Advertisement

বিশ্ব

Ligthning Bolt Record:৭৬৮ কিমি জুড়ে বিদ্যুত্‍-ঝলক! বিশ্বের দীর্ঘতম বাজ আমেরিকায়

Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Feb 2022,
  • Updated 10:07 AM IST
  • 1/9

আমেরিকায় বজ্রপাত হয়েছে। এটি পড়ার সাথে সাথেই তার নামে হয়ে গেল দীর্ঘতম বজ্রপাতের রেকর্ড। এটি আমেরিকার এক অংশ থেকে অন্য অঞ্চলে ছড়িয়ে পড়েছিল। রাষ্ট্রসংঘের আবহাওয়া এজেন্সি এটিকে বিশ্বের দীর্ঘতম বজ্রপাতের মর্যাদা দিয়েছে। এটি  ৭৬৮ কিলোমিটার দীর্ঘ ছিল। (ছবি: রয়টার্স)

  • 2/9


বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন মেগাফ্ল্যাশ (Megaflash)। এটি  ২০২০ সালের এপ্রিল মাসে পড়েছিল। তারপর থেকে এখন পর্যন্ত সারা বিশ্বে বজ্রপাতের রেকর্ড অনুসন্ধান করা হচ্ছে। কিন্তু এই বজ্রপাতটি সবচেয়ে দীর্ঘতম হয়ে উঠল। যখন এটি ফ্ল্যাশ করে, টেক্সাস থেকে মিসিসিপি পর্যন্ত দেখা গিয়েছিল। বিজ্ঞানীরা এটি একটি স্যাটেলাইটের মাধ্যমে রেকর্ড করেছেন। এটি  পুরনো রেকর্ডকে ৬০ কিমি দূরত্বে হারিয়েছে। যা বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)ও (World Meteorological Organization - WMO) নিশ্চিত করেছে। (ছবি: রয়টার্স)

  • 3/9

WMO মুখপাত্র ক্লেয়ার ন্যালিস বলেন, আপনি যদি বিমানে ৭৬৮ কিলোমিটার ভ্রমণ করেন তাহলে সময় লাগবে দেড় থেকে দুই ঘণ্টা। কিন্তু এখানে বিদ্যুৎ কয়েক সেকেন্ডে এই দূরত্ব অতিক্রম করে। এর আগে ২০২০ সালের জুনে, ম্যাগাফ্ল্যাশ উরুগুয়ে এবং আর্জেন্টিনার উপর পড়েছিল। যা প্রায় ১৭.১ সেকেন্ডের জন্য দৃশ্যমান ছিল। ভালো কথা হলো মেগাফ্ল্যাশ দুটোই পৃথিবী স্পর্শ করেনি। তা না হলে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারত। (ছবি: রয়টার্স)

  • 4/9

উরুগুয়ে এবং আর্জেন্টিনার আগে, একটি বজ্রপাত, পুরো ব্রাজিলকে অর্ধেক ভাগ করে দেয়। এই  বজ্রপাতটি ৭০৯  কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। WMO অনুসারে আর্জেন্টিনায় সবচেয়ে দীর্ঘ বজ্রপাত রেকর্ড করা হয়েছিল দুই বছর আগে। এটি ১৭.১ সেকেন্ড ধরে ফ্ল্যাশ করছে। (ছবি: এপি)
 

  • 5/9

এর আগে আমেরিকা ও ফ্রান্সে এ ধরনের বজ্রপাতের রেকর্ড ছিল। আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের রিসার্চ লেটার্সে এ সংক্রান্ত একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। WMO বিশেষজ্ঞদের কমিটি দুই বছর আগে ৩১ অক্টোবর ২০১৮  তারিখে দক্ষিণ ব্রাজিলে যে বজ্রপাত হয়েছিল তাকে সবচেয়ে বড় আকাশের বজ্রপাত বলে অভিহিত করেছে। এই বজ্রপাতটি ৭০৯ কিলোমিটার দূরত্ব জুড়ে ছিল। এই দূরত্বটি বোস্টন থেকে ওয়াশিংটন ডিসি বা লন্ডন থেকে সুইৎজারল্যান্ডের মধ্যে। (ছবি: এপি)
 

  • 6/9

WMO ৪ মার্চ ২০১৯  তারিখে উত্তর আর্জেন্টিনায় বজ্রপাতকে ইতিহাসের দীর্ঘতম বজ্রপাতের শিরোপা দিয়েছিল। এটি ১৭.১ সেকেন্ডের জন্য ঝলকানি ছিল। যে কোন বজ্রপাত ১০০  কিলোমিটারের বেশি দূরত্বে ছড়িয়ে পড়লে তাকে মেগাফ্ল্যাশ বলে। এর আগে, ২০০৭  সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় ৩২১ কিলোমিটার দীর্ঘ বজ্রপাত রেকর্ড করা হয়েছিল। একই সময়ে, ২০১২ সালে, ফ্রান্সের উপর ৭.৭৪ সেকেন্ডের জন্য বজ্রপাত হয়েছিল যা দীর্ঘতম উজ্জ্বল বজ্রপাত হিসাবে বিবেচিত হয়েছিল। (ছবি: গেটি)

  • 7/9

WMO বিশেষজ্ঞ প্রফেসর ব়্যান্ডাল সার্ভেনি বলেন, একটি বজ্রপাতের এত দীর্ঘ যাত্রা এবং এতক্ষণ একটি বজ্রের ঝলকানি প্রকৃতির শক্তির পরিচয় দেয়। একই সময়ে, এটি আমাদের কিছু অধ্যয়ন বা গবেষণা করার সুযোগ দেয়। আমরা ভবিষ্যতে আরও ভালো রেকর্ড করব। আমাদের প্রযুক্তি আরও পরিশীলিত হচ্ছে। ২০১৬ সালে, আমেরিকা প্রথমবারের মতো মহাকাশীয় বজ্রপাতের একটি মানচিত্র তৈরি করেছিল যা সারা বিশ্বে জ্বলজ্বল করে। যাতে সমগ্র পৃথিবী নিয়ে গবেষণা করা সহজ হয়। তারপর থেকে, WMO আকাশে  বজ্রপাত সংক্রান্ত দুটি রেকর্ড নিশ্চিত করে এবং সাধারণ জনগণের তথ্যের জন্য সেগুলি প্রকাশ করে। (ছবি: গেটি)

  • 8/9

এই বজ্রপাত আমেরিকান স্যাটেলাইট লাইট ম্যাপিং অ্যারে (LMA), জিওস্টেশনারি লাইটনিং ম্যাপারস (GLMs), জিওস্টেশনারি অপারেশনাল এনভায়রনমেন্টাল স্যাটেলাইট (GOES), ইউরোপের Meteosat থার্ড জেনারেশন লাইটনিং ম্যাপার (MTG) এবং চিনের FY-4 লাইটনিং ম্যাপিং ইমেজার দ্বারা পর্যবেক্ষণ করা হয়। (ছবি: গেটি)

  • 9/9

বজ্রপাতে যারা একই সাথে মারা গেছে তাদের রেকর্ডও WMO রক্ষণাবেক্ষণ করে। ১৯৭৫ সালে, জিম্বাবুয়েতে একক বজ্রপাতে সরাসরি ২১ জন নিহত হয়েছিল। একই সময়ে, ১৯৯৪  সালে, মিশরে, একটি ট্যাঙ্কের উপর বজ্রপাতের কারণে  ট্যাঙ্ক বিস্ফোর হয়েছিল, দ্রনকা শহরে জ্বলন্ত তেলের বন্যা এসেছিল। এতে ৪৬৯ জন নিহত হন। (ছবি: গেটি)

Advertisement
Advertisement