Advertisement

ভাইরাল

Space Travel : ৭৯ হাজার টাকায় আকাশ ঘুরে আসুন! পাবেন মহাকাশচারী তকমাও

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Sep 2021,
  • Updated 5:10 PM IST
  • 1/8

আকাশ ছোঁয়ার স্বপ্ন মানুষের সেই কবে থেকে। আকাশ মানুষ ছুঁয়েছে তা বললে বোধ হয় ভুল বলা হবে না। মহাকাশচারীরা পাড়ি দিয়েছেন আকাশে। সেটা ব্যয়বহুল সন্দেহ নেই। তবে যদি বলা হয়, তার থেকে অনেক অনেক কম খরচে আকাশ ভ্রমণের সুযোগ আসছে? অনেকেই বিপুল উৎসাহ পাবেন। আর খরচের অঙ্ক শুনলে তো লাফিয়ে পড়বেন বলা যেতে পারে।

আরও পড়ুন: Netaji Subhas Open University : NSOU তাদের পড়ুয়াদের জন্য আনল ইন্টারনেট রেডিও 'মুক্তক' 

  • 2/8

সেই সুযোগ বোধহয় দোরগোড়ায়। ১,৩৬০ কানাডার ডলার খরচ করে সেই স্বপ্ন পূর হতে পারে। খুব শিগগিরি সেই রাস্তা খুলে যেতে চলেছে। ও হ্যাঁ, ভারতীয় মুদ্রার অঙ্কে তা দাঁড়াচ্ছে প্রায় ৭৯ হাজার টাকা। সেই টাকা ট্যাঁক তেকে ফেললেই মিলবে আকাশে ঘোরার সুযোগ।

  • 3/8

লোভনীয় এই পরিকল্পনা স্পেস পার্সপেকটিভ (Space Perspective) নামে এক সংস্থার। ৬ ঘণ্টার জন্য আকাশ ঘোরার সুযোগ করে দিচ্ছে তারা। ওই সংস্থার সাইটে গিয়ে নিজের সিট বুক করে নিতে পারবেন যে কেউ।

  • 4/8

এই খরচে আকাশ ভ্রমণের কথা শুনলে প্রথমে কেউ বিশ্বাস না-ই করতে পারেন। তবে এটা সত্যি। তারা (Space Perspective) ৭৯ হাজার টাকায় আকাশ ঘোরানোর ব্যবস্থা করছে। অনেকে প্রশ্ন তুলতে পারেন কী করে এত করম খরচে আকাশ ঘোরানোর ব্যবস্থা করা যেতে পারে।

  • 5/8

তার কারণও আছে। জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন এবং রিচার্ড ব্র্যানসনের ভার্জিন কোটি কোটি টাকা নিচ্ছে একই কাজের জন্য।

  • 6/8

কেন ওই সংস্থা (Space Perspective) কম দাম নিচ্ছে তার কারণ বেশ সহজ। ঘটনা হল স্পেস পার্সপেকটিভের আকাশযানে অনেক বেশি মানুষকে বসানোর জায়গা রয়েছে। আর তাই তারা দাম কম রাখার দিকে হেঁটেছে।

  • 7/8

ওই যাত্রা প্রায় ৬ ঘণ্টার হবে। তবে এর ফলে আকাশ ঘোরারা পাশাপাশি আরও একটা কৃতিত্ব যোগ হবে। আর তা হল আপনার নামের পাশে বসে যাবে মহাকাশচারী তকমা।

  • 8/8

২০২১ সালের ২০ জুলাই সন্ধে সাড়ে ৬টার সময় নিজের রকেটে বসে অন্তরীক্ষে গিয়েছিলেন জেফ বেজোস। তিনি পৃথিবীর ধনীতম মানুষ। এই যাত্রা ঐতিহাসিক। তবে কিছু প্রশ্ন উঠেছিল। তিনি কি নিরাপদ থাকবেন? এর কারণ এই প্রথম কোনও রকেট আর ক্যাপসুল পুরোপুরি স্বয়ংক্রিয় বা অটোমেটিক অবস্থায় থাকবে। এখানে বসার পর মানুষ বা মাস্টার কন্ট্রোল সেন্টার থেকে কমান্ড দেওয়ার পর আর কিছু করা যাবে না। আর এখানেই প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন: Ola-Uber-কে টেক্কা দিতে কলকাতার অ্যাপ-ক্যাব চালকেরা আনলেন ryde!

দুনিয়ার মহাকাশ বিশেষজ্ঞরা মনে করছেন, জেফ বেজোস নিজের সংস্থা ব্লু অরিজিনের রকেট এবং ক্যাপসুল নিউ শেফার্ডে সুরক্ষিত থাকবেন। তবে জেফ নিজে এ ব্য়াপারে সন্দিহান। এর কারণ হল এর আগে কখনও কোনও রকেট স্বয়ংক্রিয় মোডে লঞ্চ করা হয়নি। আর না তো কোনও ক্যাপসুলকে এই উপায়ে লঞ্চ করা হয়েছে। অ্যামাজনের প্রাক্তন সিইও জেফ বেজোস আর ব্ল্ু অরিজিন স্পেস সংস্থার মালিক ২০ জুলাই মানে মঙ্গলবার নিউ শেফার্ড ক্যাপসুলে বসে রওনা হবে অন্তরীক্ষে। ১১ মিনিটের সফর তাঁর। তাঁর সঙ্গে আরও ৩ জন যাবেন। তাঁর যাত্রা জেনেবুঝেই ২০ জুলাই রাখা হয়েছে। কারণ এই দিনের অ্যাপোলো ১১ চাঁদে গিয়েছিল। ওই ঘটনার ৫২ বছর পূর্তি হচ্ছে। তবে সব কিছুই হয়েছিল ঠিকঠাক। সব ছবি: স্পেস পার্সপেকটিভ

Advertisement
Advertisement