scorecardresearch
 

Durgapuja Navami: নবমীতে ভুলেও করবেন না এই কাজগুলি, নাও মিলতে পারে কাঙ্খিত ফল

Durgapuja Navami: নবমীর দিন কিছু কাজ আমরা জেনে বা না জেনে করে ফেলি। এর মধ্যে হামেশাই আমরা কিছু ভুল করি। এই ভুলগুলি করবেন না, তাহলে নবমীর দিন কাঙ্খিত ফল নাও মিলতে পারে।

Advertisement
মহানবমীর পুজো নিয়ম মহানবমীর পুজো নিয়ম
হাইলাইটস
  • নবমীতে ভুলেও করবেন না এই কাজগুলি
  • নাও মিলতে পারে কাঙ্খিত ফল
  • পুজোর সময় কয়েকটি বিধি মেনে চলুন

Durgapuja Navami: গোটা দেশে নবরাত্রির উৎসব ধুমধাম করে পালন হচ্ছে। মঙ্গলবার নবরাত্রির নবম দিন নবরাত্রির এবং দুর্গাপুজোর নবমীতে বিশেষ পুজো করেন অনেকেই। মহানবমীর দিন নবদুর্গার নবম রূপ মা সিদ্ধিদাত্রীর পুজা করা হয়। মহানবমীতে আমরা অজান্তে কিছু ভুল করি। যেগুলি করা চলবে না। এ সমস্ত ভুলগুলি আপনার নবরাত্রি পুজো নিষ্ফল করতে পারে। আসুন আমরা জেনে নেই কোন কোন ভুলগুলি আমরা করে থাকি, কিন্তু করা উচিত নয়।

আরও পড়ুনঃ অক্টোবরে বছরের শেষ সূর্যগ্রহণ, কোন কোন রাশির জাতকদের উত্থান ও পতন?

১. নবমীর দিন কোনও নতুন কাজ শুরু করা উচিত নয়। আসলে নবমী তিথিকে শূন্য তিথি বলে মনে করা হয়। যার অর্থ হল যে এই দিন কোনও কাজ করলে তা সাফল্য পায় না।

২. নবমীর দিন মা দুর্গার পুজো করা হয়। কিন্তু এই দিন শিবের পুজো করা উচিত নয়।

৩. নবমীর দিন কথাবার্তা সামলে বলা উচিত নইলে বিপদের আশঙ্কা রয়েছে।

৪. নবমীর দিন ভুল করেও লাউ খাওয়া উচিত নয়। আজকের দিনে লাউ খেলে গোমাংস খাওয়ার পাপ লাভ হয়। আজকের দিনে হালুয়া, পুরী এবং ঘুগনি জাতীয় জিনিস খাওয়া ভাল।

৫. মহানবমীর দিন কালো কাপড় পড়া উচিত নয় বা সঙ্গে রাখা উচিত নয়। এদিন বেগুনি বা জাম রঙের রংয়ের জামা-কাপড় পড়া ভাল। এই রং মা সিদ্ধিযাত্রীর প্রিয়। এ জন্য এই রঙের কাপড় জামা শাড়ি পড়ে মাকে পুজো করা উচিত।

৬.মহানবমী পুজোর দিন বেশি দেরি করে শুয়ে থাকবেন না। এদিন তাড়াতাড়ি স্নান করে মায়ের আরাধনা করুন। এই যদি ব্রত নাও রেখে থাকেন, তাহলেও তাড়াতাড়ি উঠে স্নান করে পূজা অবশ্যই করে নিন।

আরও পড়ুনঃ দুর্গাপুজোয় ৫ জিনিস ঘরে আনুন, অর্থের অভাব হবে না

Advertisement

৭. নবমীর দিন শুদ্ধ সাত্ত্বিক মনে মা দুর্গার জপ করুন। দুর্গা চালিশা, সপ্তসতী পড়ার সময় মাঝখানে অন্য কারও সঙ্গে কথা বলবেন না। এমন করলে পুজোর পুরো ফল পাওয়া যায় না। এছাড়া মায়ের মন্দিরে বা মণ্ডপে সমাপনের বিধিও পুরোপুরি করা উচিত।

৮. মহানবীর দিন অবশ্যই করুন। এছাড়া নবরাত্রি পুজো পাঠ অপম্পূর্ণ থেকে যায়। যজ্ঞের সময় এ বিষয়টি মাথায় রাখতে হবে যে যজ্ঞের সামগ্রী কুন্ডের বাইরে যেন বেরিয়ে না যায়।

 

Advertisement