scorecardresearch
 

Kabuliwala- Mithun Chakraborty: ফের সেলুলয়েডে 'কাবুলিওয়ালা', রহমত রূপে শ্যুটিং শুরু করলেন মিঠুন

New Bangla Movie: বহু বছর পর বড় পর্দায় ফের আসছে কাবুলিওয়ালা ও তার আদরের মিনির গল্প। এই খবর এখন প্রায় অনেকেরই জানা। সুমন ঘোষ পরিচালিত এই ছবিতে নাম ভূমিকায় দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে।

Advertisement
'কাবুলিওয়ালা'-র লুকে মিঠুন চক্রবর্তী (ছবি: সংগৃহীত) 'কাবুলিওয়ালা'-র লুকে মিঠুন চক্রবর্তী (ছবি: সংগৃহীত)

রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'কাবুলিওয়ালা' (Kabuliwala) -র সঙ্গে অনেকেরই নস্ট্যালজিয়া জড়িয়ে আসছে। এই ছোট গল্পটি প্রকাশিত হয় ১৮৯২ সালে। বাংলা এবং হিন্দি, দুই ভাষাতেই এই গল্প অবলম্বনে ছবি তৈরি হয়েছে। তবে ১৯৫৬ পরিচালক তপন সিনহা (Tapan Sinha) পরিচালিত 'কাবুলিওয়ালা' সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায়। বহু বছর পর বড় পর্দায় ফের আসছে কাবুলিওয়ালা ও তার আদরের মিনির গল্প। এই খবর এখন প্রায় অনেকেরই জানা। সুমন ঘোষ (Suman Ghosh) পরিচালিত এই ছবিতে নাম ভূমিকায় দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে (Mithun Chakraborty)। এবার সামনে এল 'কাবুলিওয়ালা'- মিঠুনের প্রথম লুক।  

তপন সিনহার 'কাবুলিওয়ালা'-তে রহমতের চরিত্রে নজর কেড়েছিলেন কিংবদন্তি অভিনেতা ছবি বিশ্বাস। মিনির ভূমিকায় দেখা গিয়েছিল ঐন্দ্রিলা ঠাকুরকে। বাঙালির কাছে এই অসমবয়সি বন্ধুত্বের গল্প এক প্রকার ছেলেবেলার নানা অনুভূতি ফিরিয়ে আনে। এবার গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন মিঠুন। শোনা যাচ্ছে, মিনির মা ও বাবার চরিত্রে দেখা যাবে সোহিনী সরকার এবং আবির চট্টোপাধ্যায়কে। তবে মিনি রূপে একদম নতুন একটি মুখ দেখা যাবে। ছবির প্রযোজনা করছে এসভিএফ ও জিও স্টুডিওজ। 'কাবুলিওয়ালা'-র জার্নি আরও আবেগময় করতে, এই ছবির সঙ্গীত পরিচালনা করবেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।

মূল গল্পের সঙ্গে থাকবে বাস্তবিক প্রেক্ষাপটের মিশেল। গল্প বেশ কিছু পরিবর্তন করছেন পরিচালক। ছবি দেখলে সেগুলি স্পষ্ট হবে। কলকাতা ছাড়াও লাদাখে হওয়ার কথা ছবির শ্যুটিং। শোনা যাচ্ছে রহমতের দেশ আফগানিস্তানেও বেশ কিছু অংশের শ্যুটিংয়ের পরিকল্পনা রয়েছে। তবে বর্তমানে আফগানিস্তানের রাজনৈতিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করেই প্রস্তুতি নেবেন ছবির নির্মাতারা। ১ অগাস্ট থেকে শুরু হচ্ছে 'কাবুলিওয়ালা' ছবির শ্যুটিং। 

আরও পড়ুন

 

Mithun Chakraborty Kabuliwala

রহমত চরিত্রে অভিনয় প্রসঙ্গে মিঠুন চক্রবর্তী বলেন, "কাবুলিওয়ালা-তে রহমতের চরিত্রে অভিনয় একটি গভীর আবেগময় জার্নি হবে এটাই প্রত্যাশা করছি। মিনির সঙ্গে রহমতের অটুট স্নেহ এবং দৃঢ় বন্ধন গভীর নস্ট্যালজিয়া জাগিয়ে তোলে এবং সর্বজনীন দর্শকদের সঙ্গে মেলাতে পারে।"

Advertisement

পরিচালক সুমন ঘোষ তাঁর ব্যতিক্রমী গল্প বলার দক্ষতার জন্য পরিচিত। তিনি জানালেন, "রবীন্দ্রনাথ ঠাকুরের অমর রচনা 'কাবুলিওয়ালা' থেকে অনুপ্রেরণা নিয়ে, আমাদের ছবিটির মাধ্যমে ১৯৫৭ সালের এর বাংলা রূপান্তরকে শ্রদ্ধা জানাচ্ছি। যা পর্দায়, সম্মানিত বাঙালি অভিনেতা ছবি বিশ্বাসের অবিস্মরণীয় চিত্রায়নের মাধ্যমে সিনেপ্রেমীদের মনকে মোহিত করেছিল।"

 

 

এর আগে ২০১১ সালে মুক্তি প্রাপ্ত 'নোবেল চোর' ছবিতে সুমন ঘোষের পরিচালনায় কাজ করেছেন মিঠুন চক্রবর্তী। শোনা যাচ্ছে, বহুদিন ধরেই এসভিএফ-এর কর্ণধার মিঠুন চক্রবর্তীর সঙ্গে কাজ করতে চাইছিলেন বহুদিন ধরেই। এই ছবির হাত ধরেই সেটা ঘটছে। গত ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত মিঠুন ও দেবের ছবি 'প্রজাপতি' বক্স অফিসে ঝোড়ো ব্যাটিং করেছে। সব ঠিক থাকলে এই বড়দিনে মুক্তি পাবে মিঠুনের 'কাবুলিওয়ালা'। এবার রহমতের চরিত্রে ‘মিঠুন ম্যাজিক’ কতটা কাজ করে, তা দেখার অপেক্ষা। 

প্রসঙ্গত, তপন সিনহার ছবি ছাড়াও, ১৯৬১ সালে বিমল রায়ের পরিচালনায় হিন্দিতে তৈরি হয় 'কাবুলিওয়ালা'। এখানে মুখ্য চরিত্রে অভিনয় করেন বলরাজ সাহানি। এছাড়াও কাজী হায়াৎ পরিচালিত ২০০৬ সালে বাংলাদেশী ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন মান্না। 

 

Advertisement