক্রয় কমাতে এই প্রকল্প চালু করা হয়েছে।
 

  • 5/8


সভেরেইন গোল্ড  বন্ডের উপকারিতা 
যদি আপনি বেনিফিটের কথা বলেন, তাহলে সভেরেইন গোল্ড  বন্ডে  বছরে ২.৫  শতাংশ সুদ পাওয়া যায়। স্বর্ণের বন্ডে সর্বনিম্ন এক গ্রাম সোনা বিনিয়োগ করা যেতে পারে এবং সাধারণ মানুষের জন্য সর্বাধিক বিনিয়োগের সীমা ৪ কেজি, যখন হিন্দু অবিভক্ত পরিবার (এইচইউএফ) এর জন্য এটি 4 কেজি এবং ট্রাস্টের জন্য ২০  কেজি। গত কয়েক বছরে সভেরেইন গোল্ড  বন্ডের  প্রতি মানুষের আগ্রহ দ্রুত বেড়েছে।

  • 6/8

সভেরেইন গোল্ড  বন্ডের উদ্দেশ্য হল ভৌত সোনার চাহিদা কমানো, অর্থাৎ লোকেরা গয়নার পরিবর্তে সোনার বন্ড কেনে। সোনার বন্ডগুলি ভৌত ​​সোনার চেয়ে পরিচালনা করা সহজ এবং নিরাপদ। সরকারি স্বর্ণ বন্ডের দাম বাজারে স্বর্ণের চলমান হারের চেয়ে কম।
 

  • 7/8

সোনার বন্ড কোথায় কিনবেন
 সোনার দাম বাড়ার সাথে সাথে সোনার বন্ডে  বিনিয়োগকারীরাও এর সুবিধা পান। এই বন্ড কাগজ এবং ইলেকট্রনিক ফরম্যাটে হয়. যার কারণে আপনাকে ভৌত সোনার মতো লকারে রাখার খরচও বহন করতে হবে না। এই সোনা স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড ছাড়াও ব্যাঙ্ক, পোস্ট অফিস, NSE এবং BSE-এর মাধ্যমে বিক্রি করা হয়।
 

  • 8/8

সভেরেইন গোল্ড  বন্ডের  বিনিয়োগকারীর মৃত্যুর ঘটনা ঘটলে
সভেরেইন গোল্ড  বন্ডের বিনিয়োগকারী মারা গেলেও , RBI নিয়মগুলি খুব স্পষ্ট করে দিয়েছে। এমন পরিস্থিতিতে, বন্ডের জন্য মনোনীত ব্যক্তি তার দাবি নিয়ে সংশ্লিষ্ট আদায় অফিসে যেতে পারেন।

Advertisement
Advertisement