scorecardresearch
 

Ballygunge Bypoll Saira Shah Halim : 'পরিবার নয়, কাজ দেখে পার্টি দায়িত্ব দিয়েছে,' বলছেন বালিগঞ্জের CPIM প্রার্থী

Ballygunge Bypoll Saira Shah Halim: একুশের বিধানসভা ভোটে বামেদের ফল হয়েছিল অত্যন্ত খারাপ। কোনও আসনে জিততে পারেনি তারা। তারপর বেশ কয়েকটা উপনির্বাচন হয়েছে। সেখানেও এক জিনিস।

Advertisement
সায়রা শাহ হালিম সায়রা শাহ হালিম
হাইলাইটস
  • কর্পোরেট ঠাটবাট ছেড়ে বেশ কয়েক বছর সামাজিক কাজে যুক্ত
  • রাস্তায় নেমে বিভিন্ন ইসুতে প্রতিবাদেও করেছেন
  • রাজনীতির জগৎ বেশ পরিচিত তাঁর কাছে

Ballygunge Bypoll Saira Shah Halim: কর্পোরেট ঠাটবাট ছেড়ে বেশ কয়েক বছর সামাজিক কাজে যুক্ত। রাস্তায় নেমে বিভিন্ন ইসুতে প্রতিবাদেও করেছেন। রাজনীতির জগৎ বেশ পরিচিত তাঁর কাছে। এবার সরাসরি লড়াইয়ের ময়দানে। তিনি বালিগঞ্জে বামফ্রন্ট সমর্থিত সিপিআইএম প্রার্থী সায়রা শাহ হালিম। 

বামেদের খারাপ ফল
একুশের বিধানসভা ভোটে বামেদের ফল হয়েছিল অত্যন্ত খারাপ। কোনও আসনে জিততে পারেনি তারা। তারপর বেশ কয়েকটা উপনির্বাচন হয়েছে। সেখানেও এক জিনিস। বালিগঞ্জ ছিল রাজ্য়ের প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের বিধানসভা কেন্দ্র। তৃণমূলের শক্তপোক্ত জায়গা। সেখানে বামেদের জয়ের আশা টিমটিম করে জেগে উঠেছে। 

আরও পড়ুন: পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

আরও পড়ুন: বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

হাওয়া ঘুরছে?
রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এর কয়েকটি কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম এনআরসি-সিএএ বিরোধী আন্দোলন। এখনকার তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়। দিন কয়েক আগে তিনি ছিলেন বিজেপিতে। আর সে সময় তিনি ওই আন্দোলনের বিরোধী ছিলেন। 

আরও পড়ুন: প্রথম মহাকাশযাত্রায় নিরাপদ Jeff Bezos? অটোমেটিক লঞ্চে প্রশ্ন!

আরও পড়ুন: Google Maps-এর এই ফিচার ধরিয়ে দিল ইটালির মাফিয়াকে, বিশ সাল বাদ

অন্যদিকে, সায়রা শাহ হামিল ছিলেন এনআরসি-সিএএ বিরোধী আন্দোলনের প্রথম সারিতে। এই কেন্দ্রে সংখ্যালঘু ভোটারের সংখ্যা বেশ ভাল। ভোটের প্রচারে সে কথা চলে আসছে। সেইসঙ্গে সিপিআই (এম-এল) লিবারেশন সমর্থন করেছে সিপিআইএম প্রার্থীকে। 

ভোটপ্রচারে কাকা
বালিগঞ্জ বিধনসভা কেন্দ্রের বাম প্রার্থীর সমর্থনে আসরে নেমেছেন দুই বিশিষ্ট অভিনেতা। তাঁরা হলেন নাসিরুদ্দিন শাহ এবং রত্না পাঠক শাহ। নাসিরুদ্দিন সম্পর্কে সায়রার কাকা। ভাইঝির সমর্থনে তাঁরা ভিডিও বার্তা দিয়েছেন। সায়রার স্বামী চিকিৎসক ফুয়াদ হালিম এই কেন্দ্র থেকে লড়েছিলেন, দু'বার। ২০১১ এবং ২০২১ সালে। এবার সেই কেন্দ্র তাঁর স্ত্রী লড়ছেন।

Advertisement

প্রার্থী প্রত্যয়ী
কথা হচ্ছিল সায়রা শাহ হালিমের সঙ্গে। আপনার বিরুদ্ধে হেভিওয়েট প্রার্থী। কী বলবেন? তিনি বলেন, "অন্যদের ব্যাপারে কথা বলব না। আমরা কী কাজ করতে চাই, এই বিধানসভার জন্য কী করতে পারি, তা বলব। কে হেভিওয়েট, কে নন, সেটা তো আমি জানি না। আমাদের লড়াই করতে হবে।"

বামেরা বিধানসভায় শূন্য। তারপরও ভাল কী করে আশা করছেন? তিনি বলেন, "পজিটিভ ক্যাম্পনে করছি। আমি কী কাজ করব, কী করতে চাই, তা জানাচ্ছি। কী কাজ করব। কর্মসংস্থান, স্বাস্থ্য, লিঙ্গ সাম্য, গরিবি দূর করা লক্ষ্য।"

দল তাঁর কাজের জন্য ভোটে লড়ার সুযোগ দিয়েছে। পরিবারের পরিচয় নয়। এমনই মনে করেন তিনি। সায়রা বলেন, "বাবা সেনায় লেফটেন্যান্ট জেনরেল ছিলেন। তাঁর ছোট ভাই নাসিরুদ্দিন আমার কাকা। এটা তো ইনসিডেন্টাল। আমি আমার কাজের জন্য পরিচিত। দল দায়িত্ব দিয়েছে কাজ দেখে।"

 

Advertisement