Advertisement

ভাইরাল

Dying Human Brain : মরার সময় মানুষের মনে কী চলে? জানা যাবে এই রেকর্ডিংয়ে

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Mar 2022,
  • Updated 1:36 PM IST
  • 1/9

Dying Human Brain: প্রথমবারের মতো একজন মরতে চলেছেন, এমন মানুষের মস্তিষ্কের গতিবিধি রেকর্ড করা হয়েছে। মস্তিষ্কে ছন্দবদ্ধ ক্রিয়া লক্ষ্য করা গেছে। স্বপ্ন দেখার সময় আপনি ঠিক এটি অনুভব করেন। মৃত্যুর সময় মনের মধ্যে যে ক্রিয়াগুলি সংঘটিত হয়, তাকে মৃত্যুর আগে জীবনের আবির্ভাবের সমতুল্য করা হয়েছে। একজন মানুষ মারা যাওয়ার ঠিক আগে কয়েক সেকেন্ড বা মিনিটের মধ্যে তার পুরানো জীবন মনে করায়।

  • 2/9

এস্তোনিয়ার টারতু বিশ্ববিদ্যালয়ে ডক্টর রাউল ভিসেন্টে ৮৭ বছর বয়সী একজন ব্যক্তির মস্তিষ্ক রেকর্ড করেছেন। এই বৃদ্ধ মৃগীরোগে ভুগছিলেন। তার মস্তিষ্কের গতিবিধি রেকর্ড করার জন্য ডাঃ রাউল ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি (ইইজি) এর আশ্রয় নেন। ইইজি মেশিনের মতো ক্রমাগত বৃদ্ধদের মস্তিষ্ক পর্যবেক্ষণ করা হত।

  • 3/9

এটা দুর্ভাগ্য যে বৃদ্ধ বেঁচে ছিলেন না। কিন্তু মৃগী রোগের কারণে পরবর্তীতে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু মৃত্যুর আগে ইইজি মেশিনে তার মস্তিষ্কের সব গতিবিধি রেকর্ড করা হয়। ডঃ রাউল ভিসেন্টে এবং তাঁর দল যখন বয়স্কদের মস্তিষ্কের কার্যকলাপের রেকর্ডিং দেখেছিলেন, তখন তাঁরা অবাক হয়েছিলেন। কারণ এই প্রথম কোনও মৃত মানুষের মস্তিষ্কের গতিবিধি রেকর্ড করা হয়েছিল। এই রেকর্ডিংয়ের বিস্তারিত গবেষণা ফ্রন্টিয়ার্স অফ এজিং নিউরোসায়েন্সে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: ২০২১ সালে ডবল টাকা ফিরিয়েছে এই কোম্পানিগুলো, দেখুন Top 10

  • 4/9

ইউনিভার্সিটি অফ লুইসভিলের নিউরোসার্জন ডক্টর আজমল জেমার, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন, বলেছেন যে আমরা ইইজি মেশিনে মৃত্যুর সময় ৯০০ সেকেন্ড রেকর্ড করেছি। অর্থাৎ প্রায় ১৫ মিনিট। কিন্তু আমাদের পুরো ফোকাস ছিল মৃত্যুর আগে ৩০ সেকেন্ড এবং তার পরে ৩০ সেকেন্ড। গবেষণায় দেখা গেছে, যতক্ষণ হৃৎপিণ্ড চলতে থাকে, বয়স্কদের মস্তিষ্কে তরঙ্গ চলতে থাকে। এই তরঙ্গগুলি সেই বয়স্কদের জ্ঞানীয় ফাংশনগুলি মানে কগনিটিভ ফাংশনকে সক্রিয় রাখে।

আরও পড়ুন: সুব্রত-শান্তনু ঠাকুর যোগ দিক TMC-এ, আহ্বান মতুয়ানেত্রী মমতার

  • 5/9

এর মধ্যে কিছু তরঙ্গ এমনও ছিল যে একজন জীবিত মানুষ ঘুমন্ত অবস্থায় স্বপ্ন দেখে। অর্থাৎ পুরানো স্মৃতিতে হারিয়ে যায়। পুরানো তথ্য সংগ্রহ করে এবং সেগুলি একসঙ্গে দেখার এবং চিন্তা করার চেষ্টা করে। এই অংশটি বিজ্ঞানীদের কাছে বিস্ময়কর ছিল। কারণ এর পরেই হৃদয়, শরীর ও মন সব শান্ত হয়ে যায়। শরীরে একধরনের জৈবিক বা রাসায়নিক প্রক্রিয়া বন্ধ হয়ে যায়, যা জীবিত মানুষের মধ্যে ঘটে।

  • 6/9

ডাঃ আজমল বলেন যে আমাদের গবেষণায় দেখা গেছে যে ওই ব্যক্তি মৃত্যুর আগে তাঁর অতীতের ঘটনাগুলি মনে রেখেছিলেন। কারণ তখন তাঁর মনের ঢেউ খুব প্রবল ছিল। মৃত্যুর ঠিক আগে এটি তীব্রতার সমস্ত সীমা অতিক্রম করেছিল। কিন্তু মৃত্যুর কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে এটি ধীর হতে শুরু করে এবং অবশেষে ইইজি মেশিনটি কেবল একটি সরল রেখা দেখায়।

  • 7/9

  • 8/9

এই গবেষণা মানুষের মস্তিষ্ক, তার জীবন শেষ হওয়ার প্রক্রিয়া এবং সেই সময়ে ঘটে যাওয়া মানসিক ক্রিয়াকলাপ সম্পর্কে বোঝা বৃদ্ধি করেছে। ইইজি মেশিনের রেকর্ডিং ডাঃ রাউল ভিসেন্ট এবং ডাঃ আজমল জেমারকে অবাক করে দিয়েছে। তবে দুজনেই বলেছেন যে এর একটি সুবিধা রয়েছে। অর্থাৎ মৃত্যুর আগে মানবদেহের কোন অংশটি টিকে থাকবে এবং কতদিন পর তা দান করা সার্থক হবে, তা আমরা জানতে পারি।

  • 9/9

ডাঃ আজমল বলেন, এই গবেষণাটি করা হয়েছে মাত্র একজন মানুষের মস্তিষ্কের ওপর। তাই এরও সীমা আছে। কারণ আমরা মৃগীরোগে আক্রান্ত বয়স্কদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করছিলাম। এই সময়ে আমরা একটি নতুন তথ্য পেয়েছি। কিন্তু একই ধরনের গবেষণা ইঁদুরের ওপর করা হয়েছে। যেখানে হার্ট অ্যাটাকের আগে ও পরে ইঁদুরের মস্তিষ্কের তরঙ্গে কতটা পরিবর্তন হয় তা জানার চেষ্টা করা হয়েছে।

Advertisement
Advertisement