scorecardresearch
 

KIFF 2023: প্রথমবার সিঙ্গেল স্ক্রিন- মাল্টিপ্লেক্সেও দেখা যাবে চলচ্চিত্র উৎসবের ছবি! কারা থাকছেন উদ্বোধনী অনুষ্ঠানে?

29th Kolkata International Film Festival: প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। 

Advertisement

বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (29th Kolkata International Film Festival) হবে ৫ থেকে ১২ ডিসেম্বর অবধি। প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। 

২৯ তম কিফে টলিউডের পাশাপাশি হাজির থাকবেন বলিউড তারকারাও। ইন্ডাস্ট্রি সূত্রে জানা যাচ্ছে, এবছর চলচ্চিত্র উৎসবে থাকতে পারবেন না অমিতাভ বচ্চন বা শাহরুখ খান। এবার অতিথি আসনে বসার কথা সোনাক্ষী সিন্‌হা, মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায়দের। চলতি বছরে কলকাতায় শো করতে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে গিয়েছিলেন বলিউডের ভাইজান। এবার চলচ্চিত্র উৎসবে অতিথি হয়ে আসতে পারেন সলমন খানও। এছাড়াও মঞ্চে থাকবেন একঝাঁক টলিউড তারকা। 

উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ও উত্তম কুমার- তনুজা অভিনীত ছবি 'দেওয়া নেওয়া'। এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে। ৫ ডিসেম্বর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকেল ৫.৩০ মিনিটে দেখা যাবে এই কালজয়ী  ছবিটি। ভারতীয় খেলাভিত্তিক ছবি থাকছে চলচ্চিত্র উৎসবে। সে তালিকায় রয়েছে 'ঘুমের', 'জার্সি', 'সাব্বাস মিঠু'। এছাড়াও পুরনো দিনের মতো, ৩৫ এমএম প্রোজেক্টারে ছবি দেখানো হবে রাধা স্টুডিওতে।   

আরও পড়ুন

এবছর মোট ২৩টি ভেন্যুতে দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। প্রথমবার শহরের কিছু মাল্টিপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনে দেখা যাবে ছবি। নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও), নজরুল তীর্থ (১, ২), রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নবীনা, নেতাজি ইনডোর স্টেডিয়াম, স্টার থিয়েটার, প্রাচী, মিনার, বিজলী, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্ক্যোয়ার, মেট্রো, কোয়েস্ট মল, সাউথ সিটি মলের এবং নিউ এম্পায়ারে স্ক্রিনিং হবে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ছবিগুলি। 
 
গত চার বছরের মতো, এবছরও চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেবেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। এর আগে এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চেয়েছিলেন। সেই স্থানে উঠে এসেছিল অরিন্দম শীল সহ আরও বেশ কয়েকজন শাসক দলের ঘনিষ্ঠদের নাম। যদিও শেষ পর্যন্ত রাজই ছিলেন এই পদে। এবার রাজ ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের পরিবারে আসতে চলেছে ছোট্ট অতিথি। ফলে, পরিবার নিয়ে কিছুটা ব্যস্ত থাকবেন রাজ। 

Advertisement

প্রসঙ্গত, ২৮ তম চলচ্চিত্র উৎসবের থিম ছিল 'বিশ্ব মেলে ছবির মেলায়'। শেষ কিফের উদ্বোধনী অনুষ্ঠানে টলিউডের পাশাপাশি হাজির ছিলেন তাবড় বলিউড তারকারা। প্রধান অতিথি রূপে ছিলেন নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোস, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, জয়া বচ্চন, কুমার শানু , রানি মুখোপাধ্যায়, অরিজিৎ সিং-এর মত বিশিষ্টজনেরা।  

 

TAGS:
Advertisement