পর্যটকদের মরশুম শুরু হয়ে গিয়েছে। পুজোর ছুটিতেই অনেকে বেরিয়ে পড়েছেন ঘুরতে। আগামী কয়েকমাস বেড়াতে যাওয়ার সবচেয়ে ভাল সময়।
তারপর আবার বছর শেষের পালা। ২০২৫ সালের শেষলগ্নকে স্মরণীয় রাখতে বহু মানুষ বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন। যার নির্যাস, ট্রেনে টিকিটের চাহিদা তুঙ্গে। IRCTC তে বুকিং করতে গিয়ে নাজেহাল অবস্থা।
দেশের একটি বড় অংশের মানুষই বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলের উপরেই ভরসা করেন। তার উপর বন্দে ভারতের মতো ট্রেন এসে যাওয়ায়, ট্রেন সফরের মজা এখন দ্বিগুণ। আরামে দ্রুত গন্তব্যে পৌঁছে যাওয়া যায়।
কিন্তু বেশি টাকা দিয়ে ট্রেনের টিকিট কেটে যাত্রীরা ভাল পরিষেবা আশা করেন। তত্কাল বা প্রিমিয়াম তত্কালে অনেক ক্ষেত্রে প্রায় বিমানের মতো ভাড়া হয়ে যায়। তারপরেও যদি ঠিক মতো পরিষেবা না মেলে, তখন স্বাভাবিক ভাবেই যাত্রীদের পক্ষে তা বিরক্তিকর ও হতাশাজনক।
বিশেষ করে ট্রেনের টয়লেট। যাত্রীদের কাছে এই বিষয়টি অত্যন্ত সংবেদনশীল। অনেক সময়ই দেখা যায়, অত্যন্ত নোংরা হয়ে থাকে ট্রেনের টয়লেট।
ট্রেনের টয়লেট পরিষ্কার রাখার দায়িত্ব যেমন যাত্রীদেরও, তেমনই বেশি দাম দিয়ে টিকিট কেটে যদি খারাপ পরিষেবা পায়, তার দায় সর্বত ভাবে বর্তায় রেলের উপরেও।
শুধু টয়লেট নয়, ট্রেনের কোচও অপরিষ্কার থাকলে, আধ ঘণ্টার মধ্যে পরিষ্কার হয়ে যাবে। তার জন্য রয়েছে রেলের বিশেষ হেল্পলাইন নম্বর। কাউকে কিছু বলতে হবে না, স্রেফ এই নম্বরে ফোন করলেই কাজ হবে।
এই নম্বরগুলি হল, 7208073768/9904411439। ট্রেন সফরের আগে ফোনে সেভ করে রাখুন। ট্রেনের কোচ কিংবা বাথরুম নোংরা দেখলেই ফোন করতে পারেন। চটজলদি সাফ হয়ে যাবে।
এছাড়াও cleanmycoach.com ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। সেখানে আপনাকে PNR নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে।
হেল্পলাইন নম্বর বা cleanmycoach.com ওয়েবসাইটে অভিযোগ জানালে দেখবেন, ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে সাফাইকর্মীরা কোচ ও টয়লেট পরিষ্কার করে দেবেন।