scorecardresearch
 

Patanjali Ghee: পতঞ্জলির ঘি ভারতে ফেল, অস্ট্রেলিয়ায় কীভাবে পাশ? প্রশ্ন রামদেবের

Patanjali Ghee: অস্ট্রেলিয়াতে রমরমিয়ে চললেও ভারতে কেন নিষিদ্ধ পতঞ্জলির ঘি, প্রশ্ন রামদেবের? এদিকে এরই মাঝে রামদেব পতঞ্জলি কোম্পানির আরও চারটি ব্র্যান্ডকে আইপিওতে লিস্টিং করার কথা ঘোষণা করেছেন।

Advertisement
পতঞ্জলির চারটি কোম্পানি IPO লিস্টিং হবে ৫ বছরের মধ্যে পতঞ্জলির চারটি কোম্পানি IPO লিস্টিং হবে ৫ বছরের মধ্যে
হাইলাইটস
  • ভারতে কেন নিষিদ্ধ পতঞ্জলির ঘি, প্রশ্ন রামদেবের
  • অস্ট্রেলিয়াতে রমরমিয়ে চলছে একই ঘি
  • নতুন চারটি ব্র্যান্ডকে আইপিও লিস্টিং করবে পতঞ্জলি

যোগগুরু বাবা রামদেব (Baba Ramdev) শুক্রবার পতঞ্জলি নিয়ে বড় ঘোষণা করেছেন। প্রেস কনফারেন্স (Press Conference) করে বাবা রামদেব পতঞ্জলি (Patanjali) সংস্থার, চারটি কোম্পানির জন্য আগামী পাঁচ বছরে আইপিও (IPO) আনার প্ল্যান ঘোষণা করেছেন। কোম্পানি জানিয়েছে যে, পতঞ্জলি ফুডস (Patanjali Foods) এর পরে, তাদের লক্ষ্য নিজেদের চারটি কোম্পানি পতঞ্জলি আয়ুর্বেদ (Patanjali Ayurbved), পতঞ্জলি ওয়েলনেস (Patanjali Wellness), পতঞ্জলি মেডিসিন (Patanjali Medicine)এবং পতঞ্জলি লাইফস্টাইল (Patanjali Lifestyle)। এই চারটি কোম্পানিকে তারা স্টক মার্কেটে লিস্ট করতে চলেছেন। আপাতত পতঞ্জলি ফুডস ভারতীয় স্টক মার্কেটে লিস্টেড রয়েছে। সঙ্গে এই কোম্পানির পাঁচ লাখ কোটি টাকা মার্কেট ভ্যালু দখল করার লক্ষ্যে অ্যাকশন প্ল্যানও তৈরি করেছে।

আরও পড়ুনঃ Durgapuja 2022 Vastu Tips: দুর্গাপুজোর কটা দিন এই কাজগুলি করুন, ঘরে উপচে পড়বে সম্পদ, সুখ

পতঞ্জলির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ রামদেবের

বাবা রামদেব FSSAI এর বিরুদ্ধে অভিযোগ করেছে যে গোটা পৃথিবীতে পতঞ্জলির ঘি (Patanjali Ghee) বিক্রি হয়। এর কোয়ালিটি নিয়ে কোনও রকম প্রশ্ন ওঠে না। কিন্তু ভারতে এটি টেস্টে ফেল হয়ে গিয়েছে। বাবা রামদেব প্রেস কনফারেন্স করে বলেছেন যে পতঞ্জলির বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

পতঞ্জলি ফুডসের প্রচুর আয়

বাবা রামদেবের নেতৃত্বে থাকা পতঞ্জলি ফুডস এখন এই গ্রুপের একমাত্র শেয়ার বাজারে লিস্টেট কোম্পানি এবং এই কোম্পানি তার লগ্নিকারীদের ভাল লাভ দিচ্ছে। বাবা রামদেবের নেতৃত্বে পতঞ্জলি আয়ুর্বেদ ২০১৯-এ রুচি সোয়া (Ruchi Soya) ৪৩৫০ কোটি টাকা থেকে কিনে নেয়। এই কোম্পানি আগে থেকেই শেয়ার মার্কেটে লিস্টেড ছিল। এরই মধ্যে ২০২২ সালে বাবা রামদেব কোম্পানির নাম রুচি সোয়া থেকে বদল করে পতঞ্জলি ফুডস করে দেন। পতঞ্জলি ফুডসের দাম লাগাতার বেড়েই চলেছে।

আরও পড়ুনঃ Tomato Eating Alert: গায়ে দুর্গন্ধ-কিডনিতে পাথর, বেশি টমেটো খেলে যা যা হতে পারে...

Advertisement

২৬ টাকা থেকে কোথায় পৌঁছেছে পতঞ্জলি ফুডসের শেয়ার? 

দেশের বিখ্যাত কোম্পানি পতঞ্জলি ফুডসের শেয়ার কীভাবে নিজেদের লগ্নিকারীদের মালামাল করে দিচ্ছে, তার আন্দাজ আপনারা করতে পারবেন, প্রত্যেক বছরের উত্থান এবং বৃদ্ধির উপর নজর বোলালে। সেপ্টেম্বর ২০১৭-তে পতঞ্জলি ফুডসের শেয়ারের দাম ২৬ টাকা ছিল। যেখানে বৃহস্পতিবার গোটা দিন ব্যবসার পর যখন স্টক মার্কেট বন্ধ হয় তখন পতঞ্জলি ফুডসের শেয়ার ১৩৪৫ টাকাতে পৌঁছে গিয়েছে। আপাতত পতঞ্জলি ফুডস এর মার্কেট ক্যাপ ৫০ হাজার কোটি টাকার কাছাকাছি।

 

Advertisement