scorecardresearch
 

হাওড়াতেই বেসুরো তৃণমূলের ৩ বিধায়ক, সেখানেই সভা শাহের, নেপথ্যে কোনও ইঙ্গিত ?

সদ্য রাজ্য সফরে এসে শাসকদল তৃণমূলের বুকে বড় ভাঙণ ধরিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দীর্ঘদিন জল্পনার অবসান কাটিয়ে অবশেষে শুভেন্দু অধিকারী এখন গেরুয়া শিবিরের নেতা। তাঁর সঙ্গে বিজেপিতে গিয়েছেন ১ তৃণমূল সাংসদ, ৭ তৃণমূল বিধায়ক, ২ বাম বিধায়ক ও ১ কংগ্রেস বিধায়ক।

Advertisement
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি- ফেসবুক/ইন্ডিয়া টুডে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি- ফেসবুক/ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • জানুয়ারিতে ফের রাজ্যে অমিত শাহ
  • হাওড়াতে সভা রয়েছে তাঁর
  • এই হাওড়াতে বেসুরো হয়েছেন তৃণমূলের ৩ বিধায়ক

সদ্য রাজ্য সফরে এসে শাসকদল তৃণমূলের বুকে বড় ভাঙণ ধরিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দীর্ঘদিন জল্পনার অবসান কাটিয়ে অবশেষে শুভেন্দু অধিকারী এখন গেরুয়া শিবিরের নেতা। তাঁর সঙ্গে বিজেপিতে গিয়েছেন ১ তৃণমূল সাংসদ, ৭ তৃণমূল বিধায়ক, ২ বাম বিধায়ক ও ১ কংগ্রেস বিধায়ক। সেইসঙ্গে তৃণমূলের অনেকও নেতাও ওই সভাতে বিজেপির পতাকা হাতে তুলে নিয়ে যোগ দিয়েছেন। সেই রেশ কাটতে না কাটতেই এবার ২০২১ এর শুরুতেই রাজ্যে ফের পা রাখতে চলেছেন শাহ। সম্ভবত ১২ জানুয়ারি তিনি বাংলাতে আসছেন।

আরও পড়ুন, জানুয়ারিতে ফের রাজ্যে অমিত শাহ, জনসভা হাওড়াতে

১৪ তারিখ পর্যন্ত তিনি থাকবেন। এই সফরেও একাধিক কর্মসূচি রয়েছে অমিত শাহে। সেই সঙ্গে প্রশ্ন উঠছে, আবার কি ফের বড়সড় দলবদল হতে চলেছে শাহের এই সফরে? প্রতিবারের মতোই এবারও জল্পনা বাড়ছে। জানুয়ারির ওই সফরে হাওড়ার ডুমুরজলায় সভা করার কথা রয়েছে অমিত শাহের। ঘটনাচক্রে এই হাওড়াতে বেসুরো হয়েছেন তৃণমূলের ৩ বিধায়ক। তাঁদের মধ্যে একজন রাজ্যের মন্ত্রীও। 

জল্পনা কেন্দ্রে প্রথম দুই নাম

নভেম্বরের শেষে মুখ খুলেছিলেন হাওড়ার শিবপুরের বিধায়ক জটু লাহিড়ি। প্রশান্ত কিশোরকে সরাসরি ভাড়াটে বলে আক্রমণ করেছিলেন তিনি। সেইসঙ্গে তিনি বলেছিলেন, দলের বেশ কিছু কর্মকাণ্ডে তিনি অপমানিত। পিকে আসার পরে দলের অনেক ক্ষতি হচ্ছে। ৫ বারের বিধায়ক জটু লাহিড়ির এই মন্তব্যে স্বাভাবিক ভাবে জল্পনা বেড়েছিল রাজ্য রাজনীতিতে। অন্যদিকে মাঝেমধ্যেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য করে চলেছেন বালির বিধায়িকা বৈশালী ডালমিয়া। কয়েকদিন আগে তাঁকে বহিরাগত আখ্যা দিয়ে তাঁর বিরুদ্ধে পোস্টার পরেছিল বালিতেই। সেই ঘটনায় স্থানীয় কয়েকজন তৃণমূল নেতার বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। দিনকয়েক আগে আবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করে বৈশালী।

আরও পড়ুন, শুভেন্দুর পথেই রাজীব? এড়ালেন মন্ত্রিসভার বৈঠক, গড়হাজির আরও ৩

জল্পনা চলছে রাজীবকে নিয়েও

শেষে অবশ্যই নাম রয়েছে ডোমজুড়ের বিধায়ক তথা রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে তাঁকে নিয়ে জল্পনা বেশি চলছে। বেশ কিছু ইঙ্গিতপূর্ণ মন্তব্যও করেছেন তিনি। সমস্যা মেটাতে তাঁর সঙ্গে দু দফায় বৈঠক সেরেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু তার পরেই রাজ্যে মন্ত্রিসভার বৈঠকেও গরহাজির ছিলেন তিনি। ফলে রাজীবকেও নিয়ে জল্পনা থামছে না।

বিজেপি স্পষ্ট কিছু বলেনি

Advertisement

বিজেপি থেকে একাধিকবার বলা হয়েছে, দলবদলের এই প্রক্রিয়া আগামীদিনেও চলতে থাকবে। ফলে প্রশ্ন উঠছে যে হাওড়াতে একাধিক তৃণমূল বিধায়ক বেসুরো হয়েছেন, সেখানে আমচকা সভা কেন। যদিও এখনও গেরুয়া শিবিরের পক্ষ থেকে স্পষ্ট কোনও ব্যাখ্যা করা হয়নি। 

Advertisement