Advertisement

ভাইরাল

Most Venomous Spider: এরাই বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাকড়শা, এদের শিকার বড় বড় বিষধর সাপও

Aajtak Bangla
  • 16 May 2023,
  • Updated 4:50 PM IST
  • 1/9

Most Venomous Spider: পৃথিবীতে ৫০ হাজার প্রজাতির মাকড়শা রয়েছে। তাদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে ২৬৫ বছর লেগে গিয়েছে। এই মাকড়শাগুলো প্রতি বছর প্রায় ৪০ থেকে ৮০ টন পোকা খায়। প্রাকৃতিক ভারসাম্য তৈরি করে। কিন্তু এর মধ্যে অনেকে আছে, যেগুলো খুবই বিপজ্জনক, বিষাক্ত। বিষ ঢেলে দিলে প্রাপ্তবয়স্ক মানুষেরও মৃত্যু নিশ্চিত।

  • 2/9

কিছু মাকড়শা এমন যে, তারা তাদের আকারের থেকে ১০০ গুণ বড় এবং বিষাক্ত সাপকেও মেরে ফেলে। এই মাকড়শাগুলো সাপ মেরে খায়। কারণ, ৫০ হাজার প্রজাতির মধ্যে ৪৩ হাজার প্রজাতির মাকড়শাই বিষাক্ত। কিন্তু এগুলোর মধ্যে মাত্র ২৫টি প্রজাতিই মানুষের জন্য অত্যন্ত বিপজ্জনক! আমেরিকান অ্যাসোসিয়েশন অফ পয়জন কন্ট্রোল সেন্টারের মতে, ২০২১ সালে আমেরিকায় মাকড়শার কামড়ে শুধুমাত্র একজনের মৃত্যু হয়েছে।

  • 3/9

অস্ট্রেলিয়া, যেখানে সবচেয়ে বেশি বিষাক্ত মাকড়শা বাস করে, সেখানে ১৯৮০ সাল থেকে মানুষের উপর মাকড়শার আক্রমণের কোনও খবর পাওয়া যায়নি। বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাকড়শা হল ফানেল ওয়েব স্পাইডার। এর বিষ মাত্র ৫ মিনিটে যে কোনও ছোট শিশুকে মেরে ফেলতে পারে।

  • 4/9

১৯৮০ সাল থেকে, এই মাকড়শার বিষের অ্যান্টি-ভেনম প্রস্তুত করা হয়েছিল। তাই এর পর থেকে এর কামড়ে মৃত্যুর কোনও খবর নেই। দ্বিতীয় সবচেয়ে বিপজ্জনক মাকড়শা হল ব্যানানা স্পাইডার। এটি ব্রাজিলে পাওয়া যায়। এর বিষ সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। এর বিষ ধীরে ধীরে কাজ করে। তাই চিকিৎসার জন্য যথেষ্ট সময় পাওয়া যায়।

  • 5/9

আমেরিকায় পাওয়া ব্রাউন রেক্লুস স্পাইডারের (Brown Recluse Spider) কামড় ভয়ানক ব্যথা সৃষ্টি করে। সারা শরীরে চুলকানি শুরু হয়। এর চিকিৎসাও সহজ নয়। কখনও কখনও এর কামড়ে সৃষ্টি হওয়া ঘা, শারীরিক সমস্যা সারতে প্রায় এক মাস সময় লেগে যায়। কিন্তু এর কামড়ে মৃত্যু হয় না। তবে অস্ট্রেলিয়ান রেডব্যাক (Australian Redback) মাকড়শা অত্যন্ত বিপজ্জনক! কারণ, এটি অত্যন্ত বিষাক্ত।

  • 6/9

সবচেয়ে বিপজ্জনক মাকড়শা হল ব্ল্যাক উইডো স্পাইডার। এই মাকড়শা বিষধর সাপও খেয়ে নেয়। এগুলি ছাড়াও যেসব মাকড়শা সাপ খায় তাদের মধ্যে রয়েছে Hourglass Marked Black Widow, African Button Spider। ট্যারান্টুলা মাকড়শার ১০ শতাংশ সাপ মেরে খায়। এই বড় আকারের মাকড়শাগুলো এমন শক্ত জাল তৈরি করে যে এতে আটকে থাকা বড় প্রাণীরাও বের হতে পারে না।

  • 7/9

বড় অর্ব-ওয়েভার স্পাইডারের (Large Orb-Weaver Spiders) ৮.৫ শতাংশ সাপ মেরে খায়। তাদের জালে বাদুড়-পাখি আটকা পড়লে সেগুলিও এই মাকড়শার খাদ্যে পরিনত হয়। মাকড়শা ৮৬ প্রজাতির সাপ শিকার করে। এদের বেশিরভাগই কলুব্রিড পরিবারের সাপ।

  • 8/9

ব্ল্যাক উইডো মাকড়শা তাদের আকার এবং ওজনের চেয়ে ৩০ গুণ বড় সাপকে মারতে পারে। কাবওয়েব স্পায়ার তার আকারের ৩৩৫ গুণ বড় একটি সাপকেও মেরে ফেলতে পারে। একটি বিষাক্ত সাপও এই মাকড়শার কামড়ে কয়েক ঘন্টার মধ্যে মরে যায়। সাপ বেশি বিষাক্ত হলে মরতে সময় বেশি লাগে।

  • 9/9

মাকড়শা একবার কোনও সাপকে মেরে ফেললে অনেক দিন ধরে সেটিকে খেতে থাকে। তাই এই ধরনের শিকার তার জন্য খুবই মূল্যবান। ট্যারান্টুলা মাকড়শা সাধারণত সাপ শিকার করে। অস্ট্রেলিয়ান রেডব্যাক স্পাইডার সাপ এবং টিকটিকি মেরে ফেলতে পারদর্শী।

Advertisement
Advertisement