গত ১৬ নভেম্বর থেকে রাজ্যজুড়ে চালু হয়ে গিয়েছে ‘দুয়ারে রেশন’ প্রকল্প। এখন প্রতি মাসের নির্দিষ্ট দিনে রাজ্যের প্রায় ১০ কোটিরও বেশি মানুষ বাড়িতে বসেই রেশনের চাল, ডাল পাচ্ছেন। রাজ্যের প্রায় ২১ হাজার রেশন ডিলার সরাসরি জুড়েছেন দুয়ারে রেশন প্রকল্পের সঙ্গে।
দুয়ারে রেশন' ব্যবস্থার ক্ষেত্রে পস মেশিনে গ্রাহকের বায়োমেট্রিক যাচাই করার ব্যবস্থা কার্যকর করা হয়েছে। তাই এ ক্ষেত্রেও Aadhaar নম্বর লিঙ্ক করা জরুরি হয়ে পড়ছে। এর জন্য Digital Ration Card এবং Aadhaar নিয়ে সংশ্লিষ্ট রেশন ডিলারের কাছে যেতে হচ্ছে গ্রাহকদের। রেশন দোকানের ই-পস যন্ত্রে এই সংযুক্তিকরণ করা হবে।
রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে রেশনের সামগ্রী দেওয়ার আগে 'পস' মেশিনে গ্রাহকের আঙুলের ছাপ দিয়ে তাঁর Aadhaar নম্বর যাচাই করে নেওয়া হবে। রেশন কার্ডের প্রকৃত গ্রাহকের হাতেই রেশনের খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া সুনিশ্চিত করতেই এই ব্যবস্থা করা হয়েছে।
তবে এখনও রাজ্যের অনেক গ্রাহকেরই Digital Ration Card এবং Aadhaar নম্বর লিঙ্ক করা হয়নি। ফলে তাঁদের হাতে নয়া নিয়মে রেশনের সামগ্রী দেওয়া নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে।
এই সংযুক্তিকরণের কাজ এই ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্যের খাদ্য দফতর। কিন্তু প্রশ্ন হল, যে সমস্ত গ্রাহকের এখনও Ration Card এবং Aadhaar নম্বর লিঙ্ক করা হয়নি, তাঁরা কি রেশনের সামগ্রী পাবেন না?
খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ইন্টারনেটের সমস্যা আর বেশ কিছু গ্রাহকের বয়সজনিত সমস্যার কারণে রাজ্যের প্রায় ৩০ শতাংশ Ration Card এবং Aadhaar নম্বর লিঙ্ক করা বাকি রয়ে গিয়েছে।
এই সমস্যার সমাধানে চলতি মাসের জন্য নতুন নির্দেশ জারি করেছে রাজ্যের খাদ্য দফতর। রেশনের সামগ্রী দেওয়ার আগে 'পস' মেশিনে গ্রাহকের আঙুলের ছাপ দিয়ে তাঁর Aadhaar নম্বর যাচাই করে নেওয়া নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে।
খাদ্য দফতরের নির্দেশ, বায়োমেট্রিক পদ্ধতিতে Aadhaar নম্বর যাচাই করা না গেলেও প্রকৃত গ্রাহকদের রেশনের খাদ্য সামগ্রী পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না। যদি দেখা যায়, গ্রাহক তাঁর সঠিক Aadhaar নম্বরটি বলছেন, তাহলে তাঁকে রেশনের খাদ্য সামগ্রী দিতে হবে। পাশাপাশি তাঁর Ration Card এবং Aadhaar নম্বর লিঙ্ক করে দিতে হবে।