scorecardresearch
 

Hydrogen Fuel Cell Electric Bus Launched In India: ভারতে এবার হাইড্রোজেনে চলবে স্বদেশি বাস, পেট্রোল-ডিজেলে ইতি

Hydrogen Fuel Cell Electric Bus Launched In India: ভারতের প্রথম মেড ইন ইন্ডিয়া হাইড্রোজেন ফিউল সেল বাস লঞ্চ হয়ে গিয়েছে। নতুন বাস কেবল হাইড্রোজেন এবং হাওয়াতে চলবে। এটা নিয়ে এটাও বলা হয়েছে যে এর বাই প্রোডাক্ট পরিবেশের কোনও ক্ষতি করবে না। বিজ্ঞান এবং প্রযুক্তি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং নতুন হাইড্রোজেন সেল বাস লঞ্চ করেছেন।

Advertisement
ভারতের প্রথম হাইড্রোজেন ফিউল বাস উদ্বোধন হল ভারতের প্রথম হাইড্রোজেন ফিউল বাস উদ্বোধন হল
হাইলাইটস
  • ডিজেলের ঝঞ্ঝাট শেষ
  • হাওয়া এবং হাইড্রোজেনে চলা স্বদেশি বাস লঞ্চ
  • উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং

ভারতের প্রথম মেড ইন ইন্ডিয়া হাইড্রোজেন ফিউল সেল বাস (Hydrogen Fuel Cell Bus) লঞ্চ হয়ে গিয়েছে। নতুন বাস কেবল হাইড্রোজেন Hydrogen and Air) এবং হাওয়াতে চলবে।  এটাও বলা হয়েছে যে এর বাই প্রোডাক্ট পরিবেশের কোনও ক্ষতি করবে না। বিজ্ঞান এবং প্রযুক্তি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং নতুন হাইড্রোজেন সেল বাস লঞ্চ করেছেন। এই বাস কেপিআইটি-সিএসআইআর (KPIT-CSIR) পুনেতে ডেভলপ করা হয়েছে। ফিউল সেল, হাইড্রোজেন এবং এয়ারকে ইউটিলাইজ করে বাসের জন্য ইলেকট্রিসিটি জেনারেট করবে।

বাইপ্রোডাক্ট হিসেবে কেবল জল বাইরে বের হবে

দাবি করা হয়েছে যে এই বাস থেকে গ্রিন হাউজ গ্যাস-এর নির্গমনও কম হবে। জিতেন্দ্র সিং জানিয়েছেন যে প্রায় ১২ থেকে ১৪ শতাংশ কার্বন ডাই অক্সাইড এবং পার্টিকুলেট এর emission, ডিজেলে চলা হেভি কমার্শিয়াল গাড়ি থেকে বের হয়।

উদাহরণ হিসেবে ডিজেলে চলা একটি  দূরপাল্লার বাস বছরে ১০০ টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন করে। এভাবে এক লাখ বাস ভারতে চলে। আপনি তাহলে ভাবুন যে সমস্ত বাস কত কার্বন নির্গমন করতে পারে। মন্ত্রী জানিয়েছেন যে এই সমস্ত নতুন ফিউল টেকনোলজিতে পলিউশন এবং কার্বন নির্গমন কম করতে সাহায্য করবে।

এছাড়া এটি বেশি পকেট ফ্রেন্ডলিও হবে

মন্ত্রীর দাবি অনুসারে ফিউল সেল গাড়ির হাই এফিসিয়েন্সি এবং হাইড্রোজেন এর হাই-ডেনসিটিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নিশ্চিত যে ডিজেলে চলা গাড়ি থেকে কম অপারেশনাল কস্ট, ফিউল সেলে চলা বাস অথবা ট্রাকে প্রয়োজন হয়।

তিনি এটিও দাবি করেছেন যে এই লো-কস্ট ফিউল থেকে মাল পরিবহণের ক্ষেত্রে বিপ্লব আনতে পারে। আপনাকে জানিয়ে দিই যে রিফিউলিং শক্তিকে উৎসাহ দিতে লাদাখের লেহ-তে ভারত সরকার একটি পাইলট প্রোজেক্ট হিসেবে হাইড্রোজেন চালিত বাস চালানো শুরু করতে চলেছে।

Advertisement

 

Advertisement