scorecardresearch
 

Share Market: এই শেয়ারগুলিতে টাকা ডুবে গেছে? ভবিষ্যত্‍ কীরকম, রইল ইঙ্গিত

Share Market: নভেম্বরে এফএসএন-এর ই-কমার্স নায়িকা, পলিসি বাজার, ওয়ান৯৯ কমিউনিকেশন, পেটিএম, টারসান প্রোডাক্টস এবং গো ফ্যাশন ইন্ডিয়া সহ কমপক্ষে ১০ টি কোম্পানির শেয়ার লকিং পিরিয়ড শেষ হতে চলেছে। কিছু শেয়ারে টাকা ডুবে গিয়েছে, ভবিষ্যত্‍ কীরকম, রইল ইঙ্গিত।

Advertisement
শেয়ার মার্কেটে লাভ-ক্ষতি শেয়ার মার্কেটে লাভ-ক্ষতি
হাইলাইটস
  • একাধিক শেয়ারগুলিতে লগ্নি করে কাঙাল হয়েছেন
  • বহু শেয়ার আরও পড়তে পারে
  • ভবিষ্যতে কী হবে, মিলছে এই ইঙ্গিত

Share Market: নভেম্বরে এফএসএন-এর ই-কমার্স নায়িকা, পলিসি বাজার, ওয়ান৯৯ কমিউনিকেশন, পেটিএম, টারসান প্রোডাক্টস এবং গো ফ্যাশন ইন্ডিয়া সহ কমপক্ষে ১০ টি কোম্পানির শেয়ার লকিং পিরিয়ড শেষ হতে চলেছে। এই লুক-ইন পিরিয়ড প্রি আইপিও লগ্নিকারীদের জন্য সমাপ্ত হবে। এর মধ্যে একাধিক নতুন জমানার শেয়ার রয়েছে, যেগুলি লিস্টিং এরপর লগ্নিকারীদের মিশ্র রিটার্ন দিয়েছে।

আরও পড়ুনঃ দার্জিলিঙে পাহাড়ের কোল বেয়ে এবার রাতেও চলবে টয়ট্রেন, কবে থেকে নয়া সার্ভিস?

নায়িকার লক-ইন পিরিয়ড নায়িকার ১০ নভেম্বর ২০২১-এ স্টক মার্কেটে নিজের ডেবিউ করেছে। এর লগ্নিকারীরা এক ১১২৫ টাকার মোকাবিলায় শুধুমাত্র ১ শতাংশ রিটার্ন ঘরে তুলতে পেরেছে। এই কোম্পানির শেয়ার ২৬ নভেম্বর ২০২১-এ ২৫৭৪ টাকাতে নিজের এখনও পর্যন্ত সবচেয়ে হাই-প্রাইস তারপর নায়িকার শেয়ার ৫০ শতাংশ পতন হয়। বিজনেস টুডের বক্তব্য অনুসারে জাপানি ব্রোকারেজ ফার্ম নোমুরা সম্প্রতি অক্টোবরে নায়িকার ১৩৬৫ টাকার টার্গেট প্রাইসের পর বাই রেটিং দিয়েছে।

ফিনো পেমেন্ট ব্যাংকের শেয়ার ১২ ই নভেম্বর ২০২১ লিস্ট হয়। এরপর সে আর নিজের ইস্যু প্রাইস ৫৭৭ টাকার মোকাবিলায় এখনও পর্যন্ত ৬৫ শতাংশ পড়ে গিয়েছে। সিগাচি ইন্ডাস্ট্রিজ এসজেএস এন্টারপ্রাইজেস এবং paytm এর ১৮ নভেম্বর লিস্টিংয়ের এক বছর পূর্ণ হতে চলেছে।

পেটিএম, পলিসি বাজার এবং এসজেএস এন্টারপ্রাইজেসের শেয়ার ইস্যু প্রাইসে থেকে ক্রমশ ৭০ শতাংশ, ৬০ শতাংশ এবং ১৭ শতাংশ পড়েছে। অন্যদিকে এসসি ইন্ডাস্ট্রিজ ৬৩ শতাংশ এবং শাফায়ার ফুডস ২২ শতাংশ উত্থান হয়েছে। টারসান প্রোডাক্টস এবং গো ফ্যাশন ২৩ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে নিজের লিস্টিং এর এক বছর পুরো করতে চলেছে।

উইথ মিল্ক সিকিউরিটিজ, ইকুইটি ট্রেড জিস্ট ক্রান্তি বোথিনি জানিয়েছেন, কিছু কোম্পানির কাছে শক্তিশালী বিজনেস মডেল রয়েছে। যদিও এই সময়ে এইভাবে অ্যাস্ট্রোনমিক্যাল ভ্যালুয়েশনের সঙ্গে আইপিও নিয়ে এসেছে। এতে তার শেয়ারে আসা পতন অন্যতম কারণ। যাঁরা অনেক বেশি ঝুঁকি নেন, তাঁরা এর উপরে বিচার বিবেচনা করতে পারেন।

Advertisement

আরও পড়ুনঃ শরীরের ক্রনিক ব্যথা দূর করবে সবুজ আলো, কীভাবে জেনে রাখুন

এই লক-ইন পিরিয়ড কি?

লক-ইন পিরিয়ড সেই সময়ে কালকে বলা হয়, যার মধ্যে লগ্নিকারীরা নিজেদের কেনা শেয়ার বেচতে পারবে না। যদিও একবার পিরিয়ড এই সমাপ্ত হওয়ার পরে লগ্নিকারীরা নিজের শেয়ার যখন ইচ্ছা বিক্রি করতে পারেন।

আরও পড়বে পেটিএমের শেয়ার

এই কারণে আশঙ্কা করা হচ্ছে যে আসন্ন সময়ে paytm এর শেয়ার এবং পলিসি বাজারের শেয়ার আরও বেশি পড়তে পারে। কারণ এই কোম্পানির শেয়ার লাগাতার লগ্নিকারীদের ক্ষতির মুখে ফেলছে। এই পরিস্থিতিতে লগ্নির পিরিয়ড শেষ হওয়ার পর শেয়ার বিক্রি করতে পারেন।

 

Advertisement