scorecardresearch
 

Alert For Talls: লম্বা লোকদের সতর্ক করল সমীক্ষা, নার্ভ, স্কিন আর হাড়ে হতে পারে সমস্যা

আপনি কী লম্বা? তাহলে এই আর্টিকেলটি আপনার পড়া উচিত। লম্বা হওয়ার কয়েকটি ফায়দা তো রয়েইছে, তবে কিছু রোগ আপনাকে পর্যুদস্ত করে ফেলতে পারে। জেনে না রাখলে বিপদে পড়তে পারেন।

Advertisement
লম্বা হলে লাভ না ক্ষতি? লম্বা হলে লাভ না ক্ষতি?
হাইলাইটস
  • লম্বা লোকদের সতর্ক করল সমীক্ষা
  • নার্ভ, স্কিন আর হাড়ে হতে পারে সমস্যা
  • কমবে হৃদরোগের ঝুঁকি

আপনি কী লম্বা? তবে আপনি অবশ্যই এটি পড়ুন। একটি নতুন গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে, লম্বা ব্যক্তিদের বেশ কিছু রোগের ঝুঁকি কম থাকলেও, অনেকগুলি মারাত্মক ঝুঁকি এনে দেয়। ফলে সাবধানে থাকতে হবে। এবং ওই সম্পর্কিত কোনও সমস্যা হলে দ্রুত চিকিৎসা করিয়ে নিতে হবে।

কী কী রোগের ঝুঁকি কম?

উচ্চতা হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি কমাতে সাহায্য করে। উচ্চতা এবং রোগের বিশ্বের বৃহত্তম গবেষণায় এটি প্রকাশিত হয়েছে। গবেষণার ফলাফল PLOS জেনেটিক্স জার্নালে প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে যে সাম্প্রতিক অগ্রগতি উচ্চতা এবং ক্লিনিকাল বৈশিষ্ট্যের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করতে জেনেটিক সরঞ্জাম ব্যবহার করা সম্ভবপর।

কী কী রোগে আক্রান্ত হতে পারে?

স্নায়ুর ক্ষতি এবং ত্বক ও হাড়ের সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। যদিও উচ্চতা সাধারণত রোগের ঝুঁকির কারণ হিসাবে বিবেচিত হয় না, তবুও এটি অসংখ্য রোগের সঙ্গে সংযুক্ত।

উচ্চতা মানুষের স্বাস্থ্যের অবস্থা ভাল অথবা খারাপ হওয়ার জন্য দায়ী কি না, বা আর্থ-সামাজিক অবস্থাতেও তাঁদের ভূমিকা আছে কি না, তা চিহ্নিত করতে বিজ্ঞানীরা দীর্ঘ গবেষণা করেছেন।

উচ্চতা বিভিন্ন ক্লিনিকাল বৈশিষ্ট্যের সঙ্গে যুক্ত

গবেষণায় বলা হয়েছে যে উচ্চতা বিভিন্ন ক্লিনিকাল বৈশিষ্ট্যের সঙ্গে যুক্ত। উদাহরণস্বরূপ, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকি বৃদ্ধি এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করে। দলটি VA মিলিয়ন ভেটারেন প্রোগ্রামের ডেটা ব্যবহার করেছে যাতে অ-হিস্পানিক শ্বেতাঙ্গ প্রাপ্তবয়স্ক এবং অ-হিস্পানিক কালো প্রাপ্তবয়স্কদের ক্লিনিকাল রেকর্ডের সাথে যুক্ত জেনেটিক ডেটা অন্তর্ভুক্ত রয়েছে।

৩,২৩,৭৯৩ জনের উপর গবেষণা করা হয়েছে

তারা সম্ভাব্য কার্যকারণ বিষয়গুলির মধ্যে পার্থক্যের লক্ষ্যে ক্লিনিকাল বৈশিষ্ট্যের সঙ্গে পরিমাপ করা উচ্চতা এবং জেনেটিকালি-পূর্বাভাস করা উচ্চতার সংস্থানগুলি পরীক্ষা করে দেখে। গবেষণায় ৩,২৩,৭৯৩ জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ১০০০ টিরও বেশি অবস্থা এবং বৈশিষ্ট্যের দিকে নজর দেওয়া হয়েছে।

Advertisement

"উচ্চতা প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশ কয়েকটি সাধারণ অবস্থার জন্য একটি অস্বীকৃত কিন্তু জৈবিকভাবে যুক্তিসঙ্গত ঝুঁকির কারণ হতে পারে।" গবেষকরা উপসংহারে এসে যোগ করেছেন যে, এই গবেষণায় পর্যবেক্ষণ করা অন্তত কিছু সমিতির পিছনে একটি চালিকা শক্তি হিসাবে প্লিওট্রপিকে নির্ভরযোগ্যভাবে বাদ দেওয়ার জন্য আরও অধ্যয়নের প্রয়োজন।

প্রাপ্তবয়স্কদের উচ্চতা ক্লিনিকাল বৈশিষ্ট্যকে প্রভাবিত করতে পারে

"আমরা প্রমাণ পেয়েছি যে প্রাপ্তবয়স্কদের উচ্চতা ১০০ টিরও বেশি ক্লিনিকাল বৈশিষ্ট্যকে প্রভাবিত করতে পারে।যার মধ্যে খারাপ ফলাফল এবং জীবনের গুণমান পেরিফেরাল নিউরোপ্যাথি, নিম্ন প্রান্তের আলসার এবং দীর্ঘস্থায়ী শিরায় অবস্থিত অপ্রতুলতা সহ বেশ কিছু শর্ত রয়েছে," গবেষণার প্রধান লেখক মেডিসিন বিভাগের শ্রীধরন রাঘবন। , ইউনিভার্সিটি অফ কলোরাডো আনশুটজ মেডিকেল ক্যাম্পাস দ্য গার্ডিয়ানকে জানিয়েছে।

 

Advertisement