scorecardresearch
 

Jobs: সুসংবাদ! আগামী তিন মাসে প্রচুর চাকরি হবে দেশে, কোন কোন জায়াগায়?

এখন কর্মরত ব্যক্তিরাও ভারতের শক্তিশালী অর্থনীতির সুবিধা পাচ্ছেন। প্রথমত, অনেক সমীক্ষা রিপোর্টে দাবি করা হয়েছিল যে এই বছর ভারতে বিশ্ব গড় থেকে বেশি বৃদ্ধি পেয়েছে। এখন যারা বৃদ্ধির দ্বারপ্রান্তে পৌঁছেছেন অর্থাৎ যারা ভারতে চাকরি খুঁজছেন তারাও এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুসংবাদ পেতে পারেন।

Advertisement
কর্মসংস্থানের সুযোগ। ফাইল ছবি কর্মসংস্থানের সুযোগ। ফাইল ছবি
হাইলাইটস
  • এখন কর্মরত ব্যক্তিরাও ভারতের শক্তিশালী অর্থনীতির সুবিধা পাচ্ছেন।
  • প্রথমত, অনেক সমীক্ষা রিপোর্টে দাবি করা হয়েছিল যে এই বছর ভারতে বিশ্ব গড় থেকে বেশি বৃদ্ধি পেয়েছে।

এখন কর্মরত ব্যক্তিরাও ভারতের শক্তিশালী অর্থনীতির সুবিধা পাচ্ছেন। প্রথমত, অনেক সমীক্ষা রিপোর্টে দাবি করা হয়েছিল যে এই বছর ভারতে বিশ্ব গড় থেকে বেশি বৃদ্ধি পেয়েছে। এখন যারা বৃদ্ধির দ্বারপ্রান্তে পৌঁছেছেন অর্থাৎ যারা ভারতে চাকরি খুঁজছেন তারাও এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুসংবাদ পেতে পারেন।

প্রকৃতপক্ষে, ৪২টি দেশে পরিচালিত ম্যানপাওয়ার গ্রুপের সমীক্ষায় দাবি করা হয়েছে যে এই সমস্ত দেশের মধ্যে এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতে নিয়োগের অনুভূতি সবচেয়ে শক্তিশালী। দেশে নিট কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি ৩৬%, যেখানে চিন ৩২% নিট কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। 

অর্ধেক কোম্পানি নিয়োগ দেবে! ৩,১৫০টি কোম্পানি এই সমীক্ষায় অংশ নিয়েছিল এবং ম্যানপাওয়ার গ্রুপের মতে, ৫০ শতাংশ কোম্পানি এপ্রিল-জুন প্রান্তিকে তাদের কর্মচারীর সংখ্যা বাড়ানোর কথা বলেছে। ৩৩ শতাংশ বলেছেন যে তাদের কর্মশক্তিতে কোন পরিবর্তন হবে না। একই সময়ে, ১৪ শতাংশ কোম্পানি কর্মী কমানোর কথাও বিবেচনা করছে, যখন তিন শতাংশ নিয়োগের ক্ষেত্রে আসন্ন ত্রৈমাসিক কেমন হবে তা ঠিক করতে পারছে না।

আরও পড়ুন

ম্যানপাওয়ার গ্রুপ বলছে যে, ভারতে কোম্পানিগুলোকে নিয়োগের ক্ষেত্রে মেধার অভাবের সম্মুখীন হতে হয়। সমীক্ষা অনুসারে, প্রতিভার ঘাটতি ৮০ শতাংশে পৌঁছেছে, তবুও ভারত ৩৬ শতাংশ নেট কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি সহ জনশক্তির তালিকায় শীর্ষে রয়েছে। নতুন খাতে কর্মসংস্থানের গতি বাড়বে! এইবার ভারতের নেট কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি ২০২৩ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকের তুলনায় ৬ শতাংশ দ্বারা শক্তিশালী হয়েছে, যেখানে এটি আগের ত্রৈমাসিকের তুলনায় ১ শতাংশ হ্রাস পেয়েছে। ম্যানপাওয়ার গ্রুপের মতে, ভারত ক্রমাগত তার ক্ষমতা এবং জনসংখ্যাগত লভ্যাংশের সুবিধা নিচ্ছে। সরকার তার নীতিমালার মাধ্যমে স্বাস্থ্যসেবা, জীবন বিজ্ঞান এবং নবায়নযোগ্য শক্তিকে ক্রমাগত প্রচার করছে, যার কারণে এসব খাতে কর্মসংস্থানের সুযোগ বাড়ছে। স্বাস্থ্যসেবা খাতে সবচেয়ে বেশি চাকরি পাওয়া যাবে। 

Advertisement

কোন সেক্টরে চাকরি পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকবে? জরিপ অনুযায়ী, স্বাস্থ্যসেবা-লাইফসায়েন্সে ৪৪ শতাংশ কোম্পানি, যোগাযোগ পরিষেবায় ৪৩ শতাংশ কোম্পানি, তথ্যপ্রযুক্তিতে ৪১ শতাংশ, জ্বালানি ও ইউটিলিটিতে ২০ শতাংশ কোম্পানি নিয়োগের জন্য প্রস্তুত। এই তালিকায় স্বাস্থ্যসেবা শীর্ষে থাকাই দেশে ক্রমবর্ধমান চিকিৎসা পর্যটনের প্রমাণ। উত্তর ভারতে দ্রুত নিয়োগ যদি আমরা দেশের বিভিন্ন অংশে সম্ভাব্য কর্মসংস্থানের সুযোগের কথা বলি, তাহলে উত্তর ভারতে ৪০ শতাংশ কোম্পানি, পশ্চিম ভারতে ৩৫ শতাংশ কোম্পানি, দক্ষিণ ভারতে ৩৩ শতাংশ কোম্পানি এবং পূর্ব ভারতে ৩০ শতাংশ কোম্পানি। ত্রৈমাসিক। নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে। জরিপ অনুযায়ী, নিয়োগের দৃষ্টিভঙ্গি বৃহত্তম শিল্পে ৪৪ শতাংশ, বড় শিল্পে ৪৩ শতাংশ এবং বড় উদ্যোগে ৪০ শতাংশ। যেখানে ভারত এবং চিন নিয়োগের দৃষ্টিভঙ্গিতে শীর্ষে রয়েছে, জাপান ১১ শতাংশ এবং তাইওয়ান ১২ শতাংশ নিয়ে চরম সতর্কতা দেখাচ্ছে।

 

TAGS:
Advertisement