scorecardresearch
 

Amul Price Hike GST Effect : জিএসটি-র ধাক্কা, দুধ-দইয়ের দাম বাড়াল আমূল, কোনটা কত দামী?

Amul Price Hike GST Effect: বর্তমানে জিনিসপত্রে দাম কমার সম্ভাবনা দেখা যাচ্ছে না। ১৮ জুলাই থেকে সরকার সমস্ত প্রয়োজনীয় জিনিসের ওপর GST-এর হার বাড়িয়েছে। এবং এখন এর প্রভাব দেখাতে শুরু করেছে।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • ভারতের বৃহত্তম দুগ্ধ সংস্থা (আমুল ডেয়ারি) তাদের পণ্যের দাম বাড়িয়েছে
  • নতুন দাম ১৯ জুলাই থেকে কার্যকর হবে
  • দই, ঘোল, ফ্লেভারড মিল্ক-সহ দুগ্ধজাত পণ্যের দাম বাড়িয়েছে আমুল

Amul Price Hike GST Effect: বর্তমানে জিনিসপত্রে দাম কমার সম্ভাবনা দেখা যাচ্ছে না। ১৮ জুলাই থেকে সরকার সমস্ত প্রয়োজনীয় জিনিসের ওপর GST-এর হার বাড়িয়েছে। এবং এখন এর প্রভাব দেখাতে শুরু করেছে। 

ভারতের বৃহত্তম দুগ্ধ সংস্থা (আমুল ডেয়ারি) তাদের পণ্যের দাম বাড়িয়েছে। নতুন দাম ১৯ জুলাই থেকে কার্যকর হবে। প্যাকেটজাত দুগ্ধজাত পণ্যের ওপর ৫% জিএসটি ধরার পর আমুলের এই সিদ্ধান্ত। দই, ঘোল, ফ্লেভারড মিল্ক-সহ দুগ্ধজাত পণ্যের দাম বাড়িয়েছে আমুল।

প্রথমবার এই পণ্য জিএসটি-র আওতায়
প্রথমবারের মতো সরকার দুধের প্যাকেটজাত পণ্য - দই, লস্যি, পনির এবং বাটারমিল্ক বা ঘোলকে জিএসটি-র আওতায় অন্তর্ভুক্ত করেছে। এই পণ্যগুলির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি ধার্য করা হবে। এ কারণে আমুল তাদের পণ্যের দাম বাড়িয়েছে। আগামী দিনে আরও দুধ কোম্পানি তাদের পণ্যের দাম বাড়াতে পারে।

এ সব পণ্যের দাম বাড়িয়েছে আমুল
২০০ গ্রাম কাপ দইয়ের দাম ২০ টাকা থেকে ২১ টাকা করা হয়েছে। এক কাপ ৪০০ গ্রাম দই এখন ২০ টাকার পরিবর্তে ৪২ টাকায় পাওয়া যাবে। আমুলের দই প্যাকেট এখন ৩০ টাকার পরিবর্তে ৩২ টাকায় পাওয়া যাবে। 

আরও পড়ুন: অস্কারে সেরা সিনেমা কোনটা? বাছতে টুইটে ভোটের সুযোগ

আরও পড়ুন: 'দিদির মতো ছিলেন, ব্য়ক্তিগত ক্ষতি,' সন্ধ্যার স্মৃতিচারণায় মমতা

আরও পড়ুন: মাত্র ১০ মিনিটে ১৮৬ কোটি টাকা ঘরে তুললেন রাকেশ ঝুনঝুনওয়ালা

এখন এক কেজি দইয়ের প্যাকেট কিনতে আপনাকে খরচ করতে হবে ৬৯ টাকা। আগে এর দাম ছিল ৬৫ টাকা। আমুলের ১৭০ মিলির লস্সি এখন ১০ টাকার পরিবর্তে ১১ টাকায় পাওয়া যাবে।

আমুলের ফ্লেভারড দুধের বোতল এখন ২০ টাকার পরিবর্তে ২২ টাকায় পাওয়া যাবে। টেট্রা প্যাক সহ ২০০ মিলিলিটারের একটি প্যাকেট ১২ টাকার পরিবর্তে ১৩ টাকায় পাওয়া যাবে। তবে ২০০ গ্রাম লস্যির কাপের দাম বাড়েনি। আগের মতো, এটি শুধুমাত্র ১৫ টাকায় পাওয়া যাবে।

Advertisement

জিএসটির কারণে দাম বেড়েছে
আমুলের ম্যানেজিং ডিরেক্টর আরএস সোধি বলেন, জিএসটি বাড়ার কারণে অনেক পণ্যের দাম বাড়াতে হচ্ছে। তবে, ছোট প্যাকেটের বর্ধিত দাম আমরা নিজেরাই বহন করব। 

জুনের শেষে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে GST কাউন্সিলের ৪৭তম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। বৈঠকে, জিএসটি কাউন্সিল এই ট্যাক্স স্ল্যাবের বাইরে রাখা কিছু খাদ্য সামগ্রীর উপর জিএসটি ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে।

 

Advertisement