scorecardresearch
 

Job Market in India: চাকরিতে ফ্রেশারদের চাহিদা বেড়েছে ১৯%, সবচেয়ে বেশি কাজ কোথায়?

Job Market in India Post COVID: দেশের বিভিন্ন সেক্টর নিত্যনতুন প্রযুক্তি দ্রুত গ্রহণ করছে। আর সে কারণে ভারত অতিমারী-পরবর্তী পুনরুদ্ধার অব্যাহত রাখতে পেরেছে। একই সঙ্গে চাকরির বাজারও বেড়েছে। চলতি অর্তবর্ষের দ্বিতীয় মাসেও।

Advertisement
চাকরিপ্রার্থীদের জন্য ভাল খবর (প্রতীকী ছবি) চাকরিপ্রার্থীদের জন্য ভাল খবর (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশের বিভিন্ন সেক্টর নিত্যনতুন প্রযুক্তি দ্রুত গ্রহণ করছে
  • আর সে কারণে ভারত অতিমারী-পরবর্তী পুনরুদ্ধার অব্যাহত রাখতে পেরেছে
  • একই সঙ্গে চাকরির বাজারও বেড়েছে

Job Market in India Post COVID: দেশের বিভিন্ন সেক্টর নিত্যনতুন প্রযুক্তি দ্রুত গ্রহণ করছে। আর সে কারণে ভারত অতিমারী-পরবর্তী পুনরুদ্ধার অব্যাহত রাখতে পেরেছে। একই সঙ্গে চাকরির বাজারও বেড়েছে। চলতি অর্তবর্ষের দ্বিতীয় মাসেও। মনস্টার এমপ্লয়মেন্ট ইনডেক্স (এমইআই) এমনই বলছে।

কোন সেক্টর এগিয়ে, দেখা যাক
টেলিকম, বিএফএসআই (ব্যাংকিং, আর্থিক পরিষেবা এবং বিমা), এবং আমদানি/রফতানি ক্ষেত্রে চাকরির সুযোগ বেড়েছে। ২৭টি শিল্পের মধ্যে ২২টিতে চাহিদা বৃদ্ধি পেয়েছে।

মনস্টার ডটকমের সিইও সেখর গারিসা বলেন, ২০২৩ অর্থবর্ষের শুরুতে প্রত্যাশিত ৫জি রোলআউট এবং সারা দেশে বেশ কয়েকটি ব্যবসায়িক অংশ পুনরুদ্ধারের কারণে ইতিবাচক নিয়োগ দেখানো হয়েছে৷ এখনও পর্যন্ত ভারতীয় চাকরির বাজার ভাল চলছে।"

এর পাশাপাশি সূচকটি দেখিয়েছে যে দেশীয় চাকরির বাজার মাসে মাসে ৪ শতাংশ কমেছে। যা এই মাসে নিয়োগকারীদের সতর্ক মনোভাব প্রতিফলিত করে।

“নিয়োগকারীরা প্রতিভা নিয়োগের জন্য তাদের পরিকল্পনা বাদ দেয়নি। এবং আজকে বাজারে অবশ্যই অপ্রতুল চাহিদা রয়েছে। কাজের দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে, ব্যবসা বাড়তে থাকবে, এবং আমরা দেখতে পাচ্ছি এই চাহিদাটি আমদানি/রফতানি, টেলিকম, ভ্রমণ ও আতিথেয়তা এবং বিএফএসআই-এর মতো বিভাগে প্রতিফলিত হয়েছে। যা ক্রমবর্ধমান ডিজিটাইজেশন প্রচেষ্টার ফলে ক্রমবর্ধমান অব্যাহত,” গারিসা যোগ করেছেন।

আরও পড়ুন: বাঁকুড়ার বড়জোড়ায় গরু বাঁধার জায়গাতেও TMC-BJP-র মধ্যে মারামারি, আহত ১২

আরও পড়ুন: পলিসি হোল্ডাররা কম দামে পাবেন এলআইসি-র শেয়ার, কীভাবে?

আরও পড়ুন: ওজন কমাতে এই ব্যায়ামগুলো বড়সড় বিপদ আনতে পারে, সাবধান!

অনলাইন নিয়োগ ওয়েবসাইট মনস্টার ইন্ডিয়ার মনস্টার এমপ্লয়মেন্ট ইনডেক্স (Monster Employment Index  বা MEI), যা অনলাইন চাকরির পোস্টিং কার্যকলাপের একটি মাসিক বিশ্লেষণ। ১ থেকে ৩১ মে, ২০২২ এর মধ্যে লক্ষ লক্ষ নিয়োগকর্তার চাকরির সুযোগের রিয়েল-টাইম পর্যালোচনার ওপর ভিত্তি করে তৈরি। দাবি ওই কোম্পানির।

Advertisement

আমদানি/রফতানি খাতে কাজের চাহিদা বেড়েছে
MEI প্রকাশ করেছে যে COVID-১৯ মহামারীর প্রভাব কমা এবং সরবরাহ শৃঙ্খল সংকটেরও উন্নতি হচ্ছে। ভারতের আমদানি/রফতানি দক্ষ কর্মী বা ট্যালেন্টের জন্য ৪৭ শতাংশ বৃদ্ধির জন্য চাকরির পোস্টিং দেখেছে। যা এই বিভাগের জন্য গত বছরের মধ্যে রেকর্ড করা সর্বোচ্চ বৃদ্ধি।

ডিজিটাইজেশন, নগদবিহীন লেনদেন এবং ডিজিটাল অর্থের নতুন তরঙ্গের কারণে বিএফএসআই সেক্টরে চাকরির পোস্টিং ৩৮ শতাংশে স্থিতিশীল বৃদ্ধি পেয়েছে। তারপর টেলিকম/আইএসপি (৩৬ শতাংশ)। মজার বিষয় হল, দেশে প্রত্যাশিত ৫জি রোলআউটের কারণে টেলিকম সেক্টরটি আরও বৃদ্ধির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে।

ভ্রমণ এবং পর্যটন খাত ২৯ শতাংশ বেড়েছে। এবং গত চার প্রান্তিকে প্রান্তিক এবং নেগেটিভ বৃদ্ধির ধরনকে ছাড়িয়ে সম্পূর্ণ ঘুরে দাঁড়ানোর ছবি দেখাচ্ছে। ওই রিপোর্টে যোগ করা হয়েছে।

আরও পড়ুন: রাজ্য পাবলিক সার্ভিস কমিশনে চাকরির সুযোগ, বেতন ১ লক্ষ ৪৪ হাজার টাকার বেশি

আরও পড়ুন: দেশের সেরা ১০ রোম্যান্টিক জায়গার হদিশ

সূচকটি আরও প্রকাশ করেছে যে এই ক্ষেত্রটি এপ্রিল ২০২২ থেকে বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রায় দ্বিগুণ হয়েছে। যা বার্ষিক ১৫ শতাংশে পুনরুদ্ধার হয়েছে। অফিস ইকুইপমেন্ট/অটোমেশন বেড়েছে ১০১ শতাংশ, রিয়েল এস্টেট বেড়েছে ২৫ শতাংশ, এবং খুচরা ১১ শতাংশ বেড়েছে।

মিডিয়া এবং বিনোদন সেক্টর, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে হ্রাস পেয়েছে। সেটা ১৯ শতাংশ হ্রাস পেয়েছে। পতনের একটি খাড়া ঢালের সাক্ষী রয়েছে। মহামারী পরবর্তী পুনরুদ্ধারের দিকে একটি দীর্ঘ পথ চলতে হবে মনে করা হচ্ছে।

এপ্রিল ২০২২-এ সামান্য উন্নতি হওয়া সত্ত্বেও ইঞ্জিনিয়ারিং, সিমেন্ট, নির্মাণ, লোহা/ইস্পাত খাতে অনলাইন নিয়োগের কার্যকলাপ ৯ শতাংশ সংকুচিত হয়েছে। শিপিং/সামুদ্রিক খাতে ৪ শতাংশ হ্রাস পেয়েছে।

টায়ার-২ বাজার দীর্ঘমেয়াদী পুনরুদ্ধার চিহ্নিত
MEI-এর বিভিন্ন শহরের ডেটা অনুসারে, কোয়েম্বাটোর ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বার্ষিক পরিপ্রেক্ষিতে মুম্বই (২৬ শতাংশ), দিল্লি-এনসিআর এবং হায়দ্রাবাদ (১৬ শতাংশ ওপরে)-এর মতো শীর্ষ মেট্রো শহরগুলিকে ছাড়িয়ে চার্টের শীর্ষে রয়েছে কাজের সুযোগ বৃদ্ধি।

চেন্নাইয়ের মতো শহরগুলি ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, পুনে ১৩ শতাংশ, আহমেদাবাদ ১৫ শতাংশ, বেঙ্গালুরু ৯ শতাংশ এবং কলকাতা ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, টায়ার-২ চাকরির বাজার ২০২২ সালের মে মাসে ইতিবাচক কর্মসংস্থানের ছবি দেখা যাচ্ছে। বরোদা, চণ্ডীগড়, জয়পুর এবং কলকাতা জুড়ে অনুভূতি প্রদর্শন করে চলেছে যা ২ থেকে ১২ শতাংশের মধ্যে বার্ষিক চাহিদা বৃদ্ধি পেয়েছে।

ভ্রমণ এবং পর্যটন ভূমিকা বৃদ্ধি
ট্রাভেল অ্যান্ড টুরিজম পেশাদারদের নিয়োগের চাহিদা ২৭ শতাংশ বেড়েছে। ফাইন্যান্স এবং অ্যাকাউন্টের জন্য অনলাইন চাকরির পোস্টিং ৪৯ শতাংশ এবং এইচআর এবং অ্যাডমিন ৩৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গ্রাহক পরিষেবার জন্য অনলাইন নিয়োগ ১৬ শতাংশ বেড়েছে এবং মহামারী শুরু হওয়ার পর প্রথমবারের মতো বার্ষিক দ্বি-অঙ্কের বৃদ্ধির সাক্ষী হয়েছে।

সেলস/লজিস্টিকস/সাপ্লাই চেইন বছরের ভিত্তিতে ২ শতাংশ হ্রাস পেয়েছে। ফ্রেশারদের বার্ষিক চাহিদাও টপ ম্যানেজমেন্টের মতো ছিল। এবং ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালের মে মাসে, ৩ বছর পর্যন্ত অভিজ্ঞতা রয়েছে, এমন এন্ট্রি-লেভেল চাকরিপ্রার্থীদের জন্য অনলাইন নিয়োগের চাহিদা ১৬ বছরের অভিজ্ঞতা রয়েছে, এমন প্রার্থীদের সমান ছিল।

 

Advertisement