scorecardresearch
 

Dashami 2022: শত্রুনাশ, ধনপ্রাপ্তি-সমৃদ্ধি, দশমীতে পুজো করুন এই দু'টি গাছ

 Vijaya Dashami 2022:শত্রু হবে পদানত, আসবে ধন-সমৃদ্ধি, দশমীতে এই দুটি গাছের পুজো করতে ভুলবেন না। এ ছাড়াও ঘরে পারিবারিক সমৃদ্ধি বজায় থাকবে। আসুন জেনে নিই, কোন দুটি গাছ এনে দিতে পারে আপনাকে সমৃদ্ধি...

Advertisement
বিজয়া দশমীতে দুটি গাছের পুজো করুন বিজয়া দশমীতে দুটি গাছের পুজো করুন
হাইলাইটস
  • দশমীতে দুটি গাছের পুজো করুন
  • শত্রু হবে পদানত, আসবে ধন, সম্পত্তি
  • পারিবারিক সুখ-সমৃদ্ধি বজায় থাকবে

 Vijaya Dashami 2022: বিজয় দশমী, দশাই বা দশেরা। যে নামেই আপনি ডাকুন না কেন, পুজোর ফল মিলবে একই। নবমী তিথির একদিন পরেই আসছে বিজয়া দশমী। হিন্দু ধর্ম অনুসারে এদিন দুর্গাপুজা বা নবরাত্রির শেষে দেবী দুর্গার বিসর্জন এবং আগামী বছরের জন্য ফের আগমনীর কামনা শুরু। বিজয়া দশমী শুধুমাত্র দেবী দুর্গার বিদায় নয়, এই দিনও বিশেষ উৎসব পালন করা হয়। এদিন অধর্মের ওপর ধর্মের বিজয়ের পতাকা স্থাপন হয়।

২০২২-এ বিজয়া দশমী ৫ অক্টোবর পালন করা হবে। এদিন রাবণ বধ বা রাবণ পোড়ানো হয়। হিন্দুপুরাণ অনুসারে বিজয়া দশমীর দিন দুটি গাছের পুজো করলে অত্যন্ত ভাল ফল পাওয়া যায়। বলা হয় যে যদি দশমীতে এই সমস্ত গাছগুলির পুজো করা হয়, তাহলে সুখ-সমৃদ্ধি এবং শান্তি লাভ হয়। জীবন ধনধান্যে ভরা থাকে। সঙ্গে যে কোনও কাজে বিজয় এবং সাফল্য অর্জন হয়। শত্রু হয় পরাজিত, পদানত। পুরাণে বিজয়া দশমীর পর কোন গাছগুলির পুজো করলে দারুণ ফল পাওয়া যাবে আসুন আমরা এ বিষয়ে একটি বিস্তারিত জেনে নেই।

আরও পড়ুনঃ নবমীতে ভুলেও করবেন না এই কাজগুলি, নাও মিলতে পারে কাঙ্খিত ফল

শমী গাছ

পুরাণে বলা হয়েছে যে শমী গাছের পুজো করলে অত্যন্ত ভাল ফল দেয়। কিছু গাছ ধার্মিক দৃষ্টিভঙ্গিতে দেখা হয়। তার মধ্যে এটি অন্যতম। পুরাণ অনুসারে শমী বৃক্ষের মঙ্গলদায়ক রূপ রয়েছে। লঙ্কা বিজয়ের পর শ্রীরামচন্দ্র শমীবৃক্ষ পুজো করেছিলেন। মা দুর্গার পুজোতেও শনি গাছের পাতা দিয়ে পুজো করার বিধি রয়েছে। গণেশ এবং শনিদেব দুজনেরই শমীগাছ প্রিয়।

মনে করা হয় যে দশমীর দিন যদি শমী গাছের পুজো করা হয় তাহলে এটি অত্যন্ত শুভ ফল দেয় গোটা পরিবারের জন্যই। পুজোকর্তা এবং তার পরিবার সুখে-স্বাচ্ছন্দে থাকেন এবং যে কোনও কাজে বিজয় প্রাপ্ত হন। সম্পত্তি বৃদ্ধি হয় এবং যে কোনও বাইরের যাত্রায় লাভ হয়।

Advertisement

শমী বৃক্ষ বাড়ির ইশান কোণে লাগালে একটি অত্যন্ত ভাল ফল দেয়। ঘরে শমী গাছের পুজোর জন্য সবার আগে পুজোর থালা তৈরি করতে হবে। শমী গাছের গোড়ায় শুদ্ধ জল অর্পণ করুন। এরপরে গাছে সুতো বেঁধে এবং সিঁদুর, হলুদ এবং চন্দন সহ চাল অর্পণ করুন। এরপরে প্রদীপ এবং ধুপকাঠি জ্বালিয়ে গাছের আরতি করুন। প্রসাদ এবং নারকেল অর্পণ করার পরে গাছের সামনে নত হয়ে পরিক্রমা করতে হবে।

আরও পড়ুনঃ পুজোয় ঘুরতে বেরিয়ে সঙ্গে রাখুন এই জিনিস, জলের অভাব মিটবে; হজমও ভাল হবে

অপরাজিতার গাছ

বিজয় দশমীর দিন অপরাজিতার গাছ বা তার ফুলের পুজো করলে তা শুভ বলে মনে করা হয়। এমনিতেই এই ফুল দিয়ে আমরা বিভিন্ন পুজোও করি। কিন্তু এই ফুলকেই আলাদা করে পুজো করা যায়। অপরাজিতা গাছ বা তার ফুলকে দেবী অপরাজিতার রূপ বলে মনে করা হয়। এমন মনে করা হয়েছে ভগবান রাম, রাবণকে হারানোর পর লঙ্কা যাওয়ার একদিন আগে বিজয়াদশমীতে দেবী অপরাজিতার পুজা করেছিলেন। যে কোনও যাত্রা করার আগে দেবী অপরাজিতার পুজা করা হয়। কারণ তার আশীর্বাদে যাত্রা সাফল্য লাভ করে। এবং যাত্রা সুরক্ষিত থাকে।

তথ্য অনুযায়ী বিজয়া দশমীর দিন অপরাজিতার গাছ এর পুজো করলে বিজয় প্রাপ্ত হয়। যদি ঘর বা বাড়ির আশপাশে অপরাজিতা গাছ না থাকে, তাহলে অপরাজিতা ফুল নিয়ে এসে ঘরে পূজোর জায়গায়, চন্দন দিয়ে আটটি কোণ বানিয়ে তার মাঝখানে অপরাজিতা ফুল স্থাপন করে তার পুজো করলে সমান ফল পাওয়া যাবে।

 

Advertisement