scorecardresearch
 

Fake AI Images: ফেক AI ছবিতে ছেয়ে যাচ্ছে ইন্টারনেট, তৈরিতে শীর্ষে ভারত

Fake Artificial Intelligence Images: ভারত নতুন Bing AI-এর জন্য শীর্ষ তিনটি বাজারের মধ্যে রয়েছে। আরও মজার বিষয় হল, ভারতীয়রা নকল এআই ছবি তৈরি করতে বিং ইমেজ অ্যাপ্লিকেশনটি সবচেয়ে বেশি ব্যবহার করছে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) যুক্ত, ইমেজ জেনারেটর টুলস ব্যবহারকারীদের মধ্যে প্রথম তিনেই রয়েছেন ভারতীয়রা। সম্প্রতি, মাইক্রোসফটের (Microsoft) কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট এবং কনজিউমার চিফ মার্কেটিং অফিসার ইউসুফ মেহেদি (Yusuf Mehdi) জানান যে, ভারত নতুন Bing AI-এর জন্য শীর্ষ তিনটি বাজারের মধ্যে রয়েছে। আরও মজার বিষয় হল, ভারতীয়রা নকল এআই ছবি তৈরি করতে বিং ইমেজ অ্যাপ্লিকেশনটি সবচেয়ে বেশি ব্যবহার করছে। 

পিটিআই-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে মেহেদি বলেন, নতুন বিং অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের কাছ থেকে খুব ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছে। তিনি আরও যোগ করেন, ভারতীয় বাজার খুব সক্রিয় এবং এই দেশের মানুষ মাইক্রোসফটের নতুন অনেকগুলি ফিচার ব্যবহার করছে। তাঁর মতে, "আমরা এখন Bing-এ ১০০ মিলিয়নেরও বেশি দৈনিক ক্রিয়াকলাপ করছি। সেই সঙ্গে আমরা ১৬৯ দেশের মধ্যে আছি এবং এই নতুন Bing প্রিভিউতে ভারত আমাদের জন্য শীর্ষ তিনটি বাজারের মধ্যে একটি। আসলে, ভারত হল শীর্ষ চিত্র নির্মাতাদের বাজার। ফিচারটি ব্যবহারকারীদের ব্যবহার করার উপর নির্ভর করে। এটি সত্যিই বেশ ভাল।" 

আরও পড়ুন: এই ভুলে ফোন থেকে ফাঁস হতে পারে গোপন ছবি 

তাঁর কথায়, "বিশ্বের সমস্ত দেশের মধ্যে ভারত শীর্ষস্থানীয়। এর মধ্যে কয়েকটি ভিজ্যুয়াল ক্ষমতা সহ, আমরা গত সপ্তাহে যে বিষয়গুলি ঘোষণা করেছি, তার মধ্যে একটি হল নলেজ কার্ড (Knowledge Card)। যাতে আপনি এখন আরও সমৃদ্ধ দৃষ্টিভঙ্গি পেতে পারেন। বলিউড অভিনেত্রী কিয়ারা আডবানিকে (Kiara Advani) আমরা ভারতীয় বাজারে অন্যান্য অভিনেতাদের সঙ্গে নলেজ কার্ডে শীর্ষ অনুসন্ধান হিসেবে দেখছি।"

আরও পড়ুন: রাজ্যে নিয়োগ দুর্নীতিতে এবার Google-কে চিঠি দিল CBI, কেন?

মেহেদি আরও উল্লেখ করেছেন যে, মাইক্রোসফট তার বিং এআই (Bing AI) ব্যবহারকারীদের জন্য পজিটিভ প্রতিক্রিয়া পেয়েছে এবং বলেছে যে ইউজাররা অনুসন্ধানের এই নতুন উপায়কে পছন্দ করছে। তাঁর মতে, "প্রতিক্রিয়াটি অত্যন্ত ইতিবাচক কারণ, ইউজাররা এটিকে অনুসন্ধান করার একটি নতুন উপায় হিসাবে গ্রহণ করছে। কেবল উত্তর নয়, চ্যাট এবং অনুসন্ধান করার ক্ষমতাও রয়েছে এই অ্যাপ্লিকেশনটির। যেটি একটি গুরুত্বপূর্ণ বিষয় কারণ, যা আমাদের এবং গুগলের (Google) মধ্যে পার্থক্য চিহ্নিত করতে সাহায্য করে।"   

Advertisement

আরও পড়ুন: NJP-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের টাইম বদলেছে, কখন ছাড়ছে?

তিনি আরও ব্যাখ্যা করেছেন যে, মাইক্রোসফটের অনুসন্ধান এবং এআই চ্যাটবটকে (AI Chatbot) গুগলের থেকে আলাদা করে। মেহেদি বলেন, "গুগল বলার চেষ্টা করছে যে, চ্যাটের সঙ্গে অনুসন্ধানের কোনও সম্পর্ক নেই এবং সেগুলি আলাদা পণ্য। কিন্তু আমরা মনে করি যে, এই দুইয়ের মধ্যে সমন্বয় রয়েছে। চ্যাটে আমরা অনেক বেশি প্রতিক্রিয়া পেয়েছি যারা এটি ব্যবহার করতে চায়।" 

আরও পড়ুন: সুপার কাপে নামছে ইস্টবেঙ্গল-মোহনবাগান, কবে কীভাবে দেখবেন ম্যাচ?

তিনি আরও যোগ করেন, "প্রযুক্তি সংস্থাটি প্রতিক্রিয়া এবং হাইলাইট করা জায়গাগুলি উন্নত করার জন্য কাজ করছে। সেক্ষেত্রে টুলটি আগামী দিনে আরও উন্নত হতে পারে। এটি খুব আপডেটেড একটি অ্যাপ্লিকেশন। কিন্তু এখনও এমন কিছু ক্ষেত্র রয়েছে, যেখানে আমরা আরও ভাল কাজ করতে পারি। গণিতের প্রশ্নের মতো বিষয় এবং ব্যক্তির সম্পর্ক অনুসন্ধানের মতো বিষয়ের উপর আমরা এখনও কাজ করছি।" 

 

Advertisement