scorecardresearch
 

সরকারি কর্মচারীদের খরচে কোপ অর্থমন্ত্রকের, ডিএ মিলবে ৩৮ শতাংশ?

সরকারি কর্মচারীদের অযথা খরচের উপর নিষেধাজ্ঞা জারি অর্থমন্ত্রকের। বিমানের টিকিট কাটায় বিশেষ নির্দেশিকা।তবে আগামী মাসে ডিএ মিলবে ৩৮ শতাংশ।

Advertisement
অর্থমন্ত্রকের নির্দেশে খরচে কোপ অর্থমন্ত্রকের নির্দেশে খরচে কোপ
হাইলাইটস
  • সরকারি কর্মচারীদের খরচে কোপ অর্থমন্ত্রকের
  • ডিএ মিলবে ৩৮ শতাংশ
  • বিমানের টিকিট কাটলে হলফনামা দিতে হবে

অর্থমন্ত্রক সরকারি কর্মচারীদের অনাবশ্যক খরচ কমানোর নির্দেশ দিয়েছে। অর্থ মন্ত্রকের তরফ সরকারি কর্মচারীদের বলা হয়েছে যে তারা নিজেদের যাত্রার তারিখের চেয়ে কমপক্ষে তিন সপ্তাহ আগে বিমানের টিকিট বুক করে নিন। তাদের নিজেদের শ্রেণির হিসেবে সবচেয়ে সস্তা টিকিটওয়ালা অপশন বেছে নেওয়া উচিত। অর্থ মন্ত্রকের তরফে কর্মচারীদের যাত্রার প্রত্যেক চরণে কেবল একটাই টিকিট বুক করা উচিত বলে জানিয়েছেন। অযথা টিকিট আগাম বুক করে তা আটকে রাখা উচিত নয় এমনটাই জানিয়েছে মন্ত্রক।

তিন এজেন্টের কাছ থেকে বুকিং করার নির্দেশ

অর্থমন্ত্রক অনুমোদিত তিনটি এজেন্টের কাছ থেকে বুকিং করার সরকারি কর্মচারীদের নির্দেশ দেওয়া হয়েছে।আপাতত কেবল তিনটি অধিকৃত ট্রাভেল এজেন্ট এর কাছ থেকে টিকিট কিনতে পারেন। এর মধ্যে বামার লরি এন্ড কোম্পানি, অশোক ট্র্যাভেল এন্ড ট্যুরস এবং আইআরসিটিসি রয়েছে। বিমানের টিকিট বুকিং এর সঙ্গে জড়িত নতুন এয়ার টিকেট নির্দেশ অনুসারে যাত্রার বাহাত্তর ঘন্টা কম সময়ের ভিতর বুকিং করা এবং ২৪ ঘন্টার মধ্যে বুকিং করার জন্য কেন তারা সেটা করছেন, তার পরিষ্কার হলফনামা দিতে হবে।

তহবিলের বোঝা কমানোর চেষ্টা

পিটিআই এর খবর অনুযায়ী ডিপার্টমেন্ট অফ এক্সপেন্ডিচার বা অর্থব্যয় বিভাগ এর কার্যালয় থেকে বলা হয়েছে যে কর্মচারীদের নিজেদের শ্রেণিতে সবচেয়ে সস্তা উড়ানে ওঠা উচিত। টিকিট একজন ট্রাভেল এজেন্ট এর কাছ থেকেই কাটা উচিত এবং বুকিং এর উপর কোনরকম শুল্ক টেক্স দেওয়া উচিত নয়। সঙ্গে এটাও বলা হয়েছে যে কর্মচারীদের যাত্রা করলে যাওয়ার কমপক্ষে ২১ দিন আগে ফ্লাইট টিকিট বুক করা প্রয়োজন। যাতে সবচেয়ে বেশি ছাড় পেতে পারেন এবং সরকারি তহবিলের বোঝা কম করা যায়।

বকেয়া রাশি মেটানোর আদেশ 

সমস্ত মন্ত্রণালয় ও বিভাগের যাত্রা হওয়ার ৩০ দিনের মধ্যে ট্রাভেল এজেন্ট এর নিজেদের বকেয়া চুকিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে আন্ডারটেকিং দিতে হবে, মন্ত্রণালয় জানিয়েছে ২০২২ এর ৩০ জুলাই পর্যন্ত এর আগে বকেয়া টাকা মিটিয়ে দিতে হবে। এতে বলা হয়েছে সরকারি হিসেবে অনুযায়ী যাত্রা ছাড়া অন্য কোনও যাত্রা এর মধ্যে জোড়া যাবে না। অর্থ মন্ত্রণালয় খরচের উপর লাগাম টানতে নির্দেশ দিয়েছে।

Advertisement

আগামী মাসে বাড়তে পারে DA

খবর রয়েছে সরকার আগামী মাসে কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে দিতে পারে। সঙ্গে ১৮ মাসের বকেয়া ডিএ দিয়ে দেওয়া হতে পারে। কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ বাড়তে পারে। আপাতত ৩৪% ডিএ দেওয়া হচ্ছে। যা ৪% আরও বাড়তে পারে।

 

Advertisement