scorecardresearch
 

Chandra Grahan Dol Purnima 2024: দোল পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, ঠিক কখন করা যাবে সত্যনারায়ণ পুজো? রইল শুভ সময় সহ বিস্তারিত

Lunar Eclipse On Holi: হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে হোলি বা দোলের দিনে অর্থাৎ ২৫ মার্চ ২০২৪ তারিখে। চন্দ্রগ্রহণের সময় ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ রয়েছে শাস্ত্রে। গ্রহণের সময় যেহেতু পুজো হয় না, তাই জেনে রাখুন চন্দ্রগ্রহণের সময়টা। যাতে ওই সময়টা যে কোনও শুভ কাজ এড়িয়ে যেতে পারেন।

Advertisement
দোল পূর্ণিমায় বছরের প্রথম  চন্দ্রগ্রহণ দোল পূর্ণিমায় বছরের প্রথম চন্দ্রগ্রহণ

Chandra Grahan 2024: হিন্দু ধর্মে প্রতি বছর ফাল্গুন মাসের পূর্ণিমার রাতে হোলিকা দহন পালিত হয় এবং পরদিন হোলি পালিত হয়। পঞ্চাঙ্গ মতে, এ বছর হোলি এবং দোলের দিনে  চন্দ্রগ্রহণ হতে চলেছে। এটি বিশ্বাস করা হয় যে চন্দ্রগ্রহণের সময় নেতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পায়। যার কারণে সমগ্র মহাবিশ্ব প্রভাবিত হয়। গ্রহণকালে ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ। আসুন জেনে নেওয়া যাক  বছরের প্রথম চন্দ্রগ্রহণ কোন সময় ঘটছে?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ
পঞ্চাং অনুসারে, এই বছর প্রথম চন্দ্রগ্রহণ শুরু হবে ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে অর্থাৎ ২৫ মার্চ ২০২৪ তারিখে সকাল ১০.২৩ মিনিট  থেকে এবং শেষ হবে বেলা ৩.০২ মিনিটে।

চন্দ্রগ্রহণের সঙ্গে হোলি উৎসব
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর চন্দ্রগ্রহণের ছায়ায় হোলি ও দোল উদযাপিত হবে। এবার হোলিকা দহন হবে ২৪ মার্চ ২০২৪ মধ্যরাতে। ২৪  মার্চ, হোলিকা দহনের দিন, ভাদ্রকাল লাগবে সকাল  ৯:৫৪ মিনিটে, যা রাত ১১:১৩ মিনিট পর্যন্ত চলবে। আর রঙের হোলি খেলা হবে ২৫ মার্চ।

আরও পড়ুন

সূতক সময় কখন শুরু হবে?
২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। তাই সূতক সময়ও  বৈধ হবে না। এছাড়াও, হোলিতে চন্দ্রগ্রহণের কোন প্রভাব পড়বে না এবং হোলি পূর্ণ উৎসাহের সঙ্গে  উদযাপিত হবে। ২৫  মার্চ, উত্তর ও পূর্ব এশিয়া, ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আফ্রিকা, অস্ট্রেলিয়া, আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিক-সহ অনেক অঞ্চলে চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।

 নারায়ণ পুজো করা যাবে?
২০২৪ সালের দোল পূর্ণিমা পড়েছে সোমবার। দোল পূর্ণিমা খুবই বিশেষ তিথি। এদিন নারায়ণ পুজো হয় বহু বাড়িতে। অনেকেই বাড়িতে রাধা কৃষ্ণর পুজো করেন। কেউ আবার সত্যনারায়ণের পুজো দেন। তবে এবার দোল পূর্ণিমায় ঘটতে চলেছে চন্দ্রগ্রহণ। এবারের পূর্ণিমায় পড়ছে দোল ও চন্দ্রগ্রহণ। গ্রহণের সময় যেহেতু  পুজো হয় না, তাই জেনে রাখুন চন্দ্রগ্রহণের সময়টা। যাতে ওই সময়টা যে কোনও শুভ কাজ এড়িয়ে যেতে পারেন।  এবার ২৪ মার্চ সকাল ৯টা ৫৬ মিনিটে পূর্ণিমা তিথি শুরু হবে। যা সমাপ্ত হবে পরের দিন ২৫ মার্চ দুপুর ১২টা ২৯ মিনিটে। এবার সত্যনারায়ণ পুজো করতে চাইল করতে হবে ২৪ মার্চ, রবিবার। এদিন প্রদোষে সন্ধে ৫ টা ৪৫ মিনিট থেকে ৭ টা ২১ এর মধ্যে করতে হবে সত্যনারায়ণ ব্রত।  দোল পূর্ণিমার দিন চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ১০ টা ২৩ মিনিটে। গ্রহণ ছাড়বে বিকেল ৩ টে ০২ মিনিটে। অর্থাৎ লম্বা সময়। ৪ ঘণ্টা ৩৬ মিনিট ধরে চলবে এই গ্রহণকাল। গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। তাই কোনও সুতককাল থাকছে না।

Advertisement

Advertisement