scorecardresearch
 

Chandra Grahan Timing: ১০০ বছর পর দোলের দিন চন্দ্রগ্রহণ, ঠিক কখন লাগবে ও ছাড়বে? রইল সঠিক সময়

Chandra Grahan 2024: শীঘ্রই বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। চলুন জেনে নেওয়া যাক কোন দিন ২০২৪ সালের প্রথম গ্রহণ ঘটবে এবং এই গ্রহণভারতে দেখা যাবে কিনা?

Advertisement
দোলে ১০০ বছর পর চন্দ্রগ্রহণ দোলে ১০০ বছর পর চন্দ্রগ্রহণ

Chandra Grahan Timing: বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে সোমবার, ২৫ মার্চ, ২০২৪ এ। এদিন হোলি ও দোল উৎসবও পালিত হবে। এমন সংযোগের ঘটনা ঘটছে ১০০ বছর পর, যেখানে হোলির দিনে চন্দ্রগ্রহণ হচ্ছে। হোলিতে চন্দ্রগ্রহণ হবে, কিন্তু বছরের প্রথম চন্দ্রগ্রহণ কি ভারতে দেখা যাবে? চলুন জেনে নেওয়া যাক। 

চন্দ্রগ্রহণ সবসময় পূর্ণিমার দিনে হয়। ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। উত্তর ও পূর্ব এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিকার অধিকাংশ অঞ্চলে এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।

ভারতে চন্দ্রগ্রহণ দৃশ্যমান না হওয়ার কারণে সূতক সময়ও ভারতে প্রযোজ্য হবে না। ২৫ মার্চ ঘটতে থাকা চন্দ্রগ্রহণটি একটি উপছায়া চন্দ্রগ্রহণ হবে। আসুন জেনে নেওয়া যাক গ্রহণের সময়-

আরও পড়ুন

চন্দ্রগ্রহণের সময়
 ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এই গ্রহণ হচ্ছে। সকাল ১০:২৩ টা থেকে ৩:০২ পর্যন্ত চন্দ্রগ্রহণ হবে।  এই চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ১০টা ২৪ মিনিটে ও শেষ হবে ৩টে ১ মিনিটে। চন্দ্রগ্রহণের দিন চন্দ্রোদয়ের সময় সন্ধ্যা ৬টা ৪৪  মিনিট। চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘন্টা আগে শুরু হয়। সূতক সময়ে কোন শুভ কাজ, পুজোপাঠের মতো শুভ অনুষ্ঠান ইত্যাদি পালন করা উচিত নয়। প্রথা মেনে এই সময়ে মন্দিরের দরজাও বন্ধ রাখা হয়। তবে ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। তাই এর সূতক সময়ও বৈধ হবে না।

ভারতে আর চন্দ্রগ্রহণ দেখা যাবে না। কিন্তু অন্যান্য দেশে দেখা যাবে। তাই গ্রহণ সংক্রান্ত আচার-অনুষ্ঠানের প্রয়োজন নেই। তবে গ্রহণ সংক্রান্ত সমস্ত সতর্কতা অনুসরণ করতে পারেন। ২০২৪ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর ঘটবে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণও ভারতে দেখা যাবে না। তাই এর সূতক আমলও বৈধ হবে না।

Advertisement

ভারতের কিছু অংশে  ২৫ মার্চ হোলি পালিত হবে। ১০০ বছর পর এই দিনে চন্দ্রগ্রহণ হতে চলেছে। চন্দ্রগ্রহণ সারা বিশ্বে একটি গুরুত্বপূর্ণ জ্যোতির্বিদ্যার ঘটনা হিসেবে বিবেচিত হয়। চন্দ্রগ্রহণ সম্পর্কে বিভিন্ন সংস্কৃতিরও ভিন্ন ভিন্ন বিশ্বাস রয়েছে। ২০২৪ সালে মোট দুটি চন্দ্রগ্রহণ ঘটবে। এই চন্দ্রগ্রহণগুলির মধ্যে প্রথমটি একটি উপছায়া চন্দ্রগ্রহণ হবে, যা ২৫ মার্চ, ২০২৪-এ ঘটবে। দ্বিতীয় চন্দ্রগ্রহণ আংশিক হবে, যা ১৮ সেপ্টেম্বর  ২০২৪ এ ঘটবে।

চন্দ্রগ্রহণ কী?
চন্দ্রগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা যা সবসময় মানুষকে আকৃষ্ট করে। বিজ্ঞানীদের পাশাপাশি ধর্মীয় পণ্ডিতরাও গ্রহণের দিকে কড়া নজর রাখেন। পৃথিবীর ছায়া চাঁদে পড়লে চন্দ্রগ্রহণ হয়। এই ঘটনাটি শুধুমাত্র  পূর্ণিমার সময় ঘটতে পারে, যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ প্রায় পুরোপুরি সারিবদ্ধ থাকে। চন্দ্রগ্রহণ প্রধানত তিন প্রকার।

চন্দ্রদেবের পুজো
চন্দ্রগ্রহণের দিনে আপনি চন্দ্র দেবতাকে খুশি করার জন্য মন্ত্র উচ্চারণ করতে পারেন। এতে করে আপনার জীবনে সুখ ও সমৃদ্ধি বিরাজ করবে এবং সমস্যার অবসান হবে।

Advertisement