scorecardresearch
 

রান্নার গ্যাসের দাম-ব্যাঙ্কিং, আজ থেকে কিছু নিয়মে বদল, সরাসরি প্রভাব পকেটে

সেপ্টেম্বরের ১ তারিখ থেকে দেশের অর্থনৈতিক ক্ষেত্রে বেশ কিছু বদল হতে চলেছে। যাতে সরাসরি প্রভাব পড়বে আমাদের পকেটে। কী কী বিশেষ বদল হতে চলেছে? যা আপনার অর্থনৈতিক বোঝা বাড়াতে চলেছে।

Advertisement
১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে এই নিয়মগুলি, কিসে কিসে বাড়ছে বোঝা? ১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে এই নিয়মগুলি, কিসে কিসে বাড়ছে বোঝা?
হাইলাইটস
  • আজ থেকে বদলে যাচ্ছে এই নিয়মগুলি
  • কিছু কমলেও বাড়ছে বেশ কিছু খরচ
  • গোটা দেশেই কমবেশি প্রভাব পড়তে চলেছে

সেপ্টেম্বর মাস শুরু হয়ে গিয়েছে। মাসের প্রথম দিন থেকেই গ্যাস সিলিন্ডারের দাম থেকে নিয়ে ব্যাঙ্কিংয়ের বেশ কিছু নিয়মে একাধিক বদল লাগু হয়ে যাচ্ছে। নতুন মাসে বিভিন্ন ভাবে আপনার পকেটে বাড়তি টান পড়তে পারে। আসুন জেনে নিই যে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে কী কী বিশেষ বদল হতে চলেছে? যা আপনার অর্থনৈতিক বোঝা বাড়াতে চলেছে।

১. রান্নার গ্যাসের দাম কমছে

প্রত্যেক মাসের পয়লা তারিখে পেট্রোলিয়াম কোম্পানিগুলি রান্নার গ্যাসের দামে বদল আনে। এবার কোম্পানিগুলি গ্রাহকদের কিছুটা পরিত্রাণ দিয়েছে। রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমিয়ে দেওয়া হয়েছে। এই মূল্য হ্রাস শুধু বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম করা হয়েছে। সেপ্টেম্বর ২০২২ এ দিল্লিতে একটি ১৯ কিলো কমার্শিয়াল সিলিন্ডারের দাম ৯৯ টাকা ৫০ পয়সা, কলকাতায় ১০০ টাকা, মুম্বইতে ৯২ টাকা ৫০ পয়সা, চেন্নাইতে ৯৬ টাকা পর্যন্ত কমানো হয়েছে।

২. টোল ট্যাক্স এ দিতে হবে বেশি টাকা

যদি আপনি যমুনা এক্সপ্রেসওয়ে হয়ে দিল্লি আসা যাওয়া করেন, তাহলে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে আপনাকে বেশি টোল দিতে হবে। ১ সেপ্টেম্বর থেকে লাগু হওয়া নতুন মূল্যবৃদ্ধি অনুসারে গাড়ি, জিপ, ভ্যান এবং অন্য হালকা মোটরবাহনগুলি জন্য টোল ট্যাক্স রেট ২.৫০ টাকা প্রতি কিলোমিটার বাড়িয়ে ২.৬৫ পয়সা প্রতি কিলোমিটার করে দেওয়া হয়েছে। অর্থাৎ প্রতি কিলোমিটারে ১০ টা পয়সা বৃদ্ধি হয়েছে। হালকা কমার্শিয়াল বাহন, হালকা মালবাহী গাড়ি কিংবা মিনিবাসের জন্য টোল ট্যাক্স ৩.৯০ পয়সা থেকে বাড়িয়ে প্রতি কিলোমিটার এর ৪.১৫ টাকা প্রতি কিলোমিটার করা হয়েছে। বাস অথবা ট্রাকের জন্য টোল ৭.৯৯ পয়সা প্রতি কিলোমিটার থেকে বাড়িয়ে ৮.৪৫ পয়সা প্রতি কিলোমিটার করে দেওয়া হয়েছে। এর আগে ২০২১ সালে টোল বাড়ানো হয়েছিল।

৩. গাজিয়াবাদে সার্কেল রেট বাড়ল

Advertisement

যদি আপনি গাজিয়াবাদে প্রোপার্টি কেনার প্ল্যানিং করতে থাকেন, তাহলে আপনার জন্য সেপ্টেম্বর মাসের শুরুতেই একটা ঝটকা লাগতে পারে। আসলে এখানে জমি কেনার জন্য আজকে থেকে অনেক বেশি খরচ করতে হবে। গাজিয়াবাদে সার্কেল রেট বাড়ানো হয়েছে।

৪. ইন্সুরেন্স এজেন্টদের ধাক্কা

আইআরডিএআই (IRDI) জেনারেল ইন্সুরেন্স নিয়মের বড় বদল করেছে। এখন ইন্সুরেন্স এজেন্টদের ৩০ থেকে ৩৫ শতাংশের বদলে ২০ শতাংশ কমিশন মিলবে।  যেখানে এজেন্টদের ধাক্কা লাগছে, সেখানে গ্রাহকদের প্রিমিয়ামের খরচ কমতে চলেছে। যা বড় স্বস্তি দেবে। কমিশনের পরিবর্তিত নিয়ম ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে লাগু করা হবে।

৫. পিএনবি কেওয়াইসি আপডেট এর ডেট লাইন শেষ

পঞ্জাব ন্যাশনাল ব্যাংক নিজের গ্রাহকদের লম্বা সময় পর্যন্ত কেওয়াইসি আপডেট করার কথা বলছিল। আজ থেকে কেওয়াইসি আপডেট করার সময় শেষ হয়ে গিয়েছে। এই কাজ পুরো করার জন্য ব্যাংক ৩১ অগাস্ট ২০২২কে শেষ তারিখ ঘোষণা করেছিল। ব্যাঙ্ক পরিষ্কার করে দিয়েছে যে কেওয়াইসি আপডেট করা না থাকলে লেনদেনের সমস্যা হতে পারে। যদি আপনি এখনও না করে থাকেন, তাহলে ব্রাঞ্চের সঙ্গে যোগাযোগ করতে হবে।

৬. এনপিএস এর নিয়মে বদল

১ সেপ্টেম্বর থেকে আরও একটা বড় বদল আসছে ন্যাশনাল পেনশন স্কিমে। ১ সেপ্টেম্বর থেকে অ্যাকাউন্ট খোলার জন্য পয়েন্ট অফ প্রেজেন্সে কমিশন দিতে হবে। এই পরিস্থিতিতে ১ সেপ্টেম্বর ২০২২ থেকে ১০ টাকা থেকে নিয়ে ১৫ হাজার টাকা পর্যন্ত কমিশন হবে।

 

Advertisement