scorecardresearch
 

LIC IPO What Brokerage Firms Saying : এলআইসি আইপিও থেকে মোটা মুনাফা হবে? টপ ব্রোকারেজ ফার্মগুলো যা বলছে

LIC IPO What Brokerage Firms Saying: এটা এখন পর্যন্ত সবচেয়ে প্রতীক্ষিত এবং সবচেয়ে বড় আইপিও। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) বিনিয়োগকারীদের কাছ থেকে 21,000 কোটি টাকা সংগ্রহ করতে 4 মে প্রাথমিক বাজারে আসতে চলেছে। ইস্যুটিকে একটি 'সাবস্ক্রাইব' রেটিং দেওয়ার সময়, বাজার বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এটি ভারতীয় পুঁজিবাজারের জন্য একটি মাইলফলক ঘটনা।

Advertisement
এলআইসির আইপিও আসছে ৪ মে (প্রতীকী ছবি) এলআইসির আইপিও আসছে ৪ মে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এটা এখন পর্যন্ত সবচেয়ে প্রতীক্ষিত এবং সবচেয়ে বড় আইপিও
  • লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) বিনিয়োগকারীদের কাছ থেকে 21,000 কোটি টাকা সংগ্রহ করতে চায়
  • 4 মে প্রাথমিক আইপিও বাজারে আসতে চলেছে

LIC IPO What Brokerage Firms Saying: এটা এখন পর্যন্ত সবচেয়ে প্রতীক্ষিত এবং সবচেয়ে বড় আইপিও। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) বিনিয়োগকারীদের কাছ থেকে 21,000 কোটি টাকা সংগ্রহ করতে 4 মে আইপিও বাজারে আসতে চলেছে। ইস্যুটিকে একটি 'সাবস্ক্রাইব' রেটিং দেওয়ার সময়, বাজার বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এটি ভারতীয় পুঁজিবাজারের জন্য একটি মাইলফলক ঘটনা। কারণ এটি প্রথমবারের মতো টিয়ার 2 এবং টিয়ার 3 শহর থেকে লক্ষ লক্ষ নতুন বিনিয়োগকারীকে আনতে পারে।

পাবলিক ইস্যুর জন্য 902-949 টাকার প্রাইস ব্যান্ড নির্ধারণ করেছে, যেটি 9 মে বন্ধ হবে। আপার প্রাইস ব্যান্ডে, বীমাকারীর আনুমানিক বাজার মূলধন হবে 6 লাখ কোটি টাকা। LIC খুচরা বিনিয়োগকারী এবং LIC-এর কর্মচারীদের শেয়ার প্রতি 45 টাকা বিশেষ ছাড় দিয়েছে। পলিসিধারীদের জন্য 60 টাকা ছাড় রয়েছে।

দালাল স্ট্রিটের অন্তত 10 জন বিশ্লেষক আইপিও সম্পর্কে কী বলছেন, জেনে নিই।

জিওজিৎ ফিনান্সিয়ল সার্ভিসেস: সাবস্ক্রাইব
উচ্চ মূল্যের ব্যান্ডে, LIC P/EVPS (শেয়ার প্রতি এমবেডেড মান) 1.1 গুণে উপলব্ধ যা ব্যক্তিগত জীবন বীমা বিনিয়োগকারীদের গড় মূল্যায়নের তুলনায় 65 শতাংশ ছাড়ে। যদিও বাজারের শেয়ার হ্রাস, নিম্ন স্বল্প-মেয়াদী অধ্যবসায়ের অনুপাত এবং সাব-পার মার্জিন বেসরকারী বিনিয়োগকারীদের জন্য ছাড়ের দাবি করে, বর্তমান মূল্যায়ন আকর্ষণীয় বাজারের উপস্থিতি, উদ্বৃত্ত বন্টনের নিয়মে পরিবর্তনের কারণে লাভজনকতার উন্নতি এবং শক্তিশালী সেক্টর বিবেচনা করে বৃদ্ধির দৃষ্টিভঙ্গি।

আরও পড়ুন: গোসাবায় বাঘের হানা, মেরেছে গরু-ছাগল, আতঙ্কে কাঁপছেন স্থানীয়রা

আরও পড়ুন: করোনাকে বাইপাস করতে ভোটপ্রচারে সিপিআইএমের ভরসা ই-পথসভা

আরও পড়ুন: অকালে চুল পেকে-ঝরে যাচ্ছে? সমাধানে আয়ুর্বেদ যা বলছে

কেআর চোকসি শেয়ার এবং সিকিউরিটিজ: সাবস্ক্রাইব
কোম্পানি তার বাজারের অংশীদারিত্ব অর্জন করে এবং আন্ডাররাইটিং গুণমান এবং উচ্চ মার্জিন পণ্যের মিশ্রণের উপর আরও ফোকাস করে তার শক্তিশালী বৃদ্ধির গতিতে ফোকাস করবে। পেনশন এবং অ্যানুইটি সেগমেন্টের বৃদ্ধির সম্ভাবনা এবং বিমা খাতে বাজারের শীর্ষস্থানীয় হিসাবে কোম্পানির অবস্থানের পরিপ্রেক্ষিতে, কোম্পানির মূল্যায়ন তার ব্যক্তিগত সহকর্মীদের সঙ্গে সমান হবে। বিনিয়োগকারীরা তালিকাভুক্তির পাশাপাশি দীর্ঘমেয়াদী লাভের জন্য আইপিওতে সাবস্ক্রাইব করতে পারেন।

Advertisement

মারওয়াড়ি ফিনান্সিয়ল সার্ভিসেস: সাবস্ক্রাইব
সেপ্টেম্বর 2021-এর এমবেডেড মূল্য 5,39,686 কোটি টাকা বিবেচনা করে কোম্পানিটি 6,00,242.3 কোটি টাকার মার্কেট ক্যাপ সহ 1.1 গুণের P/EV-তে তালিকাভুক্ত করতে চলেছে। যেখানে তার সমকক্ষগুলি যেমন HDFC Life এবং SBI Life P-তে লেনদেন করছে /ইভি যথাক্রমে ৪ বার এবং ৩ বার। Marwadi Financial Services ইস্যুর জন্য একটি 'সাবস্ক্রাইব' রেটিং বরাদ্দ করেছে কারণ LIC হল ভারতের বৃহত্তম জীবন বিমাকারী এবং আর্থিক কর্মক্ষমতা এবং লাভজনক বৃদ্ধির একটি প্রতিষ্ঠিত ট্র্যাক রেকর্ড সহ একটি বিশ্বস্ত ব্র্যান্ড। এছাড়াও, এটি তার সহকর্মীদের তুলনায় একটি যুক্তিসঙ্গত মূল্যায়নে উপলব্ধ।

আনন্দ রাঠি শেয়ার এবং স্টক ব্রোকারস: সাবস্ক্রাইব করুন
ঊর্ধ্বমূল্যের স্তরে 6,00,200 কোটি টাকার মার্কেট ক্যাপ সহ LIC-এর এমবেডেড মান বেশ কম, যখন HDFC লাইফ ইন্স্যুরেন্স, এসবিআই লাইফ ইন্স্যুরেন্স এবং আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্সের মতো তিনটি তালিকাভুক্ত পিয়ারের সঙ্গে তুলনা করা হয় যেখানে গড় এমবেডেড মূল্য দাঁড়ায় Rs. 3,10,500 কোটি এবং গড় বাজার মূলধন-থেকে-এমবেডেড মূল্য অনুপাত 3.4 গুণে পৌঁছেছে। সুতরাং, সমস্যাটি বিনিয়োগকারীদের কাছে বেশ আকর্ষণীয় দেখাচ্ছে।

নির্মল ব্যাং সিকিউরিটিজ: সাবস্ক্রাইব
সুযোগ দেওয়া হলে ভারতের জীবন বিমা নতুন ব্যবসায়িক প্রিমিয়াম (NBP) পরবর্তী দশকে 14-16 শতাংশ CAGR-এ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। LIC-এর বাজার অবস্থান এবং প্রত্যাশিত পণ্য লঞ্চের আলোকে, কোম্পানিটি উপকৃত হওয়ার জন্য প্রস্তুত। ইস্যুটির মূল্য EV এর 1.1 গুণ যা বেসরকারি খাতের মূল্যায়নের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ছাড়ে।

দেবদূত ওয়ান: সাবস্ক্রাইব
ব্যক্তিগত বিমা ব্যবসায় বাজারের শেয়ার ক্ষতি এবং ঐতিহাসিকভাবে কম মার্জিনের বিষয়ে LIC-এর উদ্বেগ রয়েছে। ব্রোকারেজ বিশ্বাস করে যে বেশিরভাগ নেতিবাচকের জন্য মূল্যায়ন ফ্যাক্টর। পণ্যের মিশ্রণে প্রত্যাশিত উন্নতি এবং আগামী বছরগুলিতে শেয়ারহোল্ডারদের অ্যাকাউন্টে উদ্বৃত্তের বৃহত্তর স্থানান্তর বর্তমান নিম্ন স্তর থেকে মুনাফা চালিত করবে বলে আশা করা হচ্ছে, যা সস্তা মূল্যায়নের সঙ্গে স্বস্তি প্রদান করে। খুচরা বিনিয়োগকারী এবং LIC পলিসিধারীদের জন্য 45 টাকা এবং 60 টাকার ডিসকাউন্ট তাঁদের জন্য বিষয়টাকে আরও আকর্ষণীয় করে তোলে।

গ্রিন পোর্টফোলিও (PMS): সাবস্ক্রাইব
খুচরা বিনিয়োগকারীদের তালিকাভুক্ত লাভের জন্য এলআইসি আইপিওতে বিনিয়োগ করা উচিত। প্রায় 10 শতাংশের ব্যবসার মার্জিন ব্যক্তিগত সমবয়সীদের তুলনায় কম (প্রায় 20-25 শতাংশ), ব্যবসার স্কেল, বাজারের নেতৃত্ব, অতীতে একটি বড় AUM পরিচালনার ট্র্যাক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে ব্র্যান্ড মান আরাম লাভ করে। ব্যবসার মূল্যায়ন এমবেডেড মানের 1-1.5 গুণের কাছাকাছি যা তালিকাভুক্ত ব্যক্তিগত সহকর্মীদের থেকে যথেষ্ট ছাড়ে। পলিসি হোল্ডারদেরও আইপিওতে সাবস্ক্রাইব করা উচিত তারা প্রাইস ব্যান্ডে যে ছাড় পাচ্ছেন তা বিবেচনা করে।

শেয়ারখান: আকর্ষণীয় মূল্যায়ন
শেয়ারখান বিশ্বাস করে যে LIC-এর আইপিও জীবন বীমার জন্য কাঠামোগতভাবে ইতিবাচক হওয়া উচিত। দীর্ঘমেয়াদে এর আকার এবং স্কেল বিবেচনা করে। যা সমগ্র সেক্টর জুড়ে উপকারী বীমা পণ্যগুলি সম্পর্কে উচ্চ সচেতনতা সৃষ্টি করতে পারে। 902-949 টাকার আইপিও প্রাইস ব্যান্ডে, অফারটি এর এমবেডেড মূল্যের 1.06-1.11 গুণ মূল্যবান, যা দেশীয় এবং বিশ্বব্যাপী তালিকাভুক্ত বীমাকারীদের গড় মূল্যায়নের চেয়ে কম। তাই, অনেক প্যারামিটারে এর নেতৃস্থানীয় মার্কেট শেয়ার এবং এর বৈশ্বিক সমকক্ষদের মধ্যে সর্বোচ্চ RoE এর কারণে মূল্যায়ন আকর্ষণীয় দেখায়।

ফান্ডসইন্ডিয়া: আকর্ষণীয় মূল্যায়ন
এই আইপিওতে অংশগ্রহণের জন্য প্রথমবারের মতো প্রচুর বিনিয়োগকারী, বিশেষ করে টায়ার 2 এবং 3 মার্কেট থেকে প্রচুর বিনিয়োগকারী আসবেন। এই আইপিওটি পুঁজিবাজারে একটি মাইলফলক ইভেন্ট হবে বলে আশা করা হচ্ছে শুধুমাত্র ইস্যু আকারের সঙ্গে নয়, এই সময়ের মধ্যে খোলা হবে এমন ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যার সঙ্গে ও। এলআইসি আইপিও-তে বিনিয়োগ করার আগে বিনিয়োগকারীরা যা দেখবেন তা হবে বেসরকারি বীমা খেলোয়াড়দের দ্বারা অস্পৃশ্য বাজারে এলআইসি-র অনুপ্রবেশ, ভারতে বীমা খেলার প্রথম প্রবর্তক। এলআইসি-র এই ঊর্ধ্বগতি রয়েছে এবং এটি এজেন্ট এবং শাখা উভয়ের মাধ্যমে নেটওয়ার্কের সুদূরপ্রসারী স্থানের নেতৃত্ব দিয়ে চলেছে। এলআইসি যে দামে একটি আইপিও নিয়ে আসছে তা মূল্যায়ন ফ্রন্টে আকর্ষণীয় বলে মনে হচ্ছে।

Advertisement

দক্ষ ইক্যুইটিজ: দীর্ঘমেয়াদী উদ্দেশ্য সহ সাবস্ক্রাইব করুন
এলআইসি মানুষের কাছে একটি শক্তিশালী ব্র্যান্ড এবং এটির তালিকা সরকারের দীর্ঘমেয়াদী কৌশলগত দৃষ্টিভঙ্গির অংশ এবং শেয়ারহোল্ডারদের জন্য দীর্ঘমেয়াদী মূল্য সৃষ্টির উদ্দেশ্যে। আমাদের ধারণা হল আমরা LIC-এর ক্ষেত্রে প্রকৃত মূল্য নির্ধারণ করতে সক্ষম হবে না। কারণ এটি নিজেই একটি খুব বড় সত্তা। বর্তমান ক্ষেত্রে একটিকে দেখার দুটি উপায় রয়েছে যেখানে অতীতে ঘটে যাওয়া অনিশ্চয়তা থেকে নিজেকে রক্ষা করার জন্য প্রত্যেকেই নীতিগুলি কিনছে যা দীর্ঘমেয়াদে LIC এর ব্র্যান্ডের সঙ্গে যাওয়ার জন্য ট্যাপ করার একটি ভাল সুযোগ হতে পারে। দ্বিতীয়টি হল ভোক্তাদের হাতে বিপুল ক্রয় ক্ষমতার কারণে আগামী মেয়াদে মার্জিন কমতে পারে। একটি দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ সঙ্গে সাবস্ক্রাইব করতে পারেন।

 

Advertisement