scorecardresearch
 

WhatsApp Account Blocked India: ভারতে ১ মাসে ১৪ লক্ষের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ, কেন?

WhatsApp Account Blocked in India: হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র অফিসিয়াল বিবৃতিতে বলেছেন, "আমাদের প্ল্যাটফর্মে আমাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে কয়েক বছর ধরে আমরা ক্রমাগতভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) এবং অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়।"

Advertisement
ফেব্রুয়ারি মাসে ১০ লক্ষের বেশি হোয়াটসঅ্য়াপ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। (প্রতীকী ছবি) ফেব্রুয়ারি মাসে ১০ লক্ষের বেশি হোয়াটসঅ্য়াপ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • হোয়াটসঅ্যাপ ভারতে প্রতি মাসে লক্ষ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করে
  • এবং একই ছবি ফেব্রুয়ারিতেও ধরা পড়েছে
  • আইটি নিয়ম ২০২১ অনুসারে, মেটা-মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজ পাঠানোর প্ল্যাটফর্মটি ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের জন্য তার নবম মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে

WhatsApp Account Blocked in India: হোয়াটসঅ্যাপ ভারতে প্রতি মাসে লক্ষ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করে। এবং একই ছবি ফেব্রুয়ারিতেও ধরা পড়েছে। আইটি নিয়ম ২০২১ অনুসারে, মেটা-মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজ পাঠানোর প্ল্যাটফর্মটি ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের জন্য তার নবম মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে। 

রিপোর্ট যা বলছে
সেখানে বলা হয়েছে, ১ থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে ১০ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (নির্দিষ্টভাবে ১.৪ মিলিয়ন) নিষিদ্ধ করা হয়েছে। এই অ্যাকাউন্টগুলি সম্ভবত প্ল্যাটফর্মে ক্ষতিকারক কার্যকলাপে জড়িত থাকার জন্য নিষিদ্ধ করা হয়েছিল। যেমন অন্য ব্যবহারকারীদের হয়রানি করা, জাল খবর ফরওয়ার্ড করা এবং আরও অনেক কিছু।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র অফিসিয়াল বিবৃতিতে বলেছেন, "আমাদের প্ল্যাটফর্মে আমাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে কয়েক বছর ধরে আমরা ক্রমাগতভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) এবং অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি, ডেটা বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের এবং প্রক্রিয়াগুলোয় বিনিয়োগ করেছি।"

তারা বলেছে, " IT রুলস ২০২১ অনুযায়ী, আমরা ২০২২ সালের ফেব্রুয়ারী মাসের জন্য আমাদের নবম মাসিক রিপোর্ট প্রকাশ করেছি। এই ব্যবহারকারী-নিরাপত্তা রিপোর্টে ব্যবহারকারীর অভিযোগের বিশদ বিবরণ রয়েছে।"

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

আরও পড়ুন: Home Loan নেবেন? তৈরি রাখুন এই কাগজপত্র, কাজ হবে জলদি

তারা আরও বলেছে, "হোয়াটসঅ্যাপের নেওয়া সংশ্লিষ্ট পদক্ষেপের পাশাপাশি আমাদের প্ল্যাটফর্মে অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য WhatsApp এর নিজস্ব প্রতিরোধমূলক পদক্ষেপ রয়েছে। সর্বশেষ মাসিক প্রতিবেদনে যেমন ধরা হয়েছে, হোয়াটসঅ্যাপ ফেব্রুয়ারি মাসে ১.৪ মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।"

ব্যবহারকারীর প্রাইভেসি
কোম্পানি বার বার বলেছে যে প্ল্যাটফর্মের সমস্ত বার্তাগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে। যার অর্থ, মেসেজ যিনি পাঠাচ্ছেন এবং প্রাপক ছাড়া অন্য কেউ বার্তাটি পড়তে পারবে না। এমনকি হোয়াটসঅ্যাপ বা এমনকি মূল সংস্থাও মেটা (আগে ফেসবুক) নয়।

Advertisement

প্ল্যাটফর্মে ক্ষতিকারক আচরণ রোধ করতে মেসেজিং অ্যাপ যে ব্যবস্থা নেয় তা মাসিক প্রতিবেদনে তুলে ধরে। "আমরা বিশেষত প্রতিরোধের দিকে মনোনিবেশ করি। কারণ আমরা বিশ্বাস করি যে ক্ষতি হওয়ার পরে এটি শনাক্ত করার চেয়ে ক্ষতিকারক কার্যকলাপটি প্রথমে বন্ধ করা অনেক ভাল," কোম্পানি উল্লেখ করেছে।

হোয়াটসঅ্যাপ অপব্যবহার শনাক্তকরণের এক প্রযুক্তিও তৈরি করেছে। যা একটি অ্যাকাউন্টের তিনটি পর্যায়ে কাজ করে। সেগুলো হল- রেজিস্ট্রেশনের সময়, মেসেজিংয়ের সময় এবং নেগেটিভ প্রতিক্রিয়ার প্রতিক্রিয়া হিসাবে, যা ব্যবহারকারীর প্রতিবেদন এবং ব্লকের আকারে পাঠানো হয়।

"বিশ্লেষকদের একটি দল প্রান্তের ক্ষেত্রে মূল্যায়ন করতে এবং সময়ের সঙ্গে সঙ্গে আমাদের কার্যকারিতা উন্নত করতে এই সিস্টেমগুলিকে বাড়িয়ে তোলে," WhatsApp বলেছে।

 

Advertisement