Advertisement

ইউটিলিটি

UPI App: ডিজিটাল লেনদেনে ভারতে এই ৫ UPI App-এর ব্যবহার সর্বাধিক!

Aajtak Bangla
  • 08 Jun 2021,
  • Updated 6:53 PM IST
  • 1/8

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) আওতাধীন ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI ভিত্তিক ডিজিটাল আর্থিক লেনদেন ব্যবস্থা ব্যাঙ্কিং পরিষেবাকে কার্যত মানুষের হাতের মুঠোয় এনে দিয়েছে।

  • 2/8

এই UPI ভিত্তিক ডিজিটাল আর্থিক লেনদেন ব্যবস্থার সাহায্যে খুব সহজেই একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দুটি ব্যাঙ্কের মধ্যে আর্থিক আদানপ্রদান বা লেনদেন সম্ভব হয়েছে।

  • 3/8

ভারতে UPI আ্যাপ্লিকেশনের সংখ্যা নেহাত কম নয়! তবে একাধিক UPI আ্যাপ্লিকেশনের মধ্যেও পরিষেবার গুণগত মান, বিশেষ সুযোগ-সুবিধা ইত্যাদির উপর ভিত্তি করে বেশ কয়েকটি UPI আ্যাপ বা প্ল্যাটফর্ম এ দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে। চলুন তেমনই ৬টি জনপ্রিয় UPI আ্যাপ বা প্ল্যাটফর্ম সম্পর্কে জেনে নেওয়া যাক...

  • 4/8

Paytm: সর্বজনস্বীকৃত এই UPI আ্যাপ্লিকেশনটির পরিচালক সংস্থার হেডকোয়ার্টার উত্তরপ্রদেশের নয়ডায়। রেস্তোরাঁয়, বাজারে-দোকানে বিল মেটাতে, সিনেমার টিকিট কাটতে এই Paytm অ্যাপের জুড়ি মেলা ভার! সম্প্রতি দীর্ঘস্থায়ী সঞ্চয়ের কথা মাথায় রেখে নতুন Paytm Gold Savings Plan এবং Gold Gifting পরিষেবা লঞ্চ হয়েছে। নিরাপদ লেনদেন ও একাধিক সুযোগ-সুবিধার জন্য এই অ্যাপটি বেশ জনপ্রিয়।

  • 5/8

Google Pay: NPCI-এর সাম্প্রতিক সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, প্রতি মাসে প্রায় ১৫ কোটি ভারতীয় Google Pay ব্যাবহার করেন। এই প্ল্যাটফর্ম থেকে মোট লেনদেনের পরিমাণ প্রায় ১৯০,১০৬.৭১ কোটি টাকা! এই পরিসংখ্যানই বলে দিচ্ছে ভারতে এই UPI আ্যাপ্লিকেশন কতটা জনপ্রিয়।

  • 6/8

PhonePe: জনপ্রিয় এই UPI আ্যাপ্লিকেশনে মোট ১১টি ভাষায় লেনদেন সংক্রান্ত বার্তার আদানপ্রদান সম্ভব। বিদ্যুতের বিল, গ্যাসের বিল, ফোনের বিল দেওয়া ছাড়াও একাধিক রকম আর্থিক লেনদেন অনায়াসেই করা যায় PhonePe থেকে। বর্তমানে ২৫ কোটিরও বেশি ভারতীয় UPI আ্যাপ্লিকেশনের মাধ্যমে আর্থিক লেনদেন করেন।

  • 7/8

BHIM: ২০১৬ সালের ৩০ মে NPCI এই UPI আ্যাপ্লিকেশন লঞ্চ করে। ভীমরাও আম্বেদকরের ( Bhimrao Ambedkar) নামে তৈরি এই আ্যাপ্লিকেশনের উদ্দেশ্য ছিল জনগনকে নগদহীন আর্থিক লেনদেনে আগ্রহী করে তোলা। BHIM সমস্ত রকম মোবাইলের সঙ্গেই সঙ্গত। এই UPI আ্যাপ্লিকেশন ব্যবহার করে খুব সহজেই ছোট-বড় যে কোনও অঙ্কের টাকার আদানপ্রদান মুহূর্তের মধ্যেই করা যায়। এই নিরাপদ লেনদেন ও একাধিক সুযোগ-সুবিধার জন্য এই অ্যাপটি বেশ জনপ্রিয়।

  • 8/8

Amazon Pay: ই-কমার্স সংস্থা Amazon-এর তৈরি Amazon Pay প্রথম ২০০৭ সালে বাজারে আসে। দীর্ঘ ১৪ বছর ধরে আন্তর্জাতিক ও জাতীয় স্তরে নিজেদের ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়িয়েছে এই UPI আ্যাপ্লিকেশন। বর্তমানে এই আ্যাপ্লিকেশনের মধ্যে দিয়ে খুব সহজেই স্রেফ ফোনের কনট্যাক্টের মাধ্যমে নিজের বন্ধু-বান্ধব কিংবা পারিবারিক সদস্যদের টাকা পাঠানো যায়।

Advertisement
Advertisement