scorecardresearch
 

Low Sperm Count: এভাবে কমতে থাকে স্পার্ম কাউন্ট, বাবা হতে চাইলে এখনই সাবধান হন

Low Sperm Count: এভাবে কমতে থাকে স্পার্ম কাউন্ট, বাবা হতে চাইলে এখনই সাবধান হয়ে যান। নইলে ভবিষ্যতে বড় বিপদের মুখে পড়তে হবে।

Advertisement
পুরুষদের স্পার্ম কাউন্ট কমলে সাবধান পুরুষদের স্পার্ম কাউন্ট কমলে সাবধান
হাইলাইটস
  • এখনই সাবধান হয়ে যান
  • এভাবে কমতে থাকে স্পার্ম কাউন্ট
  • বাবা হতে চাইলে এগুলো মাথায় রাখুন

খারাপ লাইফস্টাইল এবং অন্যান্য বিভিন্ন কারণের কারণে পুরুষদের স্পার্ম কাউন্ট কমে যাচ্ছে। পুরুষদের স্পার্ম কাউন্ট কম হওয়ার জন্য আলিগোস্পার্মিয়া নামের একটি সমস্যা সামনে এসেছে। আর একদমই স্পার্ম তৈরি হতে না পারাকে এজোস্পারমিয়া বলে। যদি আপনার সামনে প্রতি মিলিলিটারে ১৫ মিলিয়ন স্পার্মের কম উৎপাদন করেন, তাহলে আপনার স্পার্মের সংখ্যা স্বাভাবিকের চেয়ে কম বলে মনে করা হবে। কোনও পুরুষ যদি স্পার্মের সংখ্যা কম হতে শুরু করে তাহলে কনসিভ করতে সম্ভাবনা কমে যেতে থাকে। কিন্তু এমন অনেক ঘটনা সামনে এসেছে যাতে কমে যাওয়ার পরও কম স্পার্ম কাউন্টওয়ালা বাবা হতে পেরেছেন।

কম স্পার্ম কাউন্টের লক্ষণ কীভাবে দেখা যাবে

একটা মুখ্য সমস্যা কনসিভে সমস্যা সামনে এসেছে। এছাড়া এর আর কোন সংকেত লক্ষণ দেখা যায় না। কিছু পুরুষের মধ্যে স্পার্ম কাউন্ট কম হওয়ার কারণে পেছনে বেশ কিছু কারণ থাকে। যেমন হরমোনের চারিত্রিক পরিবর্তন, স্পার্ম পাস করা রাস্তার মধ্যে ব্লকেজ

স্পার্ম কাউন্ট এর কিছু লক্ষণ

১. সেক্সুয়াল ফাংশনে সমস্যা, যেমন যৌন ইচ্ছা কমে যাওয়া

২, টেস্টিক্যাল এরিয়াতে ব্যথা, গাত্র বেদনা এবং আব তৈরি হওয়া

৩. শরীর এবং চেহারার লোম কমে যাওয়া

৪.  ক্রোমোজোমের অস্বাভাবিকতা

চিকিৎসককে কখন দেখাবো?

যদি আপনাকে আনপ্রোটেক্টেড সেক্স করেও কনসিভ করতে সমস্যায় সামনে পড়তে হয় তাহলে আপনি চিকিৎসকের সঙ্গে দ্রুত দেখা করুন। এই পরিস্থিতিতে ডাক্তার ছাড়া আর কোনও বিকল্প নেই।

১. শারীরিক সম্পর্ক করার ইচ্ছা কমে যাওয়া

২. সেক্সুয়াল ফাংশনে সমস্যা

৩. টেস্টিক্যাল এর কাছে আশপাশে ব্যথা বা আব তৈরি হওয়া

৪. পুরনো টেস্টিক্যালের কাছে ব্যথা এবং সেক্সুয়াল সমস্যা

Advertisement

৫. টেস্টিকেলস পেনিস বা, অন্ডকোষের সার্জারি

লো স্পাম কাউন্টের মেডিকেল কারণ

হেলথ প্রবলেম এবং মেডিকেল ট্রিটমেন্ট এর কারণে আপনাকে স্পার্ম কাউন্ট সমস্যার সামনে পড়তে হতে পারে।

ভেরিকোসিল সমস্যা

ব্যথা শুরু হয়, যাতে টেস্টিক্যাল শুকিয়ে যায়, পুরুষের ইনফার্টিলিটি সবচেয়ে কমন সমস্যা যদিও ভেরিকোসিল এর কারণে পুরুষদের মধ্যে ইনফার্টিলিটি সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায় নি ।ভেরিকোসিল পুরুষদের স্পারম কোয়ালিটি কম হতে থাকে।

পরিবেশ সম্পর্কিত কারণে ইন্ডাস্ট্রিতে বের হওয়া কেমিক্যাল, বেনজিন, জাইলিন, কীটনাশক, কার্বলিক সালভেট পেন্টিং মেটেরিয়ালগুলির সঙ্গে সংযোগে স্পার্ম কাউন্ট কমতে পারে। রেডিয়েশনে স্পাম প্রোডাকশন কম হতে পারে। এর কারণে স্পার্ম প্রোডাকশন নরমাল হতে অনেক সময় লেগে যায়।

লাইফস্টাইল সম্পর্কিত কারণ

যদি আপনার গাঁজা, মদ, মাদক, সিগারাটে এর মত জিনিস সেবন করার প্রবণতা থাকে বা নিয়মিত করতে থাকেন, তাহলে টেস্টিকেলস কুঁকড়ে যায় এবং স্পাম প্রোডাকশন সমস্যা তৈরি হয়। কোকেন এবং গাঁজার ব্যবহার যাঁরা করেন, তাঁদের ফার্টিলিটির ওপর খারাপ প্রভাব পড়ে। মদ সেবন করলে আপনার টেস্টোস্টেরন লেভেল কম হতে থাকে। যাদের ওপর খারাপ প্রভাব পড়ে। স্থূলতা একটা কারণ হতে পারে। হরমোনে বদলের কারণে পুরুষদের ফার্টিলিটি কম হতে পারে।

সুরক্ষার পদ্ধতি

যদি আপনি চান যে আপনার স্পার্ম কাউন্ট এবং কোয়ালিটি উপর কোনও খারাপ প্রভাব না পড়ে, তাহলে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। স্মোক করবেন না, মদ সেবন করবেন না, হেলদি ওয়েট মেন্টেন করুন। স্ট্রেস কম করার চেষ্টা করুন। কীটনাশক অন্যান্য বিষাক্ত পদার্থ থেকে দূরে থাকার চেষ্টা করুন।

 

Advertisement