scorecardresearch
 

অসমে শোরগোল! বুথে ভোটার ৯০, ভোট পড়ল ১৭১

মঙ্গলবার অসমে তৃতীয় তথা শেষ দফার ভোট। কিন্তু দ্বিতীয় দফার ভোটগ্রহণ পর্ব মিটতে না মিটতেই একটি ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক ছড়িয়েছিল উত্তর-পূর্বের রাজ্যটিতে। ওই ভিডিওতে দেখা গিয়েছিল, পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়িতে করে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ওই ভিডিও প্রকাশ্যে আসতেই তুমুল বিতর্ক শুরু হয়। ভোট লুঠের অভিযোগ করে বিরোধীরা। সেই বিতর্ক মিটতে না মিটতেই ফের অসমের একটি ঘটনা শোরগোল ফেলে দিয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অসমে মঙ্গলবার তৃতীয় তথা শেষ দফার ভোট
  • তার আগে সামনে এল চাঞ্চল্যকর খবর
  • যার জন্য সাসপেন্ড হলেন ৫ পোলিং অফিসার

মঙ্গলবার অসমে তৃতীয় তথা শেষ দফার ভোট। কিন্তু দ্বিতীয় দফার ভোটগ্রহণ পর্ব মিটতে না মিটতেই একটি ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক ছড়িয়েছিল উত্তর-পূর্বের রাজ্যটিতে। ওই ভিডিওতে দেখা গিয়েছিল, পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়িতে করে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ওই ভিডিও প্রকাশ্যে আসতেই তুমুল বিতর্ক শুরু হয়। ভোট লুঠের অভিযোগ করে বিরোধীরা। সেই বিতর্ক মিটতে না মিটতেই ফের অসমের একটি ঘটনা শোরগোল ফেলে দিয়েছে। তবে এবার ভোটকর্মীদের গাফিলতিকেই কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে।

তৃতীয় দফাতেও রাজ্যে আসছেন মোদী, দুই বঙ্গেই জনসভা

জানা যাচ্ছে, গত পয়লা এপ্রিল অসমে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হয়। সেদিন নির্বাচন অনুষ্ঠিত হয় হাফলং কেন্দ্রে। জানা যাচ্ছে এই বিধানসভার অন্তর্গত খোটলির একটি বুথে মোট ভোটার সংখ্যা মাত্র ৯০। কিন্তু নির্বাচনের দিন সেখানে ভোট পড়েঠে ১৭১টি। আর তা নিয়েই নতুন করে খবরের শিরোণামে উঠে এসেছে অসম। নির্বাচন কমিশনের হিসেবে হাফলং কেন্দ্রে বোট পড়েছে ৭৪ শতাংশ। সেই পরিসংখ্যান বার করতে গিয়েই এই অদ্ভূত ঘটনা সামনে আসে।

১৯'এই পরিবর্তনের আভাস, শ্রীচৈতন্যের ভূমিতে “জয় শ্রীরাম”?

রিপোর্ট অনুযায়ী ওই বুথের ভোটকর্মীরা দাবি করছেন, ভোটার তালিকা অনুযায়ী খোটলির ওই বুথে ভোটার সংখ্যা মাত্র ৯০ হলেও, সেই তালিকা মানেননি স্বয়ং গ্রাম প্রধান। তিনি পৃথক একটি তালিকা আনেন। সেই অনুযায়ী চলে ভোটগ্রহণ। কিন্তু তাতে প্রশ্ন থেকে যাচ্ছে,  ভোটকর্মীরা কেন গ্রাম প্রধানের কথা শুনলেন? তাঁরা কমিশনের নিয়ম কেন মানলেন না? গোটা ঘটনায় ভোটকর্মীদের গাফিলতিকেই দায়ি করা হচ্ছে। ইতিমধ্যে ওই বুথের ৫ পোলিং অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। এদিকে এই ঘটনা সামনে আসতেই বিরোধীরা কমিশনের বিরুদ্ধে বিজেপিকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছে। তবে জানা যাচ্ছে  ওই কেন্দ্রে পুনর্নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন । 

Advertisement

অসমে তৃতীয় দফার ভোট

এদিকে মঙ্গলবার অসমে তৃতীয় তথা শেষ দফায় ভোট। তবে  ১২৬-আসন বিশিষ্ট অসম বিধানসভায় এবার ৪০টি গুরুত্বপূর্ণ আসনে ভোটগ্রহণ। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন এবারের দফাতে যে দল অ্যাডভান্টেজ পাবে, তারাই ক্ষমতা দখলের দৌড়ে অনেকটা এগিয়ে যাবে। কোকরাঝাড়, জালুকবাড়ি, দিসপুর, গুয়াহাটির মতো গুরুত্বপূর্ণ আসনে ভোটগ্রহণ শেষ দফায়। গত দু'বারের মতোই এই দফাতেও ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা। শেষ হবে সন্ধে ৬টা। তৃতীয় তথা শেষ দফায় মোট ৪০ টি আসনে প্রার্থী হয়েছেন ৩৩৭ জন। যাদের মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা ২৫ জন। এই দফায় তফশিলি জাতির জন্য ৬টি ও তফশিলি উপজাতির জন্য ২টি আসন সংরক্ষিত। অসমে তৃতীয় দফায়  মোট ভোটার সংখ্যা ৭৯ লক্ষ ১৯ হাজার ৬৪১। যার মধ্যে পুরুষ ভোটার ৪০ লক্ষ ১১ হাজার ৫৩৯ জন। মহিলা ভোটার ৩৯ লক্ষ ৭ হাজার ৯৬৩ জন। অসমের মোট ১২টি জেলায় হবে এবারের ভোট। যার মধ্যে রয়েছে বরোল্যান্ড টেরিটোরিয়াল রিজিওনের (বিটিআর) ৩টি জেলা। এবারের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। জালুকবাড়ি আসন থেকে প্রার্থী হয়েছেন তিনি। 

 

Advertisement