scorecardresearch
 

Stock Market: ছুটি বাতিল, এই প্রথম শনিবার খুলছে শেয়ার বাজার, কেন?

শনি ও রবিবার শেয়ার বাজারে ছুটি থাকে। বাজারটি শুধুমাত্র সোমবার থেকে শনিবার পর্যন্ত খোলা থাকে। কিন্তু এখন এই সপ্তাহে আপনি শনিবারও ট্রেড করতে পারবেন। স্টক মার্কেট আগামীকাল অর্থাৎ শনিবার ২০ জানুয়ারি খোলা থাকবে।

Advertisement
 শনিবার খুলছে শেয়ার বাজার শনিবার খুলছে শেয়ার বাজার
হাইলাইটস
  • স্টক মার্কেট আগামীকাল অর্থাৎ শনিবার ২০ জানুয়ারি খোলা থাকবে
  • এই দিনে আপনি শেয়ার বাজারে ট্রেড করতে পারেন

শনি ও রবিবার শেয়ার বাজারে ছুটি থাকে। বাজারটি শুধুমাত্র সোমবার থেকে শনিবার পর্যন্ত খোলা থাকে। কিন্তু এখন এই সপ্তাহে আপনি শনিবারও ট্রেড করতে পারবেন। স্টক মার্কেট আগামীকাল অর্থাৎ শনিবার ২০ জানুয়ারি খোলা থাকবে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এই তথ্য দিয়েছে।

এনএসই এবং বিএসই ২০২৩ সালের ২৯ ডিসেম্বর জানিয়েছিল যে ২০ জানুয়ারি শনিবার স্টক মার্কেট খোলা হতে চলেছে। এই দিনে আপনি শেয়ার বাজারে ট্রেড করতে পারেন। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ লস পুনরুদ্ধারের সাইটে ইন্ট্রাডে সুইচ-ওভারের জন্য এই বিশেষ সেশনটি রেখেছে। আগামীকাল এই উভয় স্টক এক্সচেঞ্জে দুটি ছোট সেশনে ট্রেড করা যেতে পারে।

শনিবার কেন খুলবে শেয়ার বাজার?

আরও পড়ুন

ইতিহাসে এই প্রথম শনিবারও শেয়ার বাজার খুলবে। নতুন বছরে এই ট্রেডিং সেশনের মাধ্যমে স্টক এক্সচেঞ্জ ডিজাস্টার রিকভারি (ডিআর) সাইট ট্রায়াল করা হবে। এর কারণ প্রতিকূল পরিস্থিতিতেও কোনও বাধা বা বাধা ছাড়াই ব্যবসা চালিয়ে যাওয়া। এর উদ্দেশ্য হল বাজার এবং বিনিয়োগকারীদের মধ্যে স্থিতিশীলতা বজায় রাখা।

বাজার কখন খুলবে

এনএসই সার্কুলার অনুসারে, শনিবার ২টি বিশেষ সেশনের আয়োজন করা হবে। প্রথম লাইভ সেশন শুরু হবে সকাল ৯টা ১৫ মিনিটে। প্রথম অধিবেশন ৪৫ মিনিটের হবে এবং ১০টায় শেষ হবে। এর ট্রেডিং ওয়েবসাইটেও দেওয়া হবে। দ্বিতীয় সেশন শুরু হবে সকাল সাড়ে ১১টায় এবং ১ ঘণ্টার সেশন হবে, যা শেষ হবে দুপুর সাড়ে ১২টায়। যেখানে প্রি-ক্লোজিং সেশন হবে দুপুর ১২টা ৪০ থেকে ১২টা ৫০ পর্যন্ত।

তিন দিন পর শেয়ার বাজারে গুঞ্জন

তিনদিনের ব্যাপক দরপতনের পর শুক্রবার শেয়ার বাজারে সবুজের সমারোহ দেখা গেছে। সেনসেক্স ৭১,৭৮৬.৭৪ এ খোলা হয়েছে, ৬০০ পয়েন্টের বেশি বেড়েছে। যেখানে নিফটি আজ ২১,৬১৫.২০ স্তরে খোলা হয়েছে। এটি খোলার সঙ্গে সঙ্গে এটি ১৮৩ পয়েন্ট লাফিয়েছে। এর পাশাপাশি ব্যাঙ্ক নিফটিও ৪২০ পয়েন্ট বা ০.৯২ শতাংশ বেড়ে ৪৬,১৩৪ স্তরে ট্রেড করছে।

Advertisement

Advertisement