scorecardresearch
 

ICC on Women Cricket : মহিলা ক্রিকেট নিয়ে বড় ঘোষণা ICC-র, ৫ দলকে ODI তকমা

ICC on Women Cricket: মহিলাদের ক্রিকেটের জন্য দারুণ খবর। তাঁদের নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন তারা আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে দলের সংখ্যা আট থেকে বাড়িয়ে দশ করেছে।

Advertisement
থাইল্যান্ড মহিলা ক্রিকেট দল থাইল্যান্ড মহিলা ক্রিকেট দল
হাইলাইটস
  • মহিলাদের ক্রিকেটের জন্য দারুণ খবর
  • তাঁদের নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)
  • এখন তারা আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে দলের সংখ্যা আট থেকে বাড়িয়ে দশ করেছে

ICC on Women Cricket: মহিলাদের ক্রিকেটের জন্য দারুণ খবর। তাঁদের নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন তারা আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে দলের সংখ্যা আট থেকে বাড়িয়ে দশ করেছে। ১ জুন শ্রীলঙ্কা-পাকিস্তান সিরিজ দিয়ে শুরু হবে এই চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। 

আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে কোন ২ দল পেল সে তকমা?
আইসিসি র‌্যাঙ্কিংয়ে নবম ও দশম স্থানে থাকা বাংলাদেশ ও আয়ারল্যান্ড এই দু'টি নতুন দল। এই চ্যাম্পিয়নশিপের মাধ্যমে, দলগুলি আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপ ২০২৫-এর জন্য যোগ্যতা অর্জন করে।

এই ২০২২-২৫ মরশুমে ১০টি দল তিনটি ম্যাচের আটটি সিরিজ খেলবে। যার মধ্যে চারটে দেশে ও চারটে বিদেশে সিরিজ রয়েছে। বিশ্বকাপের আয়োজক দেশ এবং শীর্ষ পাঁচটি দল সরাসরি ক্রিকেট বিশ্বকাপ খেলার সুযোগ পেতে চলেছে। বাকি দলগুলো কোয়ালিফায়ার ম্যাচের মাধ্যমে এতে অন্তর্ভুক্ত হবে।

আরও পড়ুন: এক বছরে দ্বিগুণেরও বেশি রিটার্ন দিয়েছে এই স্টক

আরও পড়ুন: পেটের চর্বি কমাতে চান? বাদ দিন লোভনীয় এই ২ ফল

আরও পড়ুন: জেলে বসেই জয় দেখলেন রামপুরহাটের CPIM প্রার্থী সঞ্জীব

পাঁচ দলকে ওয়ানডে স্ট্যাটাস
আইসিসি সংশোধিত ক্রিকেট বিশ্বকাপের যোগ্যতার ভিত্তিতে পাঁচটি সহযোগী মহিলা দল একদিনের ক্রিকেট স্ট্য়াটাস দিয়েছে। সেই দেশগুলো হল নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই দেশগুলোকে ওডিআই ক্রিকেটের মর্যাদা দিয়েছে। এখন ওয়ানডেতে এই দলগুলোর পারফরম্যান্সই নির্ধারণ করবে তাদের র‌্যাঙ্কিং।

আইসিসি যা বলেছে
এ বিষয়ে তথ্য দিয়ে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালার্ডিস বলেছেন, 'আইসিস-র তরফ থেকে আন্তর্জাতিক ক্রিকেটকে আরও ছড়িয়ে দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপে দলের সংখ্যা বাড়ানো এবং অতিরিক্ত ৫টি দলকে ওডিআই স্ট্যাটাস দেওয়া মহিলা ক্রিকেটের উন্নয়নে আমাদের সাহায্য করবে।

Advertisement

থাইল্যান্ডের দুর্দান্ত পারফরম্যান্স
থাইল্যান্ড ওই নয়া পাঁচটি নতুন ওডিআই দেশের একটি। সাম্প্রতিক বছরগুলিতে দুর্দান্ত পারফরম্যান্স করেছে। থাইল্যান্ডের দলও ২০২০ সালের মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জনে সফল হয়েছিল। 

থাইল্যান্ডের প্রধান কোচ হর্ষল পাঠক এই বছরের শুরুর দিকে একটি সংবাদ সংস্থাকে বলেছিলেন, 'আমরা আক্রমণাত্মক মনোভাব নিয়ে ক্রিকেট খেলতে পছন্দ করি। তা সে ব্যাটিং, বোলিং হোক বা ফিল্ডিং। মেয়েরা নিজেদের জন্য একটি চিহ্ন তৈরি করতে চান।"

 

Advertisement