scorecardresearch
 

Howrah Samaritan Mission School Bags International Prize: দুনিয়ার সেরা ১০ স্কুলের মধ্যে রয়েছে হাওড়ার সামারিটান, শুভেচ্ছা মমতার

Mamata Banerjee Wishes Howrah Samaritan Mission School: রাজ্য়ের শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য দিন। বিশ্বের সেরা দশ স্কুলের মধ্যে জায়গা পেল হাওড়ার এক স্কুল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় শুভেচ্ছা জানিয়েছেন। তিনি ট্যুইট করেছেন। 

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়
হাইলাইটস
  • রাজ্য়ের শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য দিন
  • বিশ্বের সেরা দশ স্কুলের মধ্যে জায়গা পেল হাওড়ার এক স্কুল
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় শুভেচ্ছা জানিয়েছেন

Mamata Banerjee Wishes Howrah Samaritan Mission School: রাজ্য়ের শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য দিন। বিশ্বের সেরা দশ স্কুলের মধ্যে জায়গা পেল হাওড়ার এক স্কুল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় শুভেচ্ছা জানিয়েছেন। তিনি ট্যুইট করেছেন। সামারিটান মিশন স্কুল এই শিরোপা পেয়েছে।

এক সমীক্ষায় জানা গিয়েছে
ইংল্যান্ডের এক গবেষণামূলক সমীক্ষায় উঠে এসেছে ওই তথ্য। টি৪ সেই কাজ করেছে। প্রতিবন্ধকতা দূর করে এগিয়ে চলার ক্ষেত্রে অনুপ্ররণা ওই স্কুল। রিপোর্ট অনুসারে, হাওড়া বেলিলিয়াস রোডের সামারিটান মিশন স্কুলকে পৃথিবীর দশটি সেরা অনুপ্রেরণা স্কুলের মধ্যে অন্যতম একটি বলে ঘোষণা করেছে এক সংস্থা।  এই তথ্য সামনে আসার পর তা নিয়ে টুইট করেছেন মমতা।

মমতার শুভেচ্ছা
এদিন তিনি ট্যুইটে লেখেন, হাওড়ার সামারিটান মিশন স্কুল পৃথিবীর সেরা ১০টি অনুপ্ররণামূলক স্কুলে জায়গা পেয়েছে। প্রতিকূলতা কাটিয়ে তারা উঠে এই জায়গায় এসেছে। তাদের অনেক শুভেচ্ছা।

মুখ্যমন্ত্রীর অভিনন্দনের পাশাপাশি স্কুলের সাফল্যে খুশি শিক্ষক থেকে শিক্ষাকর্মী, পড়ুয়া-সবাই। ওই স্কুলের তরফ থেকে জানানো হয়েছে, এই সম্মান পেয়ে তারা খুশি। যে টিমের সঙ্গে তারা কাজ করে চলেছে, সবার অংশীদারিত্বের জন্যই সম্ভব হয়েছে।  

আরও পড়ুন: 'বউকে দরজার খিল দিয়ে মাথা থেঁতলে খুন করেছি,' তারকেশ্বরে থানায় স্বামী

Advertisement

আরও পড়ুন: ওয়ার্নের মৃত্যু কীভাবে? ময়না তদন্তের রিপোর্ট থাই পুলিশের

আরও পড়ুন: ৩ বছরে ৯ টাকা হয়েছে ১০০, চোখধাঁধানো রিটার্ন দিয়ে এই স্টক

কঠিন লড়াই
স্থানীয় সূত্রে খবর, বেলিলিয়াস রোডে যে জায়গায় এই স্কুল রয়েছে, সেটা আগে নেশাখোরদের আড্ডা বলে পরিচিত। খুব কঠিন ছিল লেখাপড়া চালিয়ে যাওয়ার কাজ, স্কুল করা। ২০০১ সালে অল্প কয়েকজন পড়ুয়া নিয়ে চালু হয় পড়াশোনা। কঠিন চ্যালেঞ্জ ছিল সবার কাছে। 

তবে পুলিশ-প্রশাসন সব স্তরের মানুষ শিক্ষার ব্যাপারে সহযোগিতা করেছে। এখন যেন মনে হচ্ছে তাদের স্বপ্ন সার্থক। বিশ্বের সেরা দশটি অনুপ্রেরণামূলক স্কুলের মধ্যে নিজের জায়গা পাকা করে নিতে পেরেছে এই স্কুল। 

ওই স্কুলে পড়ুয়াদের ইংরেজি শেখানোর পাশাপাশি বাংলা হিন্দি ও উর্দু ভাষায় দক্ষ করে তোলার চেষ্টা করা হয়। পাশাপাশি কারিগরি শিক্ষায় জোর দেওয়া হয় বিভিন্ন বয়সের মানুষদের জন্য। সে-সব কাজ শিখে বহু মানুষ আজ স্বাবলম্বী। বিভিন্ন রকমের খেলাধুলা ও এন সি সি-র পাঠও রয়েছে সেখানে। এই সাফল্য তাদের আরও ভাল করে কাজ করতে প্রাণিত করবে।

 

Advertisement